রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

মুসলিমরা কি মমতাকে বারবার ভোট দেবে

সুখরঞ্জন দাশগুপ্ত

মুসলিমরা কি মমতাকে বারবার ভোট দেবে

ভারতের অঙ্গরাজ্য পশ্চিমবঙ্গের বর্তমান পরিস্থিতি অনেকটা বলিউডের তৃতীয় শ্রেণির ছবির স্ক্রিপ্টের মতো। একটা মন্ত্রিসভার অধিকাংশ মন্ত্রী, শাসকদলের অধিকাংশ নেতার বিরুদ্ধে কোটি কোটি টাকার দুর্নীতির অভিযোগ। তার রেশ গিয়ে পড়েছে প্রতিবেশী বাংলাদেশেও। লাগামছাড়া দুর্নীতির এ অলীক কুনাট্যে শরিক হয়ে গেছে বাংলাদেশের একশ্রেণির সুবিধাবাদী ব্যবসায়ীও। এই লেনদেনের ফলে বাংলাদেশের বিরোধী শক্তির কালো টাকা যেমন এপার বাংলায় শাসক দলের রাজনৈতিক কর্মকান্ডে যুক্ত হয়েছে, তেমনই এপার বাংলার চুরি ও প্রতারণার কোটি কোটি টাকা হাতবদল হয়ে চলে গেছে বাংলাদেশে নিরাপদ আশ্রয়ে। ভারত সরকারের কেন্দ্রীয় গোয়েন্দা এজেন্সিগুলোর হাতে দুই বাংলারই প্রভাবশালী কিছু মানুষের নাম এসেছে। তারা তা নিয়ে তদন্ত চালিয়ে যাচ্ছেন। সব মিলিয়ে গোটা পরিস্থিতিটাই চলে গেছে হাতের বাইরে। সে ছবিটাই প্রকাশ্যে এনে দিয়েছেন ভারতের সাবেক প্রসারভারতী প্রধান, তথা একদা তথ্য-সম্প্রচার সচিব জহর সরকার। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘তৃণমূলের এক সাইড পচে গেছে। টিভিতে দেখা যাচ্ছে মানুষের টাকা লুট করে এক মন্ত্রী তাঁর বান্ধবীকে অলংকৃত করছেন। যা দেখে গা শিরশির করছে। এ পচা শরীর নিয়ে চব্বিশের ভোটে লড়াই করা মুশকিল হবে।’ ঘটনাচক্রে সে সময়ই কলকাতার মেয়ো রোডের মঞ্চে দাঁড়িয়ে সিবিআই-ইডি তদন্ত প্রশ্নে দিল্লিকে কার্যত হুঁশিয়ারি দিয়েছেন মমতা ব্যানার্জি। তিনি বোঝাতে চেয়েছেন এ সবই বিজেপির চক্রান্ত। মমতা যখন এতটাই আক্রণাত্মক, ঠিক তখনই মুখ খুলেছেন জহর সরকার। সাবেক এই আমলা বরাবরই ঠোঁটকাটা। বুদ্ধদেব ভট্টাচার্য সরকারের সময়ে সেই কারণে তাঁর সঙ্গে সংঘাত তৈরি হয়েছিল। পরে দিল্লিতে সংস্কৃতি মন্ত্রক ও তথ্য সম্প্রচার মন্ত্রকের সচিব ছিলেন জহরবাবু। সে সময়ও মণীশ তিওয়ারি-অরুণ জেটলিদের সঙ্গে সম্পর্ক বিশেষ সুখকর ছিল না।

এবারও জহর যা বলেছেন তা কোনো বিস্ফোরণের কম নয়। তিনি বলেন, ‘ঘটনাটা যখন টিভিতে দেখলাম, বিশ্বাসই করতে পারিনি। কারও বাড়ি থেকে এত টাকা বেরোতে পারে আমাদের কাছে কল্পনার অতীত।’ তাঁর কথায়, ‘আমার বাড়ির লোকেরা সঙ্গে সঙ্গে বলল তুমি রাজনীতি ছেড়ে দাও। আর বন্ধুরা টিপ্পনী কাটছে, বলছে কীরে কত টাকা পেলি?’

ঠিক এক বছর আগে জহর সরকারকে রাজ্যসভায় মনোনীত করেন মমতা ব্যানার্জি। দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া শূন্যপদে নির্বাচিত হয়েছেন জহর। সাক্ষাৎকারে জহর এদিন পষ্টাপষ্টিই বলেন, তৃণমূলের এক সাইড পচে গেছে। এ পচে যাওয়া শরীর নিয়ে চব্বিশের ভোটে লড়াই করা মুশকিল। তাই দুর্নীতিগ্রস্তদের বাদ দিতে হবে। কীভাবে বাদ দেওয়া যাবে তা দলকেই দেখতে হবে। কারণ ভাবমূর্তি ঠিক না করলে লড়াই করা যাবে না। স্বাধীনতার পর পশ্চিমবঙ্গের সব থেকে বড় মাফিয়া বীরভূমের অনুব্রত মন্ডল সিবিআইর জালে ধরা পড়েছেন। বাড়ি গিয়ে দরজায় কড়া নেড়ে তাঁকে তুলে নিয়ে গেছে সিবিআই। রাখী পূর্ণিমার দিন হাতে রাখীর বদলে হাতকড়া পরানো হয়েছে আপাদমস্তক দুর্নীতিতে নিমজ্জিত এ নরাধমের। হেন অধর্ম নেই যা তিনি করেননি। পশ্চিমবঙ্গের অন্তত ১০ হাজার কোটি টাকার সম্পদ রাজ্যের সাধারণ মানুষকে বঞ্চিত করে এই অনুব্রত শুধু নিজের এবং ঘনিষ্ঠদের বেআইনি সম্পত্তি বাড়াননি, দিনের পর দিন কলকাতার ক্যামাক স্ট্রিটে ভাইপো অ্যান্ড কোম্পানিকে পাঠিয়েছেন। বিনয় মিশ্র নামে এক আড়কাঠির মাধ্যমে বিদেশে পাঠিয়েছেন। যে বিনয় মিশ্র মমতা ব্যানার্জির ভাইপোর ঘনিষ্ঠতার সুবাদে দলের সাধারণ সম্পাদক হয়েছিল। শোনা যাচ্ছে, তিনি নাকি এখন ইন্দোনেশিয়ার কাছে ভান্তুয়া দ্বীপে পলাতক। সে দেশের নাগরিকত্ব নিয়েছেন।

একদা মুকুল রায়-ঘনিষ্ঠ অনুব্রত ২০০৯ সালের আগে হাটে মাগুর মাছ বিক্রি করতেন। কাঁসার গ্লাসে দেশি মদ খেতেন। আজ তাঁর বেআইনি বেসরকারি সম্পত্তি অন্তত ১ হাজার কোটি। তাঁর একজন দেহরক্ষীর সম্পত্তি ১০০ কোটি টাকার বেশি! যিনি এখন সিবিআইর হাতে। গত ১১ বছরে বীরভূমিতে তাঁর প্রতিপত্তি নিয়ে কেউ প্রশ্ন তোলার সাহস পায়নি। কেউ প্রশ্ন তুললে তার পিঠে চড়াম চড়াম করে ঢাক বাজিয়েছেন শাসক দলের এই ডন। পুলিশকে দিয়ে সেই ব্যক্তির বিরুদ্ধে গাঁজা কেস দিয়ে জেলে ভরা হয়েছে। এমনকি খুনের অভিযোগও আছে তার বিরুদ্ধে। মানুষের করের টাকায় পশ্চিমবঙ্গ সরকার একে বিশেষ কমান্ডো সুরক্ষা দিয়েছে। একঝাঁক কমান্ডো তাঁকে ঘিরে রাখত। যাতে কেউ একে ছুঁতে না পারে! বিরোধীশূন্য করে কাতলা মাথা পঞ্চায়েত ভোট করেছেন। দলের অন্য গোষ্ঠীর লোককে পঞ্চায়েত ভোটে হারাতে প্রয়োজনে পুলিশকে বোম মারতে বলেছেন। খুনে মদদ দিয়েছেন। এই তো সেদিনের কথা, ভাদু শেখ পাথর আর বালু তোলার ভাগ দেয়নি বলে জ্বলন্ত পুড়িয়ে মারা হয়েছে ১২ মহিলা আর শিশুকে। শুধু বাংলাদেশে গরু পাচার নয়, পাথর ও বালু খাদান, বেআইনি কয়লা খনি, বাংলা মায়ের সম্পদ লুট করে নিজের আর দলের রাজকোষ ভরেছেন এই অনুব্রত মন্ডল।

স্থানীয়রা এখন মুখ খুলে বলতে শুরু করেছেন, দামি বিদেশি মদ এবং দল বা ভাড়া করা মহিলা ছাড়া যাঁর একটা দিনও কাটত না। কোনো ব্যবসায়ী বালু বা পাথর খাদান লিজে নিলে ২ হাজার টাকার নোটের বান্ডিল ছাড়াও দামি বিদেশি মদ পাঠাতে হতো হোটেল বা গেস্টহাউস ভাড়া করে! এটাই রীতি ছিল। আর দিনের পর দিন এসব অনাচার দেখেও চোখ বুজে থেকেছেন সোনাবউয়ের পিসিশাশুড়ি! ফলে সাধারণ মানুষ এই নেতাকে নিয়ে যতই ছিছি করুক, কোনো দিন তাঁর বিরুদ্ধে তিনি কোনো ব্যবস্থাই নেননি। বরং ওর মাথায় কম অক্সিজেন যায় বলে বিষয়টি হালকা করে দিতে চেয়েছেন।। গ্রেফতারের পর বর্ষীয়ান মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায় দায় ঝেড়ে ফেলে বলেছেন, দোষ করলে শাস্তি পাবে, এর দায় দল নেবে না। চিটফান্ড মামলায় সিবিআইর হাতে গ্রেফতার হয়ে মাসের পর মাস জেল খাটা মদন মিত্রও দায় ঝেড়ে ফেলেছেন! দস্যু রত্নাকরের পাপের ভাগ কি তাঁর স্ত্রী-পুত্ররা নিয়েছিলেন? নেননি। সিপিএমের আমলে হুগলির অনিল বসুর পাপের ভাগ কেউ নিয়েছিল? নেয়নি।

গ্রেফতারি থেকে বাঁচতে এ রাজ্যের মুখ্যমন্ত্রী বরাবরের মতো এবারও দিল্লি ছুটে গেয়েছিলেন নরেন্দ্র মোদির সঙ্গে সেটিং করতে। দুজনে আলোচনা হয়েছে। কী আলোচনা? সেটা রাজ্যবাসী জানতে চায়। কিন্তু সত্যি কি জানা যাবে? তাহলে কি গত বছরে দেওয়া ১০০ দিনের কাজ অর্থাৎ রেগার ৭ হাজার ৫০০ কোটি টাকার হিসাব বা অডিট জমা না পড়লেও আবার টাকা দেবে কেন্দ্র? শুরু হবে গ্রামে ১০০ দিনের কাজ। কারণ, সামনে পঞ্চায়েত ভোট আসছে। নাকি ইডি ও সিবিআই নিয়ে কিছু হলো? অনুব্রত আর পার্থতেই শেষ? নাকি এগোবে? তৃণমূলের আমলে এসএসসির প্রথম চেয়ারম্যান চিত্তরঞ্জন মন্ডল তো বলেছেন, এ দুর্নীতি নিয়ে তিনি প্রশাসনকে বলেছিলেন। কিন্তু কিছু হয়নি। বরং তিরস্কৃত হন। আর টাকার অঙ্ক ৫০ কোটি নয়, ১ হাজার ২০০ কোটিও হতে পারে। তখন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ছিলেন না। ছিলেন ব্রাত্য বসু। তিনি আরও বলেছেন, এর পেছনে আছেন যিনি, তিনিই আসলে অর্কেস্ট্রা বাজাচ্ছেন। তিনি কে? যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চিত্তরঞ্জন বাবু কিন্তু তৃণমূলের শিক্ষা সেলের অন্যতম কর্তা।

মনে রাখতে হবে, নারদায় গোপন ক্যামেরায় তৃণমূল সাংসদদের টাকা নিতে দেখেও চোখ বন্ধ করেছিলেন তৎকালীন সংসদের এথিক্স কমিটির প্রধান লালকৃষ্ণ আদবানি। ফলে কারও সংসদ সদস্য পদ বাতিল হয়নি। স্পিকারও কোনো ব্যবস্থা নেননি। কিন্তু সোমনাথ চ্যাটার্জি স্পিকার থাকার সময় বহুজন সমাজবাদী পার্টি ও অন্য দলের ১২ সংসদ সদস্যের একই কারণে সংসদ সদস্য পদ বাতিল হয়েছিল। সোনা বৌমা, ভাইপো নিয়ে বিরোধীরা বিশেষ করে সিপিএম ও কংগ্রেস নেতারা যা বলছেন, তেমন কি কিছু হলো? মানে, ওই আরকি! সেটিং! এসব উত্তর আগামী কয়েক দিনের মধ্যেই পাওয়া যাবে। কারণ গরু পাচার কেসে নিজাম প্যালেসে দফায় দফায় জেরা চলছে অনুব্রত মন্ডলের। বেআইনি খাদান থেকে হাজার হাজার কোটি টাকা ওঠে বীরভূমে। যার মাথা ওই অনুব্রত। দুই দিন আগেই এত জেলার সভাপতি পরিবর্তন হলো, কিন্তু কাতলা মাথার কিছু হয়নি। তিনি তাঁর দেহের ওজনের মতোই অনড়। আপাতত যা দেখা যাচ্ছে- ১. সদ্যসমাপ্ত ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচনে জগদীপ ধনখড়ের বিরুদ্ধে ভোট দেননি তৃণমূল সংসদ সদস্যরা। যাঁকে দুই বছর ধরে দিনরাত গালাগাল করেছে তৃণমূল, যাঁর বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে হটাতে বিল এনেছে বিধানসভায়, দার্জিলিংয়ে বিজেপির অন্যতম ফিক্সার হিমন্ত বিশ্ব শর্মার উপস্থিতিতে মাননীয়া গলায় শাল পরিয়ে দেওয়ার পর হঠাৎ করেই সেই দুষ্ট ধনখড় অতি সুবোধ বালকে পরিণত হয়েছেন! সে সময় সম্মিলিত বিরোধী প্রার্থী সংখ্যালঘু খ্রিস্টান মার্গারেট আলভা বারবার মাননীয়ার সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। উনি ফোন ধরেননি।

২. জহরলাল নেহরু প্রতিষ্ঠিত সংবাদপত্র ‘ন্যাশনাল হেরাল্ড’ নিয়ে সোনিয়া গান্ধীকে বারবার ইডি (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট) জেরা করার পর ১২টি বিরোধী দলের যৌথ বিবৃতিতে তৃণমূল সই করেনি। ইডির একতরফা ক্ষমতাকে আদালত সিলমোহর দেওয়ার পরদিন কেন্দ্রীয় এজেন্সিকে রাজনৈতিকভাবে ব্যবহার করা হচ্ছে এ অভিযোগে ১৭টি বিরোধী দল এক যৌথ প্রেস রিলিজ জারি করে। তাতে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস সই করলেও এ নিয়ে প্রকাশ্যে মুখ খোলেনি! এমনকি মূল্যবৃদ্ধির বিরুদ্ধে যৌথ আন্দোলনেও নেই! কিছু বোঝা গেল? বাংলায় ৩০ শতাংশ মুসলিম ভোট। সরাসরি প্রায় ৮০টি বিধানসভা আসন মুসলিম ভোটে নির্ধারিত হয়। আরও প্রায় ৫০টি আসনে মুসলিম ভোট অন্যতম নিয়ন্ত্রক। বিজেপি জুজুতে মুসলিমরা বারবার ওঁর দলকেই ভোট দেবে এ গ্যারান্টি কেউ দিতে পারে?

                লেখক : ভারতীয় প্রবীণ সাংবাদিক

সর্বশেষ খবর