শনিবার, ২৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

৫ কোটির সেতুতে উঠতে কাঠের সিঁড়ি

পিরোজপুর প্রতিনিধি

৫ কোটির সেতুতে উঠতে কাঠের সিঁড়ি

এক বছর আগে সেতু নির্মাণ শেষ হলেও এখনো হয়নি সংযোগ সড়ক -বাংলাদেশ প্রতিদিন

পিরোজপুরের নেছারাবাদ উপজেলার সুটিয়াকাঠী ইউনিয়নের তারাবুনিয়া খালের ওপর ৪৬ মিটার দীর্ঘ সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছে প্রায় এক বছর আগে। সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ সেতুতে সংযোগ সড়ক না থাকায় কাজেই আসছে না স্থানীয়দের। বাধ্য হয়ে নিজেদের উদ্যোগে কাঠের তৈরি সিঁড়ি দিয়ে সেতুটি পার হচ্ছেন তারা। চরম ভোগান্তি পোহাচ্ছেন সেতুর সুবিধাভোগী খালের দুই পারের ৪ হাজারেরও বেশি মানুষ।

স্থানীয়রা জানান, জগন্নাথকাঠী-বৈঠাকাটা সড়কের তারাবুনিয়া খালের ওপর থাকা সেতুটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ায় সেখানে নতুন সেতু নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ২০২০ সালের প্রথম দিকে ৫ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে মেসার্স এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং মেসার্স আমির ইঞ্জিনিয়ার্স নামের দুটি প্রতিষ্ঠান যৌথভাবে নির্মাণ কাজ শুরু করে। গত বছর নির্মাণ সম্পন্ন হলেও সংযোগ সড়কের জমি অধিগ্রহণ নিয়ে জটিলতা থাকায় সেতুটি চলাচল উপযোগী হয়নি। স্থানীয় নুরুজ্জামান হাওলাদার জানান, সেতুটি নির্মাণ শুরু হওয়ায় তারা আশা করেছিলেন ভোগান্তি দূর হবে। এখন দুর্ভোগ না কমে বরং বেড়েছে। সংযোগ সড়ক না হলে এ সেতু স্থানীয়দের কোনো কাজেই আসছে না। স্থানীয়রা নিজ উদ্যোগে সিঁড়ি তৈরি করে সেতু পার হচ্ছেন। সেতুতে উঠতে গিয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান রুহুল আমিন অসীম বলেন, সংযোগ সড়কের জমি নিজেদের দাবি করে কিছু লোক টাকা চাইছে। এ নিয়েই তৈরি হয়েছে জটিলতা।

সংযোগ সড়ক না থাকায় সেতুটি ‘মরণফাঁদে’ পরিণত হয়েছে বলে জানান তিনি। উপজেলা চেয়ারম্যান আবদুল হক বলেন, অ্যাপ্রোচ সড়ক নির্মাণ নিয়ে জটিলতা তৈরি হওয়ার পর বিষয়টি সমাধানের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন আর আসেননি। নেছারাবাদ উপজেলা প্রকৌশলী তৌফিক আজিজ বলেন, অ্যাপ্রোচ সড়ক নির্মাণ নিয়ে জটিলতার বিষয়টি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। যত দ্রুত সম্ভব তারা স্থানীয়দের সঙ্গে বসে সমস্যা সমাধান করবেন বলেও জানান তিনি।

সর্বশেষ খবর