৬ নভেম্বর, ২০২২ ২০:৩৬

বিশ্বকাপ উপলক্ষে বগুড়ায় পতাকা ও জার্সি বিক্রির হিড়িক

আবদুর রহমান টুলু, বগুড়া

বিশ্বকাপ উপলক্ষে বগুড়ায় পতাকা ও জার্সি বিক্রির হিড়িক

বিশ্বকাপ উপলক্ষে বগুড়ায় পতাকা ও জার্সি বিক্রির হিড়িক

আগামী ২০ নভেম্বর থেকে কাতারে বিশ্বকাপ ফুটবলের আসর শুরু হতে যাচ্ছে। বিশ্বকাপ শুরুর দিন যত এগিয়ে আসছে দেশে বাড়ছে উত্তেজনা। বাংলাদেশসহ বিশ্বের সবকটি দেশে ফুটবলপ্রেমীরা অধীর অপেক্ষায় দিন গুনছেন খেলা উপভোগ করার জন্য। চার বছর পর পর বিশ্বকাপ শুরু হলেও মানুষের মন থেকে ফুটবলের আনন্দ কমে না। অতি উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে খেলা উপভোগ করে সারা বিশ্বের মানুষ। আর মাত্র কয়েকদিন বাকি। এরই মধ্যে ফুটবলপ্রেমীরা শুরু করে দিয়েছেন দিন গণনা। বিশ্বের এ রোমাঞ্চের জন্য অধীর আগ্রহে খেলা দেখার জন্য রয়েছেন বাংলাদেশি সমর্থকরা। এই খেলা উপলক্ষে ইতিমধ্যে বাড়ছে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর পতাকা বিক্রির হিড়িক। দেশের অন্যান্য জেলার মতো বগুড়াতেও শুরু হয়েছে পতাকা ও জার্সি বিক্রি।

বগুড়ার শহর ও বিভিন্ন উপজেলা ঘুরে দেখা যায়, গত কয়েকদিন যাবৎ অনেক ভ্রাম্যমাণ মৌসুমী ব্যবসায়ী পেশা বদলে ফেরি করে পতাকা বিক্রি করছেন। তারা ফুটপাতে দাঁড়িয়ে কিংবা শহরে হেঁটে হেঁটে পতাকা বেঁধে বিক্রি করে চলছেন। বগুড়ায় আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল দলের সমর্থক বেশি থাকায় এই দুই দেশের পতাকা বিক্রি হচ্ছে। গ্রাম অঞ্চল থেকে শহর এলাকায় বিক্রি বেশি। এই দুই দেশের পতাকার পাশাপাশি এ বছর বগুড়ার সমর্থকরা জার্মানি এবং পর্তুগালের পতাকা ও জার্সি কিনছেন। এসব পতাকার পাশাপাশি তারা বাংলাদেশের পতাকাও কিনছেন। এছাড়াও স্পেন ও ফ্রান্সের সমর্থক বেড়েছে। তাই এসব দেশের পতাকাও কম-বেশি বিক্রি হচ্ছে। এদিকে পতাকার পাশাপাশি চাহিদা অনুযায়ী, বিভিন্ন ধরনের জার্সি ও ব্যাজ বানানোর কাজে ব্যস্ত সময় পার করছেন দর্জি কারিগররা।

বগুড়া শহরে ফেরি করে পতাকা বিক্রি করতে এসেছেন ঢাকা থেকে হিরা মন্ডল। তিনি জানান, প্রতি বিশ্বকাপ খেলার আগে আমি পতাকা বিক্রি করতে ঢাকা থেকে বগুড়ায় আসি। গত ১২ দিন ধরে আমি বগুড়ায় এসেছি।  আসার পর বেচা-কেনা কম ছিল। কিন্তু এখন দিন ঘনিয়ে আসায় বিক্রি বেড়ে গেছে। বিশ্বকাপের আগে তিনি পতাকা বিক্রি করে ভালো টাকা উপার্জন করবেন। তিনি বাংলাদেশ, আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি ও স্পেনসহ অন্যান্য দেশের পতাকা বিক্রি করছেন। প্রকারভেদে প্রতিটি পতাকা বিক্রি করছেন ৬০ টাকা থেকে ১৬০ টাকা পর্যন্ত।

বগুড়া শহরের সাতমাথায় ভ্রাম্যমাণ ব্যবসায়ী মোতালেব হোসেন জানান, সকাল থেকে রাত পর্যন্ত পতাকা বিক্রি করি। অন্যান্য বছরের চেয়ে এ বছর বেচা-কেনা কিছুটা কম। তবে কয়েক দিন পরে হয়তো বেচা-বিক্রি বেড়ে যাবে। তিনি বাংলাদেশের পতাকা বিক্রি করছেন ৩০-১০০ টাকা, ব্রাজিলে পতাকা ১৬০ টাকা, আর্জেন্টিনার পতাকা ১৫০ টাকা, জার্মানির পতাকা ১৫০ টাকা, স্পেনের পতাকা ১৫০ টাকা ও পর্তুগালের পতাকা ১২০ টাকায়। তবে এ বছর বগুড়ায় সবচেয়ে বেশি চাহিদা ব্রাজিল, আর্জেন্টিনা ও জার্মানির পতাকার।

এদিকে বগুড়া শহরের ছহির উদ্দিন মার্কেটের কনিকা খেলা ঘরের বিক্রেতা সোহান রহমান বলেন, ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে জার্সি বিক্রি বেড়েছে। বিভিন্ন বয়সীরা নিয়মিত আসছেন জার্সি কিনতে, তবে সন্ধ্যায় ভিড় বেশি হয়। স্কুল ও কলেজ পড়ুয়া ছাত্রসহ যুবকরা বেশি জার্সি কিনছেন। আমাদের দোকানে বাংলাদেশ, আর্জেন্টিনা, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল ও স্পেনের জার্সি বিক্রি হচ্ছে। তবে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে আর্জেন্টিনা, ব্রাজিল ও জার্মানির জার্সি। প্রতিটি জার্সি কাপড় ভেদে ১০০ থেকে ১২০০ টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে।

জার্সি ও পতাকা কিনতে আসা জাহিদ হাসান বলেন, আমি বগুড়ার কাহালু উপজেলা থেকে এসেছি জার্সি ও পতাকা কিনতে। বিশ্বকাপ ফুটবল খেলা দরজায় কড়া নাড়ছে। তাই আর্জেন্টিনার সমর্থক হয়ে ১৫০ টাকা দিয়ে একটি পতাকা কিনে নিলাম। এরপর মার্কেট থেকে জার্সি কিনবো। বিশ্বকাপ খেলা ভালো লাগে। আমি আর্জেন্টিনার প্রতিটি খেলা উপভোগ করি।

এছাড়াও বগুড়া শহর এবং গ্রামের বাসা-বাড়ির ছাদ কিংবা দোকানঘরে টানানোর জন্য পছন্দের দেশের পতাকা সংগ্রহ করছেন ফুটবলপ্রেমীরা। ধারণা করা হচ্ছে, আগামী কয়েক দিনের মধ্যে পুরোপুরি শুরু হবে বিশ্বকাপের আমেজ। পতাকার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম, চায়ের দোকান থেকে বাড়ির উঠোনে যুক্তিতর্কে মেতে উঠবেন ফুটবলপ্রেমীরা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর