শিরোনাম
শুক্রবার, ২০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আকাশের পাখিরা

আলমগীর কবির

আকাশের পাখিরা

আকাশ পাখি ভালোবাসে। পাখিদের জন্য ওর মনে অনেক মায়া। ওদের বাসায় অনেক পোষা কবুতর আছে। সে একটু অবসর পেলেই ছুটে যায় কবুতরগুলোর কাছে। খাবার দেয়। জল দেয়। গল্প করে সময় কাটায় তাদের সঙ্গে। কবুতরগুলোও কত সুন্দর। মায়াবী! কিন্তু কেন এত ভালোবাসে সে পাখিদের?

তার গল্প আছে একটা।

তখন আকাশ চতুর্থ শ্রেণিতে পড়ত। বাবাকে বলে দুটি ঘুঘু পাখি কিনে নিয়েছিল পোষার জন্য। অনেক যত্ন করত সে পাখি দুটির। তবু একটি পাখি এক ঝড়ের রাতে মারা যায়। আকাশের মনে অপরাধ বোধ কাজ করে তারপর থেকে। অন্য পাখিটিকে সে সেদিনই মুক্ত করে দিয়েছিল। সেই থেকে পাখিদের প্রতি তার বড় বেশি মায়া।

 

আকাশ তাদের উঠোনে বসে আছে। উঠোনের পাশে সারি সারি খেজুরের গাছ। খেজুরের রস খেতে বুলবুলি, শালিক পাখিরা  ছোটাছুটি করছে। একটু দূরে নারিকেল গাছে কাকদের আনাগোনা। আকাশ মায়ের কাছ থেকে চাল নিয়ে আসে। পাখিদের খাবারের জন্য উঠোনের এক কোণে ছিটিয়ে দেয়। একটু দূরে সরে যেতেই পাখিরা নেমে আসে উঠোনে। তারপর এদিক-ওদিক চেয়ে লেজ নাচিয়ে খেতে থাকে খাবার। এ দৃশ্য দেখে আকাশের মনে অন্যরকম ভালোলাগা কাজ করে। এ আনন্দটুকু পাওয়ার জন্যই আকাশ পাখিদের খুব যত্ন করে এবং ভালোবাসে। পাখি শিকারিদের পাখি শিকার করতে সবসময় নিষেধ করে সে।

এমনিই জনসংখ্যা বাড়ছে। গাছপালার সংখ্যা কমে যাচ্ছে। পাখির সংখ্যাও কমে যাচ্ছে।  জলবায়ুর বিরূপ প্রভাবে হয়তো বা। বড় হয়ে সে এ বিষয়ে আরও পড়াশোনা করতে চায়।

আকাশ চায়, আকাশের পাখিরা ভালো থাকুক আকাশে, বন, বাগানে। স্বাধীনভাবে ঘুরে বেরিয়ে থাকুক শান্তিতে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর