রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

শান্তিকামী মানুষের মহাসমুদ্র বিশ্ব জাকের মঞ্জিল

কামরুল ইসলাম, সদরপুর

বিশ্বওলী হযরত শাহ্সুফী খাজাবাবা ফরিদপুরী (কু:ছে:আ:) ছাহেবের বিশ্ব উরস শরিফের প্রথম দিনে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিল এখন শান্তিকামী মানুষের মহাসমুদ্র। খোদা অন্বেষী পাগলপারা মানুষের কাফেলার পর কাফেলা আসছে বিশ্ব মানবতার মহামুক্তির প্রাণকেন্দ্রে। মহাসাম্য, ভ্রাতৃত্ব, পরমত সহিষ্ণুতা সর্বোপরি বহু সাম্পদ্রায়িক সম্প্রীতির অপরূপ মহামিলনমেলা বিশ্ব উরস শরীফ। গ্লোবাল ভিলেজের পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণ— প্রাণের এ মহাসম্মিলন প্রকৃত অর্থেই ব্যতিক্রমী।

শান্তিকামী মানুষের অবিরাম ঢলে মাওয়া, পাটুরিয়া ও হরিনাঘাট ফেরিঘাটে তীব্র যানজট। বিশ্ব জাকের মঞ্জিলের সব প্রবেশ পথে বিশেষ করে কাঁঠালবাড়ী-ভাঙ্গা-পুকুরিয়া, পিয়াজখালী-সদরপুর এবং তালমা-সদরপুর হয়ে বিশ্ব জাকের মঞ্জিল, সব সড়কপথে শুধু কাফেলা আর কাফেলা, মানুষ আর মানুষ।

২৫ বর্গকিলোমিটার এলাকা জুড়ে সুফীবাদের এ মহামিলনমেলায় শান্তিকামী মুসলমানের পাপাশি, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান সম্প্রদায়সহ নানা ধর্ম, বর্ণ ও মত পথের লাখ লাখ মানুষ আলাদা আলাদা কম্পাউন্ডে ধ্যানমগ্নতায় বিভোর।

বিশ্ব ওলি কেবলাজান ছাহেবের আধ্যাত্মিক প্রতিনিধিদ্বয় পীরজাদা আলহাজ খাজা মাহ্ফুযুল হক মুজাদ্দেদী ছাহেব ও পীরজাদা আলহাজ খাজা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী ছাহেব সমবেতদের দফায় দফায় সাক্ষাত ও নসিহত দান করছেন।

সর্বশেষ খবর