শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

অসাম্প্রদায়িক চেতনা

ঐক্য ও ঐতিহ্য অক্ষুণ্ন রাখতে হবে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়তে দেশবাসীকে নিয়ে শপথবাক্য পাঠ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগেরও শপথ করান তিনি। বিজয়ের সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় দেশবাসী স্মরণ করেছে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের। বিজয়ের আনন্দ আর উচ্ছ্বাসে সারা দেশ পরিণত হয় উৎসবের জনপদে। মুক্তিযুদ্ধের সময়ের জাগরণী গানে সাভারের জাতীয় স্মৃতিসৌধ চত্বরে ফিরে এসেছিল মুক্তিযুদ্ধের স্মৃতি। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের সর্বস্তরের মানুষকে নিয়ে শপথ নিয়েছেন- ‘শহীদের রক্ত বৃথা যেতে দেব না, দেশকে ভালোবাসব, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত-সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলব।’ দেশের সশস্ত্র তিন বাহিনীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও শপথে অংশ নেন। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান থেকে ভার্চুয়াল মাধ্যমে এ অনুষ্ঠানে সর্বস্তরের মানুষ অংশ নেয়। জাতীয় প্যারেড স্কোয়ারে বিজয় দিবসের কুচকাওয়াজে ছিল ভিন্নমাত্রার আয়োজন। বাংলাদেশের বিজয়ের ৫০ বছর পূর্তির এ অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সম্মানিত অতিথি হিসেবে অভ্যর্থনা জানান ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে। এবারই প্রথমবারের মতো কুচকাওয়াজে

পাঁচটি বন্ধুপ্রতিম রাষ্ট্রের কন্টিনজেন্ট ও পর্যবেক্ষক দল অংশ নেয়। সাভারে স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ  সর্বস্তরের মানুষের ঢল নামে। লাল-সবুজের পতাকায় ছেয়ে যায় স্মৃতিসৌধ প্রাঙ্গণ। অসাম্প্রদায়িক রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠার জন্য মুক্তিযুদ্ধে লাখ লাখ মানুষ জীবন দিয়ে গেছে। জীবন দিয়ে হলেও অসাম্প্রদায়িক চেতনা রক্ষা করতে হবে। পঞ্চাশের দশক থেকেই বাঙালি অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ।

সাম্প্রদায়িক রাজনীতি তখন থেকেই প্রত্যাখ্যাত হচ্ছে। বায়ান্ন, চুয়ান্ন, একাত্তরে আমাদের যে ঐক্য ছিল সে ঐতিহ্য ধরে রাখতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর