১৬ জুন, ২০১৯ ১৩:২৩

তেতুলিয়া নদীর চর ড্রেজিং কার্যক্রমের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

তেতুলিয়া নদীর চর ড্রেজিং কার্যক্রমের উদ্বোধন

বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার তেতুলিয়া নদীর ভাঙনের কবল থেকে শ্রীপুরবাসীকে রক্ষায় ড্রেজিং শুরু হয়েছে। রবিবার সকাল ১০টায় ড্রেজারের সুইচ টিপে এবং দোয়া-মোনাজাতের মাধ্যমে ড্রেজিং কার্যক্রমের উদ্বোধন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপি। এ সময় বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পংকজ নাথ এবং পানি উন্নয়ন বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাসহ স্থানীয় কয়েক হাজার মানুষ উপস্থিত ছিলেন। 

উদ্বোধনকালে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম বলেন, দায়িত্ব নেওয়ার পর স্থানীয় এমপি’র অনুরোধে ৩ মাস আগে ওই এলাকা পরিদর্শনে গিয়েছিলেন। তখন এলাকাবাসীর দাবীর প্রেক্ষিতে শ্রীপুরবাসীকে নদী ভাঙনের কবল থেকে রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সে অনুযায়ী বালু ভর্তি জিও ব্যাগ ফেলে অস্থায়ীভাবে নদী ভাঙন রোধের চেষ্টা করা হয়। কিন্তু নদীর তীব্র স্রোতের কারণে জিও ব্যাগ সরে যাচ্ছে। এতে ভাঙন রোধ হচ্ছিল না। তাই শ্রীপুরের উল্টোপাশে তেতুলিয়া নদীর চর কেটে নদীর গতিপথ পরিবর্তন করে শ্রীপুর এলাকার ভাঙন রোধের উদ্যোগ নেওয়া হয়েছে। ভাঙন রোধ হলে শ্রীপুরবাসীর মাঝে স্বস্তি ফিরে আসবে এবং ওই এলাকার অর্থনীতি চাঙ্গা হবে বলে মনে করেন প্রতিমন্ত্রী। 

স্থানীয় জনগণের দাবির প্রেক্ষিতে ৩ মাসের ব্যবধানে দুই বার প্রতিমন্ত্রীর নদী ভাঙন পরিদর্শন এবং ভাঙন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন স্থানীয় সংসদ সদস্য পংকজ নাথ। তিনি বলেন, এর আগে বিভিন্ন সরকারের মন্ত্রীরা প্রতিশ্রুতি দিলেও কার্যকর কোন পদক্ষেপ নেয়নি। বর্তমান পানি সম্পদ প্রতিমন্ত্রী জনগণের দাবি পূরণ করায় তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। 

পানি উন্নয়ন বোর্ড দক্ষিণাঞ্চল জোনের প্রধান প্রকৌশলী জুলফিকার আলী হাওলাদার জানান, প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে তেতুলিয়া নদীর এক কিলোমিটার চর অপরসারণ করা হচ্ছে। পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব ড্রেজার এবং জনবল দিয়ে এই ড্রেজিং কার্যক্রম করার কারণে সরকারের প্রায় ৮০ কোটি টাকা সাশ্রয় হবে। এই ড্রেজার দিয়ে প্রতিদিন ১৪ হাজার কিউবিক মিটার পলি মাটি অপসারণ করা সম্ভব হবে বলে তিনি জানান। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর