৪ ডিসেম্বর, ২০২২ ২২:২১

'নীরব মানব হত্যার জন্য দায়ী ভেজাল খাদ্য'

গাজীপুর প্রতিনিধি:

'নীরব মানব হত্যার জন্য দায়ী ভেজাল খাদ্য'

আজকাল খাবারে ভেজাল কথাটা যেন প্রভাতে সূর্য উদয়ের মতোই সত্য। ব্যবসায় অধিক লাভের আশায় মানুষ তার মনুষ্যত্ব খুইয়ে ফেলছেন, দিনকে দিন। খাদ্যশস্য, ফলমূল, সবজি ইত্যাদি উৎপাদনে মাত্রাতিরিক্ত রাসায়নিকের ব্যবহার, মাঠ থেকে উত্তোলন, প্রক্রিয়াজাতকরণ, আবার খাবার তৈরির সময়ও তাতে থাকছে ভেজালের স্পর্শ। এভাবে পুরো খাবারে ভেজালের ভাগটাই হয়ে যাচ্ছে বেশি। লোকমুখে গল্প শুনেছি, এক লোক মনের দুঃখে বিষ খেয়ে আত্মহত্যা করতে চেয়েছিলেন, কিন্তু পুরো এক বোতল বিষ খেয়েও তিনি মারা গেলেন না। পরে জানা গেল ওই বিষের মধ্যেও ভেজাল ছিল। 

বস্তুত ভেজালের জালে বন্দী আমরা, সময় মতো মুক্তি না পেলে সব ধ্বংস হয়ে যাবে। হারিয়ে যাবে জীব বৈচিত্র। ভেজালের এই মহোৎসবের পেছনে রয়েছে একশ্রেণীর অসাধু মুনাফা লোভী ব্যবসায়ী গোষ্ঠী যারা সাধারণ মানুষকে বলি করে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। বলা যায়, এ এক রকম নীরব মানবহত্যা।

বাংলাদেশ কাউন্সিল ফর সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (বিসিএসআইআর) কংগ্রেস ২০২২-এর অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা), বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্টের সাবেক পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন। 

তিনি আরো বলেন, প্রকৃতির সাথে মানব তৈরি রাসায়নিক এই সংঘাত রুখতে হবে আমাদের এখনি। তাছাড়া ভবিষ্যৎ প্রজন্মের জন্য যে দূর্যোগ সৃষ্টি হবে, তার দায়ভার আমাদেরকে বহন করতে হবে।

আজ রাজধানীর বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষনা পরিষদ এর সম্মেলন কক্ষে আয়োজিত কংগ্রেস ও গবেষণাপত্র উপাস্থপনা অনুষ্ঠানের এসব বলেন তিনি। এতে সভাপতিত্ব করেন বিসিএসআইআর এর চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ। "পরিবেশ দূষণ এবং বিষ বিজ্ঞান" সম্পর্কীত সাতটি বৈজ্ঞানিক গবেষণাপত্র উপস্থাপন করা হয় কংগ্রেসে। এ সময় উপস্থিত ছিলেন দেশ বিদেশের গবেষক, শিক্ষাবিদ ও বিজ্ঞামনস্ক নানা পেশার মানুষ।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর