মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

আত্রাইয়ে ধানে ব্লাস্ট রোগ দিশাহারা কৃষক

নওগাঁ প্রতিনিধি

আত্রাইয়ে ধানে ব্লাস্ট রোগ দিশাহারা কৃষক

আত্রাই উপজেলায় ইরি-বোরো ধানে ব্লাস্ট রোগের আক্রমণে কৃষকরা দিশাহারা হয়ে পড়েছেন। বিঘার পর বিঘা জমির ধান রাতারাতি মরে চিটা হয়ে যাচ্ছে। এ রোগ নিয়ন্ত্রণে কার্যকর কোনো পদক্ষেপ নিতে পারছে না কৃষি বিভাগ। ফলে কৃষকদের মাঝে দেখা দিয়েছে চরম হতাশা।

জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় প্রায় ২০ হাজার হেক্টর জমিতে ইরি-বোরো ধানের চাষ করা হয়েছে। উপজেলার ৮টি ইউনিয়নের বিভিন্ন মাঠের জিরাশাইল, ব্রি-২৯, ব্রি-২৮ ও কাটারিভোগ ধানের চাষ অধিকহারে চাষ করা হয়েছে। সেই সঙ্গে এবার নতুন জাতের ব্রি-৮১ ধানও ব্যাপকহারে চাষ করা হয়েছে। মাঠে মাঠে ধান পাকতে শুরু করেছে। এমন সময় ব্লাস্ট রোগে আক্রান্ত হওয়ায় কৃষক তাদের পাকা ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন। এ বছর বোরো চাষের শুরু থেকেই আবহাওয়া অনুকূল থাকায় ইরি বোরা বাম্পার ফলনের সম্ভবনা থাকলেও বর্তমানে ব্লাস্ট রোগে আক্রান্ত হওয়ায় কৃষকদের মাঝে দেখা দিয়েছে হতাশার ছাপ। সরদারপাড়া গ্রামের কৃষক সেন্টু ৮ বিঘা জমিতে ব্রি-৮১ জাতের ধানে রোপণ করেছেন। তার প্রায় সব জমিতেই ব্লাস্ট রোগ আক্রমণ করেছে। কোনো কীটনাশক প্রয়োগ করে প্রতিকার পাচ্ছেন না তিনি। আলহাজ আবদার হোসেন বলেন, তার ২ বিঘা জমির ব্রি-৮১ ধানে ব্লাস্ট রোগ ধরেছে। বিভিন্ন প্রকার কীটনাশক প্রয়োগ করেও প্রতিকার পাওয়া যাচ্ছে না।

উপজেলা কৃষি কর্মকর্তা কাউছার হোসেন বলেন, বোরো মৌসুমের শুরু থেকে আবহাওয়া ভালোই ছিল। মাঝে কিছুটা প্রতিকূল আবহাওয়ার কারণে ধানে ব্লাস্ট রোগ দেখা দিয়েছে। এর প্রতিকারে কৃষি বিভাগ যথাযথ ব্যবস্থা নিচ্ছে। সেই সঙ্গে যেসব ধান ৮০ ভাগ পেকে গেছে তা দ্রুত কেটে নেওয়ার জন্য কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর