৭ ডিসেম্বর, ২০২২ ১৬:১৩

নেত্রকোনায় কিশোরীদের মিনি ম্যারাথন অনুষ্ঠিত

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় কিশোরীদের মিনি ম্যারাথন অনুষ্ঠিত

গ্রামীণ কিশোরীদের নিয়ে মিনি ম্যারাথন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে ১১ টায় শহরের কুড়পাড় জেলা প্রশাসকের কার্যালয় থেকে ম্যারাথনে হাঁটা শুরু হয়। জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ ম্যারাথনের উদ্বোধন করেন। মোক্তারপাড়া, ছোট বাজার, শহীদ মিনার হয়ে পাটপট্টি এবং ইসলামপুর দিয়ে মালনী এলাকার স্বাবলম্বী উন্নয়ন সংস্থার শিবগঞ্জ কার্যালয়ে গিয়ে এটা শেষ হয়।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে ইউএনএফপি’র সহযোগিতায় বেসরকারি সংস্থা ‘স্বাবলম্বী উন্নয়ন সমিতি’ এই ম্যারাথনের আয়োজন করে। এতে জেলা সদরের কাইলাটি ইউনিয়ন ও সিংহের বাংলা ইউনিয়নের মোট ৬০ জন কিশোরী অংশ নেয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাবলম্বীর নির্বাহী পরিচালক বেগম রোকেয়াসহ বিভিন্ন কর্মকর্তা এবং সামাজিক সংগঠন নেতারা উপস্থিত ছিলেন। ম্যারাথনে সিংহের বাংলা ইউনিয়নের আকলিমা আক্তার প্রথম, বৃষ্টি চক্রবর্তী দ্বিতীয় ও রুবিনা আক্তার তৃতীয় হন।

আয়োজকরা জানান, ইউনিয়ন পর্যায়ের কিশোরীদের নিয়ে সচেতনা বৃদ্ধি করতেই মিনি ম্যারাথন অনুষ্ঠিত হয়েছে। তারা বলেন, শহরের মেয়েরা বিভিন্ন সুযোগ-সুবিধা পেলেও গ্রামের মেয়েরা তেমন সুযোগ পায় না। সে কারণে গ্রামীণ মেয়েদের সচেতনতা বাড়াতে এই আয়োজন। এতে তাদের ভেতর সচেতনতার পাশাপাশি আত্মবিশ্বাসও বাড়বে।

 জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, কেউ কাউকে অধিকার দেয় না। অধিকার অর্জন করে নিতে হয়। আর এজন্য শিক্ষার প্রয়োজন। নারীদের প্রতি তিনি শিক্ষা গ্রহণ করে স্বাবলম্বী হতে আহ্বান রাখেন।

জেলা প্রশাসক বলেন, সরকার মেয়েদের এগিয়ে নেওয়ার জন্য সকল ধরনের কার্যক্রম হাতে নিয়েছে। স্বাবলম্বী করে গড়ে তুলছে। বঙ্গমাতা  ফজিলাতুন নেসা ফুটবল টুর্নামেন্ট করেছে খেলাধুলায় যেন এগিয়ে আসে, এগিয়ে আসছেও। এভাবে সকল ক্ষেত্রে এগিয়ে নেওয়ার নানা প্রয়াসে আজকের এই ম্যারাথনও। এটি অবশ্যই মেয়েদেরকে এগিয়ে নেওয়ার রূপক একটি প্রতিকল্প। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর