২১ মে, ২০২৪ ২০:৩৮

কুমিল্লায় বিশ্ব মেডিটেশন দিবস পালিত

কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লায় বিশ্ব মেডিটেশন দিবস পালিত

কোয়ান্টাম ফাউন্ডেশনের আয়োজনে কুমিল্লায় বিশ্ব মেডিটেশন দিবস পালিত হয়েছে। মঙ্গলবার বিশ্ব মেডিটেশন দিবসে নগর শিশু উদ্যানের জামতলায় এই দিবস পালিত হয়। এতে চার শতাধিক নারী পুরুষ অংশ গ্রহণ করেন। ২০২১ সালে প্রথমবার কোয়ান্টাম ফাউন্ডেশন পালন করে বিশ্ব মেডিটেশন দিবস।

আয়োজকরা জানান, আমাদের দেশে ৭০% মৃত্যুর কারণ অসংক্রামক ব্যাধি, যাকে বলা হয় লাইফস্টাইল ডিজিজ। অর্থাৎ ভ্রান্ত জীবনাচারের ফলে এ রোগগুলোর উৎপত্তি। এ থেকে মুক্তি এবং টোটাল ফিটনেসের জন্যে প্রয়োজন মেডিটেশন ও সায়েন্টিফিক লাইফস্টাইল বা সুস্থ জীবনাচার অনুসরণ। কোয়ান্টাম মেথড জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে এই সায়েন্টিফিক লাইফস্টাইল ও টোটাল ফিটনেসের প্রশিক্ষণ দিয়ে আসছে গত ৩২ বছর ধরে।

বক্তব্যে কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা শহীদ আল বোখারী মহাজাতক বলেন, প্রথমবার বিশ্ব মেডিটেশন দিবস পালনের পর গত তিন বছরে ধ্যানের প্রতি সমাজের সব মহলেরই আকর্ষণ বেড়েছে। যোগ মেডিটেশন সেবাকে স্বাস্থ্য অধিদপ্তর ২০২২ সালে স্বাস্থ্যসেবার পরিপূরক হিসেবে গ্রহণ করে। ২০২৩ সালে যোগ মেডিটেশন শিক্ষা ও শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমের অংশে পরিণত হয়। মেডিটেশন চর্চা এখন দিন দিন সার্বজনীন হচ্ছে। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর