মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

আজ হানাদার মুক্ত হয়েছিল মানিকগঞ্জ ও রামপাল

প্রতিদিন ডেস্ক

১৯৭১ সালের ১৩ ডিসেম্বর মানিকগঞ্জ জেলা এবং বাগেরহাটের রামপাল থানা হানাদার মুক্ত হয়েছিল। নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করেন মানিকগঞ্জ ও রামপালবাসী। প্রতিনিধিদের পাঠানো খবর-

মানিকগঞ্জ : ১৩ ডিসেম্বর পাকহানাদার বাহিনী মানিকগঞ্জ ছেড়ে ঢাকার অভিমুখে পালিয়ে যায়। মানিকগঞ্জ হানাদার মুক্ত হলে মুক্তিযোদ্ধাসহ সর্বস্তরের মানুষ সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে জড়ো হন। উত্তোলন করা হয় লাল সবুজের পতাকা। দিবসটি উপলক্ষে প্রতি বছর মানিকগঞ্জে বিজয় মেলা অনুষ্ঠিত হয়।  ১৯৭১ সালের ২৫ মার্চ ক্যাপ্টেন আবদুল হালিম চৌধুরীর নেতৃত্বে একটি বিপ্লবী পরিষদ গঠন করা হয়। ওইদিন  রাতেই মানিকগঞ্জের ট্রেজারিতে রক্ষিত অস্ত্র ও গোলাবারুদ লুট করে ছাত্র ও যুবকদের মাঝে বিতরণ করা হয়। অস্ত্র প্রশিক্ষণ নিয়ে তাঁরা পাকবাহিনীর সঙ্গে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। যত যুদ্ধ সংঘটিত হয় তার মধ্যে গোলাইডাঙ্গা ছিল অন্যতম। সেই যুদ্ধে ৮১ পাক সৈন্য নিহত হয়।

বাগেরহাট : একাত্তরের ১৩ ডিসেম্বর সকাল সাড়ে ৭টার দিকে মুক্তিযুদ্ধকালীন কমান্ডার শেখ আবদুল জলিলের নেতৃত্বে ৬০ মুক্তিযোদ্ধার একটি দল রামপাল হানাদার মুক্ত করে লাল সবুজের পতাকা উত্তোলন করেন। এ সময়ে মুক্তিযোদ্ধারা রাজাকার ও হানাদার বাহিনীর দালালসহ ৪৫ জনকে আটক করেন।

সর্বশেষ খবর