২৪ মে, ২০২০ ১৭:৩২

এবার ষাটগম্বজ মসজিদে হচ্ছে না দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রধান ঈদ জামায়াত

বাগেরহাট প্রতিনিধি

এবার ষাটগম্বজ মসজিদে হচ্ছে না দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রধান ঈদ জামায়াত

ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড (বিশ্ব ঐতিহ্য) হযরত খানজাহান (র.) অমর সৃষ্টি ষাটগম্বজ মসজিদ। বাগেরহাট শহরতলীর প্রায় ৬০০ বছর আগে ঐতিহাসিক ষাটগম্বজ মসজিদ সৃষ্টির পর থেকে এখানে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়ে আসছে। দেশ-বিদেশের মুসল্লিদের সুবিধার্থে মূল মসজিদ ছাড়াও তিন পার্শ্বের বিশাল চত্ত্বরে প্রতি বছর প্যান্ডেল করে ঈদের ৩টি জামায়াত অনুষ্ঠিত হয়ে থাকে। 

গত বছর ঈদের ৩টি জামায়াতে প্রায় অর্ধলক্ষ মুসল্লি ষাটগম্বজ মসজিদে ঈদের নামাজ আদায় করেন। এবার মসজিদের মধ্যে করোনা স্বাস্থ্যবিধি মেনে ঈদের দুটি জামায়াত সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। হবে না দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঈদের প্রধান জামায়াত।

প্রত্নতত্ব বিভাগের ষাটগম্বজ মসজিদ ও যাদুঘরের কাষ্টোডিয়া গোলাম মোহম্মদ ফেরদৌস জানান, এবার দেশে করোনা পরিস্থিতির কারণে বিশ্ব ঐতিহ্য ষাটগম্বজ মসজিদে হচ্ছে না দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঈদের প্রধান জামায়াত। এবার মসজিদের মধ্যে করোনা স্বাস্থ্যবিধি মেনে ঈদের দুটি জামায়াত সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে বড়জোর দুটি জামায়াতে ৫০০ মুসল্লি ঈদের নামাজ আদায় করতে পারবে। করোনা পরিস্থিতির কারণে ঈদের জামায়াতের জন্য মসজিদের তিন পাশ্বে তৈরি করা হয়নি কোনো প্যান্ডেল। 

হযরত খানজাহান (র.) অমর সৃষ্টি ষাটগুম্বজ মসজিদে এবার ঈদের জামায়াতের জন্য ভিড় না করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন কর্তৃপক্ষ। ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। কাউকে মসজিদের খোলা চত্তরে ঈদের নামাজ আদায় করতে দেয়া হবে না। 

এই কর্মকর্তা আরও জানান, প্রতিবছর ঈদের ছুটিতে প্রতিদিন হাজার-হাজার পর্যটক হযরত খানজাহান (র.) মাজার শরীফ ও তার অমর সৃষ্টি ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড ষাটগম্বজ মসজিদ পরির্দশন করলেও এবার করোনাকালে এই দুটি পর্যটন কেন্দ্রে দেশি-বিদেশি সব পর্যটকের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।                                                         

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর