শিরোনাম
প্রকাশ : ১৪ আগস্ট, ২০২০ ১৬:৫৫

সোনাতলা সরকারি নাজির আখতার কলেজে ঝুঁকিপূর্ণ ভবন

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

সোনাতলা সরকারি নাজির 
আখতার কলেজে ঝুঁকিপূর্ণ ভবন

বগুড়া জেলায় সরকারি কলেজের অবস্থানের দিক থেকে সোনাতলা সরকারী নাজির আখতার কলেজটি চতুর্থ। প্রতিবছর পাবলিক পরীক্ষায় ঈর্ষণীয় ফলাফল অর্জন করলেও ওই কলেজটি জাতীয়করণে ৩৫ বছর পরেও শিক্ষকের শূন্যতা কাটেনি। এমনকি জরাজীর্ণ মূল ভবনটি অর্থ বরাদ্দ না আসায় সংস্কার করা সম্ভব হয়নি।

বগুড়া জেলা সদর থেকে প্রায় ৩১ কিলোমিটার উত্তরে অবস্থিত সোনাতলা উপজেলা। ১৯৬৭ সালে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষানুরাগীদের যৌথ প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয় সোনাতলা নাজির আখতার কলেজ। ১৯৮৪ সালে কলেজটি জাতীয়করণের মর্যাদা পায়। প্রতিষ্ঠা লগ্ন থেকে অদ্যাবধি কলেজটিতে ছাত্রছাত্রীতে জমজমাট এবং পাবলিক পরীক্ষায় ঈর্ষণীয় ফলাফল। কলেজটিতে উচ্চ মাধ্যমিক, ডিগ্রী পাস ও ৬ বিষয়ে অনার্স পর্যায়ে ৩ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। 

কলেজটিতে শিক্ষক স্বল্পতার পাশাপাশি প্রতিষ্ঠাকালীন সময়ের প্রতিষ্ঠিত প্রায় ২শ ফিট দীর্ঘ দক্ষিণমুখী দ্বিতল একটি ভবন পাঠদানের অনুপযোগী হয়ে পড়েছে। যেকোন সময় ভবনটি ধ্বসে পড়ে ছাত্রছাত্রীদের প্রাণহানী ঘটার আশংকা রয়েছে। 

কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মাহবুবুল ইসলাম জানান, তিনি একলেজের যোগদানের পর থেকে কলেজটিতে শিক্ষার মান বেড়েছে। প্রতিবছর পাবলিক পরীক্ষায় ঈর্ষণীয় ফলাফল অর্জন করা সম্ভব হচ্ছে। কলেজটিতে লেখাপড়ার মান বৃদ্ধির দাবি করলেও সরকারি সুযোগ সুবিধার দিক থেকে পিছিয়ে রয়েছে। নেই পর্যাপ্ত শ্রেণিকক্ষ। 

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর