১৬ জুন, ২০১৯ ১০:৩৫

প্রাইভেট প্র্যাকটিস নিয়ে ব্যস্ত শিবচর স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা

মাদারীপুর প্রতিনিধি:

প্রাইভেট প্র্যাকটিস নিয়ে ব্যস্ত শিবচর স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা

নানা সমস্যায় জর্জরিত মাদারীপুরের শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। দালাল ও রিপ্রেজেন্টটিভের দৌরাত্বে অতিষ্ঠ রোগীরা। এছাড়া অভিযোগ রয়েছে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নিজেই ক্লিনিকে বেশি সময় দেন। ফলে সময়মতো চিকিৎসা সেবা পান না রোগীরা। 

অথচ উপজেলার প্রায় সাড়ে চার লাখসহ পার্শ্ববর্তী জাজিরা ও মাদারীপুর সদর উপজেলার কয়েকটি ইউনিয়নের লোকজন এ স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসার ওপর নির্ভরশীল।

খোঁজ নিয়ে জানা যায়, সময় মতো জরুরী বিভাগে ও অফিসে পাওয়া যায় না চিকিৎসক, অফিস চলাকালীন সময় বিভিন্ন ডায়গনস্টিক সেন্টার ও প্রাইভেট ক্লিনিকে গিয়ে রোগী দেখেন চিকিৎসকরা। রোগীদের মোটা অংকের টাকা খরচ করিয়ে ডায়াগনস্টিক সেন্টারে অথবা প্রাইভেট হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা করতে বাধ্য করা হয়। 

শনিবার দুপুর একটার দিকে হাসপাতালে গিয়ে দেখা যায় প্রত্যেক কক্ষে কেউ না থাকলেও চলছে বৈদ্যুতিক ফ্যান। জরুরী বিভাগে রোগী গেলে কর্তব্যরত চিকিৎসকে মুঠো ফোনে ডেকে আনেন কর্মচারীরা। সাধারণ রোগী ও এলাকাবাসীর অভিযোগ দুপুর ১টা বাজতে না বাজতেই ডাক্তারা তাদের পরিচিত ডায়াগনস্টিক সেন্টারে অথবা প্রাইভেট হাসপাতালে প্রাকটিসে চলে যান। 

হালিমন নেছা নামে এক নারী বলেন, আমার স্বামীর বুকে ব্যথা, তাই হাসপাতালে নিয়ে আসছি। এসে দেখি হাসপাতালে কোন ডাক্তার নেই। তাই বাধ্য হয়ে পাশের এক ক্লিনিকে যাই।

খোঁজ নিয়ে আরো জানা যায়, কিছুদিন পূর্বে অফিস চলাকালীন সময় হাসপাতালের পাশে এক ডায়গনস্টিক সেন্টারে গিয়ে রোগী দেখেন এক চিকিৎসক। এ ব্যাপারে ঐ চিকিৎসকে কারণ দর্শানোর নোটিশ পাঠান উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা এম. এ. মোকাদ্দেস। কিন্তু তাতেও কোন লাভ হয়নি।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. এম. এ. মোকাদ্দেস বলেন, ‘কয়েকজন চিকিৎসক আছেন যাদের হাত খুব বড়। আমি ইতোমধ্যে এমপি মহোদয়কে বিষয়টি অবগত করেছি। ক্লিনিকে সময় কাটানোর ব্যপারে তিনি বলেন, অফিস ডিউটির বাইরে তো আমি ক্লিনিকে সময় দিতেই পারি।’ 

মাদারীপুর জেলা সিভিল সার্জন ডা. শফিকুল ইসলাম মুঠোফোনে বলেন, হাসপাতালের কোন কর্মকর্তার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তার বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।
 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর