৮ জুন, ২০২৩ ১৪:৫৬

কিশোরগঞ্জে এইডস সচেতনতা কার্যক্রম বিষয়ে কর্মশালা

কিশোরগঞ্জ প্রতিনিধি:

কিশোরগঞ্জে এইডস সচেতনতা কার্যক্রম বিষয়ে কর্মশালা

কিশোরগঞ্জে এইচআইভি/এইডস বিষয়ক সচেতনতা ও এইচআইভি সনাক্তকরণ ও চিকিৎসা সেবা কার্যক্রম সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম।

কর্মশালায় এইচআইভি ও এইডস বিষয়ে ভিডিও স্লাইড প্রদর্শন এবং আলোচনা করেন ডেপুটি সিভিল সার্জন ডা. এস এম তারেক আনাম, মেডিকেল অফিসার ডা. চৌধুরী শাহরিয়ার, ডা. আলপনা মজুমদার, ডা. শামীমা সুলতানা, ডা. তানভীর আহমেদ ও মনিটরিং কো অর্ডিনেটর প্রবীর চন্দ্র রায়।

কর্মশালায় জানানো হয়, বাংলাদেশে বর্তমানে এইডস আক্রান্তের সংখ্যা মোট জনসংখ্যার ০.১ শতাংশ। দেশে এইডস আক্রান্ত ব্যক্তির সংখ্যা ১৪ হাজারের বেশি। তবে দেশে চিকিৎসার আওতায় রয়েছে মাত্র আট হাজার রোগী। এইডস আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১ হাজার ৫৮৮ জনের। 

কর্মশালায় আরও বলা হয়, এইডস নিরাময়যোগ্য না হলেও সঠিক সময়ে চিকিৎসায় নিয়ন্ত্রণে রাখা সম্ভব। বিশ্বব্যাপী আধুনিক ওষুধ ও চিকিৎসা ব্যবস্থার উদ্ভাবনের ফলে এইডসে আক্রান্ত হলেও মৃত্যুহার অনেক কমে এসেছে। 

আলোচকগণ সকলকে এইচআইভি ও এইডস সম্পর্কে সচেতনতার ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রতিকারের চেয়ে প্রতিরোধ ব্যবস্থাই শ্রেয়। দেশে সরকারি পর্যায়ে বিনামূল্যে এ সংক্রান্ত পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থাসহ যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়।

চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি (এইচপিএনএসপি) এর টিবিএল এন্ড এএসপি কর্মসূচি, এইডস/এসটিডি প্রোগ্রাম অপারেশনাল প্লানের আওতায় কিশোরগঞ্জ সিভিল সার্জন কার্যালয় এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় জেলা পর্যায়ে সিনিয়র স্টাফ নার্স মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক, প্যারামেডিক্স/স্বাস্থ্যকর্মী, সাংবাদিক, ইমাম ও মুয়াজ্জিন, গণ্যমান্য ব্যক্তি, এনজিওকর্মীসহ ৫০ জন প্রতিনিধি অংশ নেন। 

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

সর্বশেষ খবর