মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা

কৃষকের প্রণোদনা কর্মকর্তার পকেটে

মেহেরপুর প্রতিনিধি

মেহেরপুর সদর উপজেলায় কৃষকদের গ্রীষ্মকালীন পিঁয়াজ চাষের প্রণোদনার ১২ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে উপজেলা কৃষি কর্মকর্তার বিরুদ্ধে। জেলায় গ্রীষ্মকালীন পিঁয়াজ আবাদ বৃদ্ধির জন্য সদর উপজেলার পাঁটি ইউনিয়নে ১২০ জন কৃষককে এ প্রণোদনার টাকা দেওয়ার কথা। পাঁচটি ইউনিয়নের অর্ধশতাধিক চাষি বলেন, এ ধরনের প্রণোদনার খবরই তারা পাননি। জানা যায়, প্রতি বিঘায় পিঁয়াজ চাষের জন্য একেকজন কৃষকের প্রণোদনা বাবদ ৮ হাজার ৭৭০ টাকা পাওয়ার কথা। কিন্তু উপজেলার কোনো চাষিকেই এই টাকা দেওয়া হয়নি। এ টাকা দিলে মেহেরপুরে এবার পিঁয়াজ চাষে যে লোকসান হয়েছে তা কাটিয়ে উঠেতে পারতেন তারা।

সদর উপজেলার শুভরাজপুর গ্রামের কৃষক ওমর আলী বলেন, এবার ২৫ বিঘা জমিতে পিঁয়াজ চাষ করেছি। দাম কম থাকায় বিঘাপ্রতি ৮-৯ হাজার টাকা লোকসান হয়েছে। সরকারি প্রণোদনা পেলে কিছুটা হলেও উপকার হতো। ইছাখালি গ্রামের গোলাম ফারুক বলেন, গ্রীষ্মকালীন পিঁয়াজ চাষিদের জন্য প্রণোদনার সার-বীজ কৃষকরা পাচ্ছেন না। উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধির যোগসাজশে আত্মসাৎ করা হয়েছে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা নাসরিন আক্তার বলেন, প্রণোদনা আনতে খরচ হয়। এ কারণে কৃষকরা কিছু টাকা কম পেয়ে থাকতে পারেন। মেহেরপুর কৃষি খামারবাড়ির উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) শামসুল ইসলাম বলেন, সদর উপজেলায় সরকারিভাবে প্রণোদনা দেওয়ার জন্য গ্রীষ্মকালীন পিঁয়াজ চাষিদের নামের তালিকা করেছেন স্থানীয় ইউপি সদস্য, চেয়ারম্যান ও উপসহকারী কৃষি কর্মকর্তা। শুনেছি প্রণোদনা সঠিকভাবে উপজেলার কৃষকরা পাননি। তিনি বলেন, আমাদের দফতরে উপকারভোগী কৃষকের তালিকা নেই। তাই প্রণোদনার টাকা কে পেয়েছে তা এই মুহূর্তে বলা সম্ভব নয়।

 

সর্বশেষ খবর