৩০ মে, ২০২৩ ১৮:৪৬

বন্যপ্রাণী পাচার রোধে মোংলা বন্দরের ৬০ প্রতিনিধিকে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষণ

বাগেরহাট প্রতিনিধি

বন্যপ্রাণী পাচার রোধে মোংলা বন্দরের ৬০ প্রতিনিধিকে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষণ

বন্যপ্রাণী পাচার রোধে মোংলা বন্দরের ৬০ প্রতিনিধিকে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষণ

মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেটিভ ট্রেনিং অ্যাসিস্ট্যান্স প্রোগ্রামের আওতায় মোংলা বন্দরে শেষ হয়েছে দুই দিনব্যাপী কাউন্টার ওয়াইল্ডলাইফ ট্রাফিকিং টিমের বন্যপ্রাণী পাচার প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা। মঙ্গলবার বিকেলে প্রশিক্ষণ কর্মশালা শেষে সনদ বিতরণ করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেটিভ ট্রেনিং অ্যাসিস্ট্যান্স প্রোগ্রামের বন্যপ্রাণী বিষয়ক সিনিয়র উপদেষ্টা ক্রেইগ ফুলস্টোনসহ তার দলের অন্য দুই সদস্য ড. নাসির উদ্দিন ও ড. সামিয়া সাইফ দু’দিনের কর্মশালায় মোংলা বন্দর কর্তৃপক্ষের ৬০ জন প্রতিনিধিকে প্রশিক্ষণ প্রদান করেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব মো. মাকরুজ্জামান জানান, বিশ্বের বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্যের প্রায় ৯০ ভাগ সমুদ্রবন্দর দিয়ে শিপিং কন্টেইনারের মাধ্যমে ২০০ বিলিয়ন মার্কিন ডলারের অবৈধ বাণিজ্য হয়ে থাকে। বন্যপ্রাণীর সন্দেহভাজন চালান বহনকারী জাহাজগুলো শনাক্তের উপায় ও বন্যপ্রাণী অপরাধের মতো একটি বৈশ্বিক অপরাধ নিয়ন্ত্রণে ২০০৩ সাল থেকে বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেটিভ ট্রেনিং অ্যাসিস্ট্যান্স প্রোগ্রামের আওতায় মোংলা বন্দর কর্তৃপক্ষের সক্ষমতা বাড়াতে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়ে আসছে। এই প্রশিক্ষণ কর্মশালার ফলে মোংলা বন্দর দিয়ে বন্যপ্রাণী পাচার প্রতিরোধ করা সহজতর হবে বলে জানান এই বন্দর কর্মকর্তা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর