১৫ জুলাই, ২০২০ ০৩:২৭

এ এন ওয়াই ভি'র আন্তর্জাতিক অনলাইন ফটোগ্রাফি কনটেস্টের উদ্বোধন

প্রেস বিজ্ঞপ্তি

এ এন ওয়াই ভি'র আন্তর্জাতিক অনলাইন ফটোগ্রাফি কনটেস্টের উদ্বোধন

করোনাভাইরাসের কারণে বর্তমান সময়ে একটু অস্থিরতায় কাটছে তরুণদের। সেই অস্থিরতাকে কাটিয়ে ইতিবাচক উপায়ে তরুণদের সচেতন করতে এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্স আয়োজন করেছে এক ফটোগ্রাফি প্রতিযোগিতা। 

'এএনওয়াইভি আন্তর্জাতিক অনলাইন ফটোগ্রাফি কনটেস্ট-২০২০'-অনুষ্ঠান গত ১২ জুলাই জুম প্লাটফর্মের মাধ্যমে  অনলাইনে উদ্বোধন করা হয়। 'সেলিব্রেট দ্য পজিটিভিটি'- স্লোগানে করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য আয়োজিত ভিন্নধর্মী এই ফটোগ্রাফিক কনটেস্ট উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের আলোকচিত্রী মুনিরুজ্জামান, ভারতের আলোকচিত্রী রোহিত বহর এবং ইতালির আলোকচিত্রী লুকা লেনসিরি। 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্স সোসাইটির প্রেসিডেন্ট এবং চেয়ারপার্সন  অধ্যাপক রশীদুল হাসান এবং উপস্থিত ছিলেন এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্স সোসাইটির সেক্রেটারী শেখ ফরিদুল ইসলাম কানন ও প্রতিযোগিতার সমন্বয়ক তরুন সংগঠক, প্রযুক্তিবিদ সুলতানা রাজিয়া। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন নবনীতা চক্রবর্তী।

উদ্বোধনী বক্তব্যে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, নিঃসন্দেহে তরুণদের জন্য ফটোগ্রাফি কনটেস্ট টি এএনওয়াই ভি এর একটি ভিন্নধর্মী উদ্যোগ। ভবিষ্যতে ও এ ধরনের উদ্যোগে সাংস্কৃতিক মন্ত্রনালয় এবং আমি সব ধরনের সহযোগিতার মাধ্যমে পাশে থাকব। 

তিনি আরও জানান, আমাদের তরুণদের অনেক কিছুতে আগ্রহ। তরুণেরা ভিন্নভাবে সমাজকে দেখার চেষ্টা করে। এই প্রতিযোগিতা তরুণদের ইতিবাচক উপায়ে বর্তমান পরিস্থিতিকে বুঝতে ও জানতে সহায়তা করবে।
 
ভারতীয় আলোকচিত্রী রোহিত ভহর বলেন, বাংলাদেশের আলোকচিত্রীরা সব সময়ই ভাল কাজ করে যাচ্ছেন। তরুণ ফটোগ্রাফারদের জন্য এই প্রতিযোগিতা দারুণ এক সুযোগ।

এশিয়ান নেটওয়ার্ক অব ইয়ুথ ভলান্টিয়ার্স করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য আয়োজন করেছে আন্তর্জাতিক অনলাইন ফটোগ্রাফি কনটেস্ট-২০২০। সমাজের প্রতি তরুণদের দায়বদ্ধতা ও আর্থসামাজিক অবস্থান সম্পর্কে সচেতন ও আগ্রহী করে তুলতে এই ভিন্নধর্মী ফটোগ্রাফি প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। 

এএনওয়াইভির প্রেসিডেন্ট এবং চেয়ারপার্সন প্রফেসর রশিদুল হাসান বলেন, ছবির নিজের একটি আলাদা ভাষা আছে, যে কেউই ছবির মাধ্যমে কথা বা গল্প বলতে পারে। তরুণদের ছবির মাধ্যমে নিজের কথা বলার সুযোগ করে দিচ্ছে এই প্রতিযোগিতা।

প্রতিযোগিতার সমন্বয়ক প্রযুক্তিবিদ, তরুণ সংগঠক ও নারী অভিযাত্রী সুলতানা রাজিয়া বলেন, এই প্রতিযোগিতা দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের তরুণেরা অবরুদ্ধ বর্তমানকে কিভাবে দেখছে, কি নিয়ে ভাবছে তারই একটি চলমান দলিল। করোনাভাইরাসের তরুণদের মানসিক স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন সমস্যা কাটিয়ে আগ্রহী করে তুলতে এ আয়োজন।

তরুণদের উৎসাহিত করতে ও চারপাশের ইতিবাচক বিষয় সম্পর্কে জানাতে আয়োজন করা হয়েছে এই ফটোগ্রাফি প্রতিযোগিতা, ফটোগ্রাফি বিভিন্ন দেশের কৃষ্টি, সংস্কৃতি, জলবায়ু, জীববৈচিত্র্য তুলে ধরে পারস্পরিক সম্পর্ক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখে। এতে দেশগুলোর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ করে। 

প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন প্রায় ১০টি দেশ থেকে প্রায় একহাজারের বেশি হাজার আলোকচিত্র থেকে ২০০টি আলোকচিত্র প্রদর্শিত হবে এই অনলাইন প্রদর্শনীতে। নির্বাচিত আলোকচিত্র প্রদর্শিত হবে ২৭ জুলাই থেকে ৫ই আগস্ট পর্যন্ত। ৭ই আগস্ট সেরা সব ফটোগ্রাফারদের নাম প্রকাশ করা হবে। প্রদর্শনী থেকে অর্জিত যাবতীয় অর্থ ব্যয় করা হবে করোনা ক্ষতিগ্রস্থদের সাহায্যে। 


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর