সোমবার, ২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মাড়োয়ারি সম্প্রদায়

সুদীপ্ত সুজন

মাড়োয়ারি রাজস্থানের প্রাচীন যোধপুর রাজ্যের মাড়োয়ার অঞ্চলের ব্যবসায়ী সম্প্রদায়। রাজস্থান হতে আগমনকারী মাড়োয়ারিরা পূর্ব ভারতে, বিশেষ করে বাংলায় বাণিজ্যিক উদ্যোগের ক্ষেত্রে তাদের বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠা করে এবং সফল ব্যবসায়ীরূপে আত্মপ্রকাশ করে। মাড়োয়ারি ব্যবসায়ীদের বিশ্বাসযোগ্যতা রাজস্থানের অন্যান্য ব্যবসায়ী ও বণিকদের মাড়োয়ারি হিসেবে পরিচয় দিতে প্রভাবান্বিত করে। ব্রিটিশ আমলে কলকাতা ও ঢাকার সামাজিক ও ব্যবসায়ী মহলে উত্তর ভারত থেকে আগত সব বণিকরাই মাড়োয়ারিরূপে পরিচিত। সতেরো শতক অথবা এর আগে থেকেই বাংলায় মাড়োয়ারিদের আগমন শুরু হয়। রাজস্থানের অবিমিশ্র মাড়োয়ারিরা কয়েকটি সামাজিক ধর্মীয় গোষ্ঠীতে বিভক্ত ছিল, যথা, আগরওয়াল, মহেশ্বরী, ওসওয়াল, খান্ডেশওয়াল ও পড়ওয়াল। নবাবি আমলে ওসওয়ালরা বাংলার ব্যবসা-বাণিজ্যে প্রাধান্য বিস্তার করে বলে মনে হয়। ব্যাংক ব্যবস্থা, অর্থলগ্নি এবং খাদ্যশস্য, বস্ত্র ও লবণ ব্যবসায় তাদের অংশগ্রহণ ছিল ব্যাপক।

আকবরের সময় হতেই মাড়োয়ারিরা রাজস্থানের বাইরে, বিশেষ করে বাংলা, বিহার ও ওড়িশায় তাদের ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলে। বৈশ্য শ্রেণির কিছু লোক মুঘল-রাজপুত সেনাবাহিনীর সঙ্গে প্রথম বাংলায় আগমন করে। তাদের মধ্যে কেউ কেউ এখানে স্থায়ীভাবে বাস করতে থাকে এবং স্থানীয় ব্যবসা ও অর্থলগ্নি কারবারে নিয়োজিত হয়। মুর্শিদ কুলি খানের মালগুজার ব্যবস্থায় ইজারাদার, জোতদার, জমিদার ও তালুকদারদের কাছ থেকে জামিন গ্রহণের প্রথা চালু হয়। ফলে আঠারো শতকের প্রথমদিকে সরকারের কাছে মালগুজার মক্কেলদের পক্ষে জামিন হওয়ার কাজটি একটি বড় ধরনের ব্যবসায় পরিণত হয়। এই জামিনদারি ব্যবস্থায় মাড়োয়ারিরাই ছিল প্রধান সুবিধাভোগী। ব্রিটিশ শাসনের প্রথম দিকে জামিনি ব্যবসা সবচেয়ে জমজমাট হয়ে ওঠে। ভূস্বামী, ইজারাদার কৃষক ও অন্যান্য ইজারাদাররা তাদের পক্ষে সরকারের কাছে জামিন হওয়ার জন্য মাড়োয়ারিদের শরণাপন্ন হতো। আঠারো শতকের শেষ দুই দশকে মুর্শিদাবাদ ও কলকাতায় সবচেয়ে খ্যাতিমান মাড়োয়ারি পরিবার ছিল ‘হাজারি মাল’। এই পরিবার বাংলার প্রায় সব জেলায় রাজস্ব জামিন কারবারে নিয়োজিত ছিল। চিরস্থায়ী বন্দোবস্ত (১৭৯৩) এর পর হাজারি মাল বিস্তৃত জমিদারি লাভ করে। অপর একজন নামকরা ব্যবসায়ী ছিলেন দুলালচাঁদ সিং (ওরফে দুলসিং)। তিনি ছিলেন পোরওয়াল মাড়োয়ারি এবং তিনি বাংলার জেলাগুলোতে বিশাল জমিদারি স্বত্ব ক্রয় করেন।

মূলত ব্যাংক-ব্যবস্থা ও ব্যাংক সংশ্লিষ্ট ব্যবসায় মাড়োয়ারিরা তাদের আধিপত্য প্রতিষ্ঠা করে। নবাবি আমলে মাড়োয়ারিরা টাঁকশাল ও মুদ্রা ব্যবসায় একচ্ছত্র আধিপত্য বিস্তার করে। এগুলো ছিল ব্যক্তি মালিকানাধীন। জগৎশেঠ পরিবার বাংলা, বিহার ও ওড়িশায় টাঁকশাল ও ব্যাংকিং ব্যবসায় একচেটিয়া প্রভাব প্রতিষ্ঠা করে। ওসওয়াল গোত্রীয় মাড়োয়ারি জগৎশেঠ পরিবার মুর্শিদাবাদের দরবারে রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখত।

বাংলার তিন বিখ্যাত নবাব মুর্শিদ কুলি খান, সুজাউদ্দিন খান ও আলীবর্দী খান যে কোনো আর্থিক সংকট মোকাবিলায় এই মাড়োয়ারিদের ওপর নির্ভরশীল। মারাঠা দুর্বৃত্তদের প্রধান লক্ষ্যই ছিল এই মাড়োয়ারি। আলীবর্দী খানের শাসনামলে এই মারাঠারা বেশ কয়েকবার বাংলা আক্রমণ করে এবং এ সময়ে তারা মাড়োয়ারিদের কাছ থেকে প্রায় ৩ কোটিরও অধিক টাকা নিয়ে যায়। নবাব মীরকাসিম তার সৈন্যবাহিনী পুনর্গঠন পরিকল্পনা বাস্তবায়নের জন্য মাড়োয়ারিদের কাছ থেকে সাহায্য চেয়েছিলেন। কিন্তু জগৎশেঠদের কাছ থেকে প্রত্যাশিত সাহায্য না পাওয়ায় মীরকাসিম ওই পরিবারের প্রধান দুই ব্যক্তিকে বন্দি করেন এবং বাংলার দুর্দশার জন্য তারাই দায়ী এই অভিযোগে তাদের হত্যা করেন।

উনিশ শতকে ব্যাপকহারে মাড়োয়ারিরা বাংলায় অভিবাসন শুরু করে এবং চার পাঁচ দশকের মধ্যেই এ অঞ্চলের অর্থনীতির ওপর তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। পূর্ব বাংলার বিভিন্ন শহর যেমন ঢাকা, চট্টগ্রাম, খুলনা, নওগাঁ, ময়মনসিংহে মাড়োয়ারিরা ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলে। তারা দেশীয় অর্থনীতি ও বাণিজ্যে প্রায় সম্পূর্ণ আধিপত্য প্রতিষ্ঠা করে। অগ্রণী মাড়োয়ারিরা হুন্ডির অর্থনৈতিক আওতা আসাম ও আরাকান পর্যন্ত সম্প্রসারিত করে। এর পূর্বে এসব এলাকায় হুন্ডি ব্যবসা চালু ছিল না। উনিশ শতকে কলকাতা ও বাংলার অন্যান্য শহরে অধিকাংশ বিপণি-মালিকই ছিল জয়পুর থেকে আগত শেখবতী আগরওয়াল মাড়োয়ারি। আফিম ও নীল ব্যবসা ব্রিটিশদের একচেটিয়া হলেও এ ব্যবসায় মূল অর্থলগ্নিকারী ছিল মাড়োয়ারিরা। শিবরাম রামঋখ দাস ও তারাচাঁদ ঘনশ্যাম দাস পরিবারের অর্থায়নে দ্বারকানাথ ঠাকুর বেশ কয়েকটি নীল ব্যবসা প্রতিষ্ঠান চালু করেন। ইউরোপীয় ও মাড়োয়ারি প্রতিষ্ঠানগুলো পূর্ব বাংলার পাট ব্যবসায় প্রাধান্য বিস্তার করেছিল। কলকাতায় ছিল এদের সদর দফতর। কারবারি, ফেরিওয়ালা ও কৃষকরা ছিল বড় মাড়োয়ারি প্রতিষ্ঠানগুলোর অধীনস্থ মক্কেল। মাড়োয়ারিরা এদের অর্থের জোগান দিত এবং এদের উৎপাদিত দ্রব্য সংগ্রহ করত।

বাংলার জেলাগুলোতে ও কলকাতায় অবস্থানরত মাড়োয়ারিদের সঠিক সংখ্যা জানা যায়নি। অনুমান করা হয়, বাংলায় মাড়োয়ারিদের উপস্থিতির কোনো পর্যায়েই তাদের সংখ্যা দুই লক্ষের অধিক ছিল না। হিন্দু ও জৈন ধর্মের অনুসারী এবং বহু বর্ণে বিভক্ত হলেও তারা সামাজিকভাবে একই সম্প্রদায় হিসেবে একত্রে বসবাস করত। বাংলায় স্থায়ীভাবে বসবাসকারী প্রায় সব জৈনই ছিল শ্বেতাম্বর। হিন্দু মাড়োয়ারিদের প্রধান দেবতা হলো গণেশ ও লক্ষ্মী। বাংলার মাড়োয়ারিরা ছিল দ্বিভাষী। নিজেদের মধ্যে তারা তাদের মাড়োয়ারি আঞ্চলিক ভাষা ব্যবহার করত, কিন্তু তাদের সম্প্রদায় বহির্ভূত লোকদের সঙ্গে তারা বাংলা ভাষায় কথাবার্তা বলত। হিন্দু ও জৈন উভয় ধর্মে মাড়োয়ারিরাই নিরামিষভোজী।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর