৫ জুন, ২০২০ ২২:১৭

দিনাজপুরে বন্ধ স্কুল প্রাঙ্গণে লাল-সবুজের সমারোহ

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে বন্ধ স্কুল প্রাঙ্গণে লাল-সবুজের সমারোহ

বন্ধ স্কুল প্রাঙ্গণে কোলাহলমুক্ত পরিবেশে প্রকৃতি সেজেছে নতুন সাজে। চারিদিকে লাল সবুজের সমারোহ। স্কুল প্রাঙ্গণে স্থাপিত জলজ কর্ণারে শাপলার অভয়রাণ্যে পরিণত হয়েছে। শাপলা পাতায় ভরে গেছে জলজ কর্ণার। এসেছে শাপলা কুড়ি। গাছে গাছে গোলাপসহ নানান ফুলে ফুলে ভরে আছে বিদ্যালয় প্রাঙ্গণ। 

দেশে করোনাভাইরাস সংক্রমিত হওয়ার আশঙ্কায় গত ১৮ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই বন্ধের মাঝে হঠাৎ ওই স্কুলের প্রধান শিক্ষক রতন কুমার রায় ও সহকারী শিক্ষক মোসাদ্দেক হোসেন প্রিয় স্কুল প্রাঙ্গণ দেখতে গেলে এমন পরিবেশ দেখে অভিভুত হন। 

অভিভূত হয়ে প্রধান শিক্ষক বলেন, এবার সবুজায়ন বাড়াতে মাঠে ঘাস লাগানোর উদ্যোগ নেয়া হবে। 
তিনি জানান, করোনা সংক্রমিত হওয়ার আশঙ্কায় স্কুল বন্ধ থাকায় এখন বেকার সময় পার করছেন। তাদের কর্মস্থল বন্ধ থাকায় থমকে গেছে জীবনযাত্রা। কিন্তু এই সবুজ ক্যাম্পাস দেখে মনকে আবারও নতুন কিছু করার স্বপ্ন দেখাচ্ছে। জানি না এই করোনা বিপর্যয় থেকে দেশ কবে মুক্তি পাবে। কবে পাবে সবার জীবনের স্বাভাবিকতা। 

উল্লেখ্য, ইতিমধ্যে ব্যতিক্রমধর্মী ২ টাকার ব্যাংক চালু এবং শিক্ষার্থীরা হস্তশিল্প শিখে নিজেদের খরচ যোগানোর স্বনির্ভরতার পথে উদ্যোগী করার ফলে ঝরে পড়া রোধ করে প্রায় শুন্যের কোঠায় এনে দৃষ্টান্ত স্থাপন করেছে এই দিনাজপুরের সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয়। স্কুলে শিক্ষার্থীদের উদ্ভাবনের নানা কার্যক্রম পরিচালনায় বিদ্যালয়ের শিক্ষার্থী ঝরে পড়া রোধসহ শিক্ষায় ব্যাপক অবদান রাখছে। খেলাধুলাতেও তারা পিছিয়ে নেই। যা দেশের অন্য স্কুলের জন্য মডেল হয়ে দাঁড়িয়েছে স্কুলটি। কিন্তু শিক্ষার্থীরাও স্কুল বন্ধ থাকায় তাদেরও ভাল লাগছে না বলে কয়েকজন শিক্ষার্থী জানান। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর