২৪ মে, ২০২০ ২১:৪৫

শ্রীমঙ্গলে ঈদের জামাত হবে মসজিদে মসজিদে

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:

শ্রীমঙ্গলে ঈদের জামাত হবে মসজিদে মসজিদে

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে করোনা ভাইরাসের কারনে পবিত্র ঈদ উল ফিতরের নামাজের জামাত মসজিদের ভিতর সামাজিক দূরত্ব বজায় রেখে আয়োজন করতে হবে। কোন অবস্থাতেই মসজিদের বাইরে (ঈদগাহ মাঠে) নামাজের জামাতের আয়োজন করা যাবে না। শনিবার উপজেলা প্রশাসন থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। 

এতে বলা হয়েছে, উপজেলার প্রতিটি মসজিদে ৩ টি নামাজের জামায়াতের আয়োজন করতে হবে। সব মসজিদে একই সময়ে সকাল ৭.০০ ঘটিকায় প্রথম জামায়াত, ৮.৩০ ঘটিকায় দ্বিতীয় এবং ১০.০০ ঘটিকায় তৃতীয় নামাজের জামায়েতের আয়োজন করতে হবে। প্রতিটি মসজিদে নামাজের জামায়াতের শেষে জীবানুনাশক দ্বারা মসজিদ পরিষ্কার করতে হবে। নামাজের জামাতে অংশ গ্রহণকারী সকল মুসল্লীকে মাস্ক ব্যবহার করতে হবে।  শিশু, বয়োবৃদ্ধ ও অসুস্থ ব্যক্তি নামাজে অংশ নিতে পারবেন না। এছাড়া কোন অবস্থাতেই মসজিদে রক্ষিত টুপি, জায়নামাজ ব্যবহার করা যাবে না। প্রতিটি মসজিদের প্রবেশদ্বারে এবং ওযুর স্থানে হাত ধোয়ার জন্য সাবান, পানি ও স্যানিটাইজার রাখতে হবে। ঈদের নামাজের জামাতে অংশ গ্রহণের জন্য বাসা থেকে ওযু পড়ে আসতে হবে এবং নিজ নিজ দায়িত্বে বাসা থেকে জায়নামাজ নিয়ে আসতে হবে। নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর হবে সামাজিক দুরুত্ব ও স্বাস্থ্য বিধি অনুসরণ করে। আর কাতার করতে হবে এক কাতার অন্তর অন্তর। জামায়াতের শেষে কোলাকুলি এবং পরস্পরের মধ্যে হাত মেলানো পরিহার করতে হবে।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম জানান, প্রতিটি মসজিদে এই নির্দেশনা জানিয়ে দেয়া হয়েছে। তিনি মসজিদের ইমাম, খতিব, মসজিদ পরিচালনা কমিটি এবং মুসল্লীদের সমন্নিত ভাবে এই নির্দেশনা বাস্তবায়ন করার অনুরোধ জানান।  

শ্রীমঙ্গল জামে মসজিদের পেশ ইমাম ও খতিব আব্দুল কুদ্দুস নিজামী বলেন,‘সরকারের নির্দেশনা অনুযায়ী আমরা সকাল দশটার ভেতরে জামাত শেষ করার চেষ্টা করবো। এছাড়া এ উপজেলার প্রতিটি মসজিদে যেখানে জামাত হবে সবাইকে এই নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান।’  

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর