শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

উপজেলা ইউনিয়ন কমিটি না হলেও জেলা সম্মেলনের তোড়জোড়

লালমনিরহাট আওয়ামী লীগ

লালমনিরহাট প্রতিনিধি

উপজেলা ইউনিয়ন কমিটি না হলেও জেলা সম্মেলনের তোড়জোড়

জেলার পাঁচটি উপজেলা ও ৪৫টি ইউনিয়নের সম্মেলন সম্পন্ন না করেই  দীর্ঘ ৭ বছর পর জেলা আওয়ামী লীগের সম্মেলনের তোড়জোড় চলছে। আগামী ১১ ডিসেম্বর সম্মেলন হওয়ার কথা। জেলার ইউনিয়ন পর্যায়ে কমিটি গঠন নিয়ে দলটির নেতা-কর্মীরা দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে।

হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলা আওয়ামী লীগ প্রকাশ্যে দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে। প্রতিটি ইউনিয়নে হয়েছে পাল্টাপাল্টি কমিটি। ঘটেছে সংঘর্ষের ঘটনা। এখানে একটি গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন জেলা আওয়ামী লীগ সভাপতি মোতাহার হোসেনের ছেলে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহামুদুল হাসান সোহাগ ও অপর পক্ষের নেতৃত্বে রয়েছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সারয়ার হায়াত খান। এই দুটি গ্রুপ এখন মুখোমুখি অবস্থান নিয়েছে। উপজেলা ও ইউনিয়নগুলোতে দুইটি করে কমিটি গঠন করায় নেতা-কর্মীদের মাঝে হতাশা সৃষ্টি হয়েছে। বিরাজ করছে উত্তেজনা। পাটগ্রাম উপজেলায় ২৫ নভেম্বর উপজেলার শ্রীরামপুর উচ্চ বিদ্যালয় মাঠে শ্রীরামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলনকে কেন্দ্র করে দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, গোলাগুলি ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। দশম জাতীয় সংসদ নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুজ্জামান আহমেদ। একাদশ জাতীয় সংসদে তিনিই নির্বাচিত হয়ে সমাজকল্যাণমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

এ আসনে পুরনো মেয়াদোত্তীর্ণ কমিটিই ভরসা। নতুন করে কমিটি গঠন বা বর্ধিত সভার কোনো আয়োজন নেই সরকারি এ দলটির। এ সুযোগ কাজে লাগিয়ে গোপনে এ আসনের মাঠ গুছিয়ে নিচ্ছে বিএনপি। সম্মেলনের আমেজ নেই লালমনিরহাট-২ আসনের আদিতমারী ও কালীগঞ্জ উপজেলায়। আদিতমারী উপজেলা আওয়ামী লীগ দুই ভাগে বিভক্ত। উপজেলা সভাপতি শওকত আলী গ্রুপে নেতৃত্ব দিচ্ছেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সিরাজুল হক ও অপরটি সাধারণ সম্পাদক রফিকুল আলম গ্রুপে নেতৃত্ব দিচ্ছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি। এ দ্বন্দ্বের কারণে দলীয় সব কার্যক্রম পৃথকভাবে পালন করা হয়। এ উপজেলার সব সহযোগী সংগঠন চলছে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে।

২০১৩ সালের ১৯ জানুয়ারি উপজেলা আওয়ামী লীগের সর্বশেষ ত্রিবার্ষিক সম্মেলন হয়। ২০০৭ সালে ত্রিবার্ষিক সম্মেলনের কমিটি দিয়ে চলছে উপজেলা যুবলীগ। ২০১৪ সালের কমিটি দিয়ে চলছে ছাত্রলীগ। স্বেচ্ছাসেবক লীগ চলছে প্রায় ১০ বছরের অধিক পুরনো কমিটিতে। একই অবস্থা উপজেলা মহিলা আওয়ামী লীগ, কৃষক লীগ, ওলামা লীগসহ সব সহযোগী সংগঠন চলছে মেয়াদ উত্তীর্ণ কমিটিতে। প্রকাশ্য দ্বন্দ্ব না থাকলেও মেয়াদ উত্তীর্ণ কমিটিতে চলছে কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ ও তার সব সহযোগী সংগঠন। সদর উপজেলায় আহ্বায়ক কমিটি গঠন ও অভ্যন্তরীণ কোন্দলের জেরে লালমনিরহাটে আওয়ামী লীগ কার্যালয়ে ভাঙচুর করেছেন দলটির বিক্ষুব্ধ নেতা-কর্মীরা। এ কমিটিতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিয়ার রহমানের ভাতিজাকে আহ্বায়ক করায় দলের একটি অংশ বিক্ষুব্ধ হয়ে ওঠে। পৌর কমিটিতে রয়েছে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিয়ার রহমানের জামাতা। পৌরসভার কয়েকটি ওয়ার্ড কমিটি হলেও সংঘর্ষের আফঙ্কায় বাকিগুলো স্থগিত করা হয়েছে। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. মতিয়ার রহমানের সঙ্গে যোগযোগ করা হলে তার কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে কমিটি না হওয়ার সত্যতা নিশ্চিত করেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সিরাজুল হক।

সর্বশেষ খবর