৮ অক্টোবর, ২০২১ ২০:৩৪

বাগেরহাটে ডিম দিবস উপলক্ষে আলোচনা সভা

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে ডিম দিবস উপলক্ষে আলোচনা সভা

বাগেরহাট জেলায় বছরে ১৮ কোটি ডিমের চাহিদা থাকলেও বর্তমানে উৎপাদন হচ্ছে ৪০ কোটি ডিম। যার ফলে জেলার চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ অন্যান্য জেলায়ও যাচ্ছে বাগেরহাটের ডিম। বাগেরহাটে ডিমের উৎপাদন আরও বৃদ্ধির জন্য প্রাণিসম্পদ অধিদপ্তর চেষ্টা করে যাচ্ছে। শুক্রবার বাগেরহাটে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. লুৎফর রহমান এসব তথ্য জানান। 

‘প্রতিদিন ডিম খাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াই' এই প্রতিপাদ্য নিয়ে শুক্রবার বাগেরহাট জেলা প্রাণি সম্পদ দপ্তরে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন বাগেরহাট আঞ্চলিক হাস পজনন কেন্দ্রের সিনিয়র সহকারী পরিচালক এ এফ এম ফয়জুল ইসলাম, উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা শেখ ইকরামুল কবির, সফল খামারী শেখ জাহিদ হোসেন, খামারী রুহুল আমিনসহ আরও অনেকে। 

বক্তারা বলেন, মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডিমের বিকল্প নেই। তবে সেই ডিম হতে হবে নিরাপদ। নিরাপদ ডিম উৎপাদনে, বাজার ব্যবস্থার উন্নয়ন, রাসায়নিক ও ক্ষতিকর ঔষধের ব্যবহার কমিয়ে অর্গানিক পদ্ধতিতে ডিম উৎপাদনের উপর গুরুত্বারোপ করেন বক্তারা। এছাড়া জেলার খামারীদের আরও বেশি করে ডিম উৎপাদন করতে অনুরোধ করা হয়।

এর আগে বিশ্ব ডিম দিবস উপলক্ষে জেলা প্রাণী সম্পদ অফিস প্রাঙ্গণ থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর