শনিবার, ৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
বায়তুল মোকাররমের খুতবা

সততা ও সত্যবাদিতার গুরুত্ব ও ফজিলত

মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান : সিনিয়র পেশ ইমাম

আরবি শব্দ সিদকুন অর্থ সততা ও সত্যবাদিতা। সবসময় সত্য বলা এবং কোনো অবস্থাতেই মিথ্যার আশ্রয় গ্রহণ না করা, প্রলোভন বা ভীতি প্রদর্শনের সামনেও সত্যের ওপর অটল থাকা প্রকৃত ইমানদারির লক্ষণ। কোরআন মাজিদে ইরশাদ হয়েছে ‘হে মুমিনগণ! তোমরা আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের অন্তর্ভুক্ত হও।’ অন্য আয়াতে আল্লাহ বলেন, ‘বস্তুত তারাই মুমিন যারা আল্লাহ ও তাঁর রসুলের প্রতি ইমান এনেছে এবং এ ব্যাপারে কোনো সন্দেহ পোষণ করেনি এবং নিজের জান ও মাল দিয়ে আল্লাহর রাস্তায় জিহাদ করেছে। তারাই সত্যবাদী।’

সততা ও সত্যবাদিতার ওপর গুরুত্ব আরোপ এবং এর ফজিলত বর্ণনা করতে গিয়ে রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘সত্যবাদিতা পুণ্যের রাস্তা দেখায়, আর পুণ্য জান্নাতের দিকে নিয়ে যায়। মানুষ সত্যের অনুসরণ করতে করতে সর্বশেষ আল্লাহর কাছে সিদ্দিক বা সত্যনিষ্ঠ হিসেবে প্রতিষ্ঠিত হয়। মিথ্যা পাপের রাস্তা দেখায় এবং পাপ জাহান্নামের আগুনের দিকে নিয়ে যায়। মানুষ মিথ্যার অনুসরণ করতে করতে আল্লাহর কাছে মিথ্যাবাদী হিসেবে প্রতিষ্ঠিত হয়।’ বুখারি। অন্যত্র তিনি বলেন, ‘যা তোমাকে সন্দেহে পতিত করে তা ছেড়ে দিয়ে যা তোমাকে সন্দেহে পতিত করে না তাই গ্রহণ কর। কেননা সত্যবাদিতা অবশ্যই প্রশান্তিদায়ক । আর মিথ্যা সন্দেহ সৃষ্টিকারী।’ তিরমিজি।

রসুলুল্লাহ (সা.) আরও বলেছেন, ‘ক্রেতা ও বিক্রেতা পরস্পর পৃথক না হওয়া পর্যন্ত তাদের কেনাবেচা বাতিল করে দেওয়ার অধিকার সংরক্ষিত থাকে। যদি তারা উভয়েই লেনদেনে সত্য কথা বলে এবং পণ্য ও মূল্য সম্পর্ক পরিষ্কার বর্ণনা দেয় তবে তাদের বেচাকেনায় মঙ্গল হয় । আর যদি তারা উভয়েই পণ্য এবং মূল্য সম্পর্কে কোনো তথ্য গোপন করে এবং মিথ্যা ও প্রতারণার আশ্রয় নেয় তবে তাদের বেচাকেনায় বরকত বিনষ্ট করে দেওয়া হয়।’ বুখারি।

অন্যদিকে মিথ্যাবাদিতাকে সব পাপের উৎস হিসেবে আখ্যায়িত করে তিনি বলেছেন, ‘বস্তুত মিথ্যা সব পাপের জননী।’ যারা মিথ্যাবাদী তাদেরও কেউ বিশ্বাস করে না এবং বিপদের সময় তারা কারও সাহায্য পায় না। যেমন এক রাখালের ঘটনা। যে জঙ্গলে পশুপাল চড়ানোর সময় মাঝে মাঝে বাঘ এসেছে বলে চিৎকার দিত, আশপাশের লোকজন তার সাহায্যের জন্য যখন যেত তখন সে খিলখিল করে হাসত। তা দেখে লোকেরা দুঃখিত মনে ফিরে যেত। কিন্তু যেদিন সত্যি বাঘ এলো সেদিন তার চিৎকার শুনে কেউ সাহায্যের জন্য এগিয়ে এলো না বরং লোকেরা মনে করল সে মিথ্যা কথাই বলছে ফলে বাঘ তাকে আক্রমণ করে মেরে ফেলল। সমাজ জীবনে যারা মিথ্যাচারী তারা সবার কাছে মিথ্যাবাদী হিসেবে পরিচিত। সবাই তাদের ঘৃণা করে এবং তাদের থেকে দূরে থাকে। পক্ষান্তরে যারা সত্যবাদী তাদের সবাই শ্রদ্ধা করে। রসুলুল্লাহ (সা.) নবুয়তপূর্ব জীবনে সত্যবাদিতার জন্য তাঁর কওমের লোকদের থেকে আল-আমিন খেতাবে ভূষিত হয়েছিলেন। নবুয়তপ্রাপ্তির পরও তাঁর সমাজের এসব লোক যারা তাঁর ওপর ইমান আনেনি তারাও তাদের ধনসম্পদ তাঁর কাছে আমানত রাখত। হিজরতের সময় যা তিনি মালিকদের কাছে বুঝিয়ে দেওয়ার জন্য হজরত আলী (রা.)-কে দায়িত্ব দিয়ে যান এবং হজরত আলী (রা.) সেসব গচ্ছিত মালামাল মালিকদের ফিরিয়ে দেন। প্রকৃতপক্ষে সততা ও সত্যবাদিতা আখলাকে হাসানার অন্যতম বৈশিষ্ট্য, যার মধ্যে এ গুণের সমাহার থাকবে, সমাজের সব ধরনের লোক তাকে ভক্তি-শ্রদ্ধা করবে এবং সে আখেরাতে আল্লাহর কাছে এর বিনিময় লাভ করবে এবং সত্যবাদিতার কারণে জান্নাতে প্রবেশ করবে। আল্লাহ রব্বুল আলামিন আমাদের সততা ও সত্যবাদিতার ওপর অটল-অবিচল থাকার তাওফিক দান করুন।

সর্বশেষ খবর