শনিবার, ২০ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

অন্যের দুঃখে দুঃখী না হলে মুসলমান হওয়া যায় না

মাওলানা সেলিম হোসাইন আজাদী

অন্যের দুঃখে দুঃখী না হলে মুসলমান হওয়া যায় না

মাগরিবের নামাজ পড়ে মসজিদে বসে আছি। বাইরে ঝুম বৃষ্টি। যারা ছাতা নিয়ে এসেছেন তারা ছাড়া আর কেউ বের হননি। অল্প আগেও বুঝতে পারিনি এমন বৃষ্টি হবে। তাহলে ছাতা নিয়েই বের হতাম। বৃষ্টিবন্দী মুসল্লিরা কয়েক ভাগে বিভক্ত। কেউ শুয়ে আছেন, কেউ মোবাইলে কথা বলছেন না হয় টিপছেন, আবার কেউ নিজেদের সঙ্গে গল্প করছেন। মুসল্লিদের বড় অংশ ইমান ও আমলের বয়ানে বসেছেন। একজন মুরব্বি আলোচনা করছেন। ‘প্রিয় দোস্ত-বুজুর্গ’! দেশের বিভিন্ন জেলায় বানভাসি মানুষ অবর্ণনীয় দুর্ভোগে দিন পার করছে। মহান আল্লাহর শোকরিয়া তিনি আমাদের ভালো রেখেছেন।’ আলোচনার এই পর্যায়ে আমার মোবাইল বেজে উঠল। চট্টগ্রাম থেকে একজন খ্যাতিমান বক্তা ফোন করেছেন। মাওলানার কথার সারসংক্ষেপ এরকম— একটু আগে ইসলামিক ইউনিভার্সিটির একটি বাস এক্সিডেন্ট করেছে। একজন ছাত্রী নিহত ও কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। আল্লাহর শোকরিয়া মাহমুদার কিছু হয়নি। সে সম্পূর্ণ সুস্থ আছে। মাহমুদা বন্ধুবর মাওলানার একমাত্র কন্যা।

বিশ্বব্যাপী মুসলমানরা নির্যাতিত, নিষ্পেষিত। আলহামদুলিল্লাহ আমরা ভালো আছি। গুলিস্তানের মোড়ে গত সপ্তায় বন্ধু আদিলের (ইনিও মাওলানা) মোবাইল ছিনতাই হয়েছে। কিন্তু আমার বা আপনার কিছু হয়নি। তাই আমরা আল্লাহর কাছে শোকরিয়া আদায় করছি। ভাবতে অবাক লাগে! আমরা কি সত্যিই মুসলমান? যদি মুসলমান হয়ে থাকি তবে রসুল (সা.)-এর ঘোষণা কি মিথ্যা? হুজুর (সা.) বলেছেন, ‘সব মুমিন একটি দেহের মতো। দেহের এক জায়গায় ব্যথা হলে যেমন অন্য জায়গায় তা অনুভূত হয়, তেমনি পৃথিবীর কোথাও কোনো মুমিন বিপদগ্রস্ত হলে সব মুমিন চিন্তাগ্রস্ত হবে।’ চোখের সামনে বিপদগ্রস্ত মুমিনকে দেখে নিজে শোকরিয়া আদায় করছেন যে মুসলমান, সেই মুসলমান সারা বিশ্বের মুমিনের ব্যথায় ব্যথিত হবেন কীভাবে? অন্যের দুঃখকে নিজের বলে গ্রহণ করতে না পারা কখনোই মুমিনের চরিত্র হতে পারে না। জ্ঞাননগরীর দরজা হজরত আলী (রা.) বলেছেন, ‘মানুষের দুঃখ দেখে তুমি যদি তার বিপদে এগিয়ে না আস তবে মনে রেখ, তুমিও একদিন বিপদে পড়বে তখন কেউ তোমার কান্না শুনবে না।’

ইসলামের প্রথম দিকের অবস্থা সবারই জানা আছে। কেউ ইসলাম গ্রহণ করেছে শোনামাত্রই তার ওপর অবর্ণনীয় দুর্ভোগ নেমে আসত। সত্যের বিরোধীরা শান্তি সংঘের সদস্যদের ওপর সব রকম পৈশাচিকতা চর্চা করেছে। বাদ যায়নি রসুল (সা.)-ও। ব্যতিক্রম ছিল মাত্র একজন। উসমান ইবনে মাজউন (রা.)। তিনি ইসলাম গ্রহণের পর আরব নেতা ওলিদ ইবনে মুগিরার নিরাপত্তায় ছিলেন। আল্লাহর ইবাদতে কোনো বাধা নেই তার। আমাদের মতো নামকাওয়াস্তে মুসলমান হলে উসমান ইবনে মাজউন (রা.) প্রতিদিন হাজার দানার তসবি আর রাতে হাজার রাকাত নফল নামাজ পড়তেন শুধু শোকরিয়ার জন্য। কিন্তু না, তিনি ছিলেন প্রকৃত মুসলমান। তাই দীনি ভাইদের নির্মম নির্যাতনের মোকাবিলায় নিজের আয়েশি জীবন ভিতরে কুরে কুরে খাচ্ছিল তাকে। ‘শহীদের মেহরাব ওমর ইবনে খাত্তাব’ গ্রন্থকারের ভাষায়— ‘উসমান নিজের ভিতর অন্যরকম ছটফটানি অনুভব করছিলেন। মনে মনে বলছিলেন, হে আল্লাহ! একজন কাফেরের নিরাপত্তায় শান্তিতে থাকা আমার কাছে কত যে কষ্টের তা কোন ভাষায় ব্যক্ত করব? অথচ এদের হাতেই আমার সঙ্গীরা দিন-রাত নির্যাতিত হচ্ছে।’ উসমান ইবনে মাজউনের এ অস্থিরতা মনে মনেই সীমাবদ্ধ থাকেনি। তিনি চলে গেলেন ওলিদের কাছে। তাকে বলল, বন্ধু! তোমার দেওয়া নিরাপত্তার জন্য অশেষ ধন্যবাদ। কিন্তু আমি আর তোমার নিরাপত্তা নিচ্ছি না। এ কথা বলেই তিনি ওলিদের কাছ থেকে বের হয়ে পড়লেন। তখনো ওলিদের সীমানা পার হননি, এরই মধ্যে এক আল্লাহর দুশমন বিনা কারণে উসমানকে ঘুষি মেরে বসল। ঘুষির মাত্রা এত বেশি ছিল যে, সাইয়্যেদ ওমর তেলমেসানি (র.) লিখেন, এক ঘুষিতেই উসমানের একটি চোখ অন্ধ হয়ে যায়। এ অবস্থা দেখে আরেক সাহাবি বললেন, ওলিদের নিরাপত্তাই তোমার জন্য ভালো ছিল। তার ওখানে থাকলে আজ তোমাকে চোখ হারাতে হতো না। উসমান বললেন, ভাই তোমাদের কষ্টে রেখে আমি সুখে থাকতে পারিনি। আমার ভালো চোখটির চেয়ে আল্লাহর কাছে অন্ধ চোখটির মর্যাদা অনেক বেশি। কারণ এটি তাঁর জন্যই খোয়া গেছে। এরপরও কয়েকজন কাফের এমনকি ওলিদ নিজে এসে তাকে নিরাপত্তার প্রস্তাব করেছিল। কিন্তু ইমানদীপ্ত উসমান তা ঘৃণাভরে প্রত্যাখ্যান করে বলেছেন, আমার জন্য আল্লাহ এবং তাঁর রসুল (সা.)-এর নিরাপত্তাই যথেষ্ট। বলছি পরের দুঃখে দুঃখী হওয়ার নাম ইসলাম। যিনি এমনটি হতে পারবেন না তার নিজেকে মুসলান মনে করার কোনো সুযোগ নেই। মহান আল্লাহ আমাদের অন্যের কষ্টে ব্যথিত হওয়ার তৌফিক দান করুন। আমিন।

লেখক : বিশিষ্ট মুফাসসিরে কোরআন ও গণমাধ্যম ব্যক্তিত্ব।

সর্বশেষ খবর