২১ জুলাই, ২০১৯ ০২:৩৯

রংপুরে বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসব

অনলাইন ডেস্ক

রংপুরে বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসব

শিক্ষার্থীদের বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ করতে ঢাকা ও চট্টগ্রামের পর এবার রংপুরেও হয়ে গেলো বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসব। উদ্ভাবনী সব প্রকল্প, নানান রকম প্রশ্ন-উত্তর, দেশসেরা বিজ্ঞানী ও অধ্যাপকদের বিজ্ঞানবিষয়ক বক্তৃতা, রোবট প্রদর্শনী, বিজ্ঞান ম্যাজিক, বিজ্ঞানের মজার বইয়ের সাথে পরিচিতিসহ আরও অনেক আয়োজনের মাধ্যমে ক্ষুদে বিজ্ঞানীদের মধ্যে বিজ্ঞানের চর্চা ছড়িয়ে দেয়াই এই বিজ্ঞান উৎসবের মূল উদ্দেশ্য।

দেশের সবচেয়ে বড় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ এবং বিজ্ঞানভিত্তিক মাসিক পত্রিকা বিজ্ঞানচিন্তার যৌথ আয়োজনে বিপুল সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে শনিবার রংপুর জিলা স্কুলে এই বিজ্ঞান উৎসবের আয়োজন করা হয়। দেশব্যাপী স্কুল শিক্ষার্থীদের বিজ্ঞানে উৎসাহী করতেই এই উদ্যোগ শুরু হয় ঢাকা থেকে। এরপর অনুষ্ঠিত হয় চট্টগ্রামে। তারই ধারাবাহিকতায় রংপুরে এই বিজ্ঞান উৎসব আয়োজিত হলো। সামনে অন্যান্য বিভাগীয় শহরেও হবে এবং সব শেষে ঢাকায় গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে।

আজকের অনুষ্ঠান উদ্বোধন করেন রংপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক এ. আর. মিজানুর রহমান। এসময় উপস্থিত ছিলেন বিকাশের হেড অব রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির, বিজ্ঞানচিন্তার সহ-সম্পাদক আবদুল গাফফার, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তুহিন ওয়াদুদ, রংপুর সরকারি টিচার্স ট্রেইনিং কলেজের প্রশিক্ষক রেজাউল করিম ও রংপুর জিলা স্কুলের শিক্ষক সম্পা রানী।

শনিবার রংপুর আঞ্চলিক উৎসবে এই এলাকার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা দলগতভাবে অনেকগুলো প্রকল্প উপস্থাপন করে। উৎসবের আগে নিবন্ধনের ভিত্তিতে প্রাথমিক যাচাই-বাছাই শেষে এই প্রকল্পগুলো প্রর্দশিত হয়। কুইজ পর্বে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। বিজ্ঞান প্রকল্পে এবং কুইজে বিজয়ীদের পুরস্কারও বিতরণ করা হয় এবং এখান থেকে ১০টি প্রকল্প জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হয়।

রংপুরের মেধাবী শিক্ষার্থীদের প্রশংসা করে বিকাশের হেড অব রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির বলেন, এই কর্মসূচি শিক্ষার্থীদের মাঝে বৈজ্ঞানিক চিন্তাভাবনার মনোভাবকে ছড়িয়ে দিচ্ছে এবং তাদের মধ্যে বিজ্ঞানের জন্য ভালবাসাকে অনুপ্রাণিত করছে। শিক্ষার্থীরা দারুণ সব প্রকল্প উপস্থাপন করেছে যা তাদের আস্থা বাড়িয়ে দিয়েছে। এ ধরনের কর্মসূচি বাস্তবায়নে সহায়তা করতে পারায় বিকাশ গর্বিত।

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্র ভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রুপের অন্তর্গত ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট ফিনান্সিয়াল-এর যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ, ২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের মোবাইল/ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর