২৮ নভেম্বর, ২০২২ ১৮:৫৫

নেত্রকোনায় জিপিএ-৫ পেয়েছে ২৪৩৬ জন শিক্ষার্থী

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় জিপিএ-৫ পেয়েছে ২৪৩৬ জন শিক্ষার্থী

নেত্রকোনা জেলায় এ বছর এসএসসি বা সমমানের স্কুল সার্টিফিকেট পরীক্ষায় সর্বমোট ২৪৩৬ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তাদের মধ্যে সাধারণ স্কুল থেকে ২০৬৩ জন, মাদ্রাসা থেকে ১১০ জন ও কারিগরি বা ভোকেশনাল থেকে ২৬৩ জন। 

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল গফুর সোমবার বিকালে এ তথ্য নিশ্চিত করেছেন। 

এসময় তিনি আরও জানান, জেলার ২৪৮ টি মাধ্যমিক স্কুলের ২১৮২৬ জন শিক্ষার্থীর মধ্যে ১৮৫৪০ জন পাশ করেছে। জিপিএ ৫ পেয়েছে ২০৬৩ জন। এছাড়াও মাদ্রাসা থেকে ৩০১২ জনের মধ্যে পাশ করেছে ২৫০২ জন জিপিএ-৫ পেয়েছে ১১০ জন। কারিগরি বা ভোকেশনাল থেকে ২৭২২ জনের মধ্যে পাশ করেছে ২৩১১ জন। জিপিএ-৫ পেয়েছে ২৬৩ জন। পাশের হারের দিক দিয়ে স্কুল ৮৪.৬৫ ও মাদ্রসা ৭৬.৮৪ এবং কারিগরি শিক্ষায় ৭৬.২১। জেলার মধ্যে সদর উপজেলায় পাশের হার ৯১.৭৭ ভাগ। 
এদিকে নেত্রকোনা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এবছর ১৮০ জন জিপিএ-৫ পেয়েছে। তাদের মধ্যে বিজ্ঞান ১৬৪ ও মানবিকে ১৬ জন। ব্যবসা শিক্ষায় কোন শিক্ষার্থীই নেই। সর্বমোট ২২৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৩ জন অকৃতকার্য হয়েছে। 

স্কুলটির প্রধান শিক্ষক স্বপ্না রানী সরকার এ তথ্য নিশ্চিত করে বলেন, এবার পাশের হার ৯৮.৬৮। তবে শহরের সরকারি দুটো শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মেয়েদের জন্য অন্যতম এই বিদ্যাপিঠে অকৃতকার্যের বিষয়ে তিনি বলেন, নির্বাচিত পরীক্ষা নিয়ে অভিভাবকরা সমস্যা করায় এই ফল। তা না হলে আমাদের একটি শিক্ষার্থীও ফেল করতো না।

অন্যদিকে নেত্রকোনা আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকলিমা খাতুন জানান, তার স্কুলে জিপিএ-৫ পেয়েছে ১৭১ জন। তারমধ্যে বিজ্ঞান বিভাগে ১৬৩ এবং মানবিকে ৮ জন। পাশ করেছে ২৩২ জন। পাশের শতকরা হার ৯৯.১৫। ছেলেদের মধ্যে মাত্র একজন শিক্ষার্থী অকৃতকার্জ হয়েছে। একজন অনুপস্থিত ছিলো অপর একজন অসুস্থতার কারণে পরীক্ষা দিতে পারেনি বলেও নিশ্চিত করেন তিনি। ব্যবসা শাখায় দুজনের মধ্যে দুজনই পাশ করেছে বলেও জানান। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর