১৬ নভেম্বর, ২০১৯ ২১:২০

২০ কেজি ধানে ১ কেজি পিয়াজ

রংপুর প্রতিনিধি

২০ কেজি ধানে ১ কেজি পিয়াজ

বানিজ্যমন্ত্রী টিপু মুনশীর নিবার্চনী এলাকা রংপুরের কাউনিয়া উপজেলার বিভিন্ন হাট বাজারে পিয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি পেয়েছে। সাধারণ মানুষ হতাশায় পড়েছেন। ২০ কেজি ধানে ১ কেজি পিয়াজও মিলছে না। 

সেখানকার মানুষের সাথে কথা বলে জানা গেছে, কয়েকদিন আগেই কাউনিয়াতে মন্ত্রী বলেছিলেন,পিয়াজের দাম ১০০ টাকার বেশি হবে না। তবে মন্ত্রী রংপুর থেকে ঢাকা ও এরপর অস্টেলিয়ায় যাওয়ার পরই রংপুরের বাজারের পিয়াজের দাম ২৭০ থেকে ৩২০ টাকা পর্যন্ত উঠেছে।

শনিবার সরেজমিনে ঘুরে দেখা গেছে, বাজারের রঘুনাথ এলাকার আঃ জলিল বলেন, হাটে আসনো ২০ কেজি ধান ধরি, বেচেয়া তকাই (তরকারী) আর মরুচ (মরিচ), পিয়াজ কেনমো, হায়রে মোর ধান ২০ কেজি ধান বেচেয়া পাইনো ২৭০ টাকা, আনাজ হাটিৎ (সবজী বাজার) যায়া দেখি পিয়াজের কেজি ২৭০ টাকা, তোমরায় কন বাহে সামবাদিকের বেটা (সাংবাদিক) এলা মুঁই কি করিম? মোর সংসাতোৎ সপ্তাহে নাগে দুই কেজি পিয়াজ, তাছাড়া মরিচসহ অন্য খরচতো আছেই। এইদ্যান হইলে তো হামরা শ্যাষ হয়া যামো বাহে। 

সুধীজন বলছেন, পিয়াজের বাজারে আগুন লেগেছে প্রায় দুই মাস হলো কিন্ত সেই আগুন থামছেই না দিনের পর দিন পিয়াজের ঝাঁজ আরো বেড়েই চলছে। তারা নিজ এলাকার মন্ত্রী ও সরকার প্রধানের উপর ক্ষোভ প্রকাশ করে বলেন, মধ্যবিত্ত ও দরিদ্রদের বেঁচে থাকার কোন পথ নেই। 

রংপুরের সিটি বাজারের একাধিক ব্যবসায়ী বলেন, পিয়াজের দাম আরো বাড়তে পারে।
স্বাধীনাতার ৪৭ বছরে কখনও পিয়াজের কেজি ২৭০-৩২০ টাকা হয়নি। বর্তমানে বাজারে কৃষক ২০ কেজি ধান বিক্রয় করে ১ কেজি পিয়াজ কিনতে পাচ্ছে না।

কাউনিয়া উপজেলার ধানের পাইকার দুলাল মিয়া বলেন, কয়েকদিন আগে ধানের দাম একটু বাড়লেও বর্তমানে তা মণ প্রতি বিক্রি রেট ৫০০ টাকা থেকে ৫৫০ টাকা। মৌসুম পুরোপুরি শুরু হলে দাম আরো কমার আশংকা রয়েছে।

ধান চাষ করেই সারা বছরের সংসার খরচ চালান এমন কৃষক গদাই গ্রামের আঃ গফুর ও রাজিব গ্রামের বিজয় চন্দ্র বলেন, এ অবস্থা চলতে থাকলে হামাক পিয়াজ খাওয়া ছাড়ি দেওয়া নাগবে।

কাউনিয়া উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম বলেন, সামনে পিয়াজের মৌসুম আর এ এলাকায় তিস্তা চরের জমিতে প্রচুর পিয়াজ চাষ হয় তাই আর কিছুদিনের মধ্যে নতুন পিয়াজ উঠতে শুরু করবে এবং পিয়াজের দাম বাজারে তখন কিছুটা কমবে।

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর