২৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৯:৫৮

বগুড়ার বইমেলা শেষ হচ্ছে কাল

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ার বইমেলা শেষ হচ্ছে কাল

শনিবার বগুড়া বইমেলায় পুন্ড্র পদক এবং আব্দুল মান্নান পদক প্রদানের মধ্যে দিয়ে শেষ হচ্ছে প্রাণের এই মেলার। লেখক, পাঠক, সাংস্কৃতিক কর্মী, দর্শক শ্রোতাদের নিয়ে জমজমাট এই মেলার পর্দা নামছে। শেষ দিনে বইমেলায় পুন্ড্র সম্মাননা পদক প্রদান করা হচ্ছে সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. এনামুল হককে।

এছাড়া সমাজসেবা ও রাজনীতিতে বিশেষ অবদান রাখায় প্রয়াত এমপি আব্দুল মান্নান পদক প্রদান করা হবে জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেনকে। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রতিটি সংগঠনকে প্রদান করা হবে সনদপত্র। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দৈনিক করতোয়া সম্পাদক মোজাম্মেল হক লালু। 

এদিকে শুক্রবার ছুটির দিনে প্রচুর পাঠকের সমাগম হয়। প্রতিটি স্টলে ছিলো উপচেপড়া ভিড়। শিশু কিশোরদের জন্য ঘোষিত এই দিনে ২০ থেকে ৩০ শতাংশ ছাড়ে বইসংগ্রহ করেছেন অনেকেই। বই বিক্রেতারা বলছেন, শেষ দিন উপলক্ষে থাকছে বিশেষ ছাড়। 
শুক্রবার নির্ধারিত আলোচক ছিলেন বগুড়া জজকোর্টের পিপি অ্যাডভোকেট আব্দুল মতিন, বগুড়া ইয়ূথ কয়্যারের সভাপতি আতিকুর রহমান মিঠু, বাঙময় আবৃত্তি চক্রের সাধারণ সম্পাদক দৌলতুজ্জামান দৌলত। সভায় সভাপতিত্ব করেন জোটের সভাপতি তৌফিক হাসান ময়না। শুভেচ্ছা বক্তব্য রাখেন জোটের সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, সঞ্চালনা করেন জোটের দপ্তর সম্পাদক এইচ আলিম। অনুষ্ঠানে বগুড়ার বিভিন্ন সংগঠনের প্রতিনিধি, কবি সাহিত্যিক, নাট্যকর্মী উপস্থিত ছিলেন। 

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় ১০ দিনের বইমেলার ৯ম দিনে নতুন কোন বই প্রকাশ না পেলেও বগুড়া থেকে প্রকাশিত বইয়ের কাটতি বেশ ভাল ছিলো বলে বিক্রেতারা জানিয়েছেন। 

কবি সিকতা কাজলের কাব্যগ্রন্থ সাতমথা সিরিজ, কবি সারমিন সীমার কাব্যগ্রন্থ আয়নার ছায়া, মল্লিকা প্রকাশ থেকে প্রকাতি ও আজিজার রহমান তাজ সম্পাদিত ১৪ কবির কবিতা নিয়ে প্রকাশিত মনের ফুল, কবি ফাতেমা ইয়াসমিনের প্রথম কাব্যগ্রন্থ তুমি আসবে বলে, এছাড়া মতিয়ার রহমানের কাব্যগ্রন্থ ফিরে আসি বারবার গোধূলিবেলায়, আব্দুস সালামের বসন্তের অভিশাপ, মুহম্মদ শহীদুল্লাহর কাব্যগ্রন্থ অন্য মনে অন্য কোন খানে, অ্যাডবোকেট নুরুল ইসলাম চৌধুরীর ছোটদের গল্প পুতুলের কান্না, আজিজার রহমান তাজ, কবি আব্দুরি রশীদের অনন্ত প্রেমের উপহার নামের বইগুলো পাঠকের হাতে পৌঁছে গেছে। 

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে গীতিচর্চা সঙ্গীতালয়, ভৈরবী সঙ্গীত নিকেতন, নন্দন শিল্পীগোষ্ঠি, বিহঙ্গ আবৃত্তি পরিষদ, নাগানা শিল্পীগোষ্ঠি। শেষ দিনে বগুড়া শিশু নাট্যদল, বগুড়া পদাতিক, আমরা ক’জন শিল্পীগোষ্ঠি, থিয়েটার আইডিয়া ও সংশপ্তক থিয়েটার অংশগ্রহণ করবে। এছাড়া গীতিচর্চা সঙ্গীতালয়ের আয়োজিত শিশুদের নিয়ে বর্ণমালা লেখা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হবে শনিবার বিকাল সাড়ে তিনটায় শহরের জলেশ^রীতলায় সংগঠন কার্যালয়ে। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর