সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

রামমন্দির ইস্যুতে মাঠে নেমেছে বিজেপি

সুখরঞ্জন দাশগুপ্ত

রামমন্দির ইস্যুতে মাঠে নেমেছে বিজেপি

দিল্লি থেকে ১৫০০ মাইল উত্তর-পূর্ব সীমান্ত রাজ্য ত্রিপুরায় উড়ে এসে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী তথা আরএসএস নেতা অমিত শাহ এক জনসভায় ঘোষণা দিলেন- ’২৪-এর লোকসভা নির্বাচনের আগেই ’২৪-এর ১ জানুয়ারি রামমন্দির অযোধ্যায় খুলে দেওয়া হবে। গলা উঁচিয়ে শ্রোতাদের বললেন, আপনারা এখনই অযোধ্যা যাওয়ার টিকিট কাটুন।  চার বছর আগে ২০২০ সালে প্রধানমন্ত্রী এই রামমন্দিরের শিলান্যাস করেছিলেন। তিনি তা উদ্বোধন করবেন। অমিত শাহর উক্তি শুনে গোটা ভারতের বিশিষ্টজন ঝাঁপিয়ে পড়েছেন। তারা অভিযোগ করেছেন, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী এ ধরনের উক্তি করতে পারেন কি না। কারণ ভারতের সংবিধানে ভারত একটি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক দেশ। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী জনসভায় গিয়ে নির্বাচনের একমাত্র হাতিয়ারই অযোধ্যার রাজা দশরথের পুত্র রামচন্দ্র। কারণ বর্তমান ভারতে বিজেপি আরএসএসের হাতে রাম ছাড়া কোনো ইস্যু নেই।

অমিত শাহর বক্তব্যের উত্তরে সর্বভারতীয় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে তাকে খোঁচা দিয়ে স্মরণ করিয়ে দিয়েছেন, তিনি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। দেশের আইনশৃঙ্খলা রক্ষা তার দায়িত্ব। খাড়গে আরও বলেছেন, অমিত শাহ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী, অযোধ্যার মন্দিরের পূজারি নন। তিনি দেশকে ধ্বংস করার জন্যই ভগবান রামকে সামনে এনেছেন। গত শতকের ১৯৯২ সালের ৬ ডিসেম্বর লালকৃষ্ণ আদভানির উদ্যোগে বাবরি মসজিদ ভাঙা হয়েছিল। তার উত্তরসূরিরা রাম মানেই বোঝেন হিন্দুত্ব। সেটাই ইস্যু করতে চাইছেন। খাড়গে বলেছেন, রামমন্দির মানুষের নিজস্ব পছন্দ। ভোটের জন্য তা কারও ওপর চাপিয়ে দেওয়া যায় না। মোদি সরকার ঠিক তাই করছে। অপরদিকে অমিত শাহর ওই বক্তব্যের ২৪ ঘণ্টার মধ্যে অযোধ্যার পুরোহিতরা রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রাকে সমর্থন করে বিবৃতি দিয়েছেন। অমিত শাহ শুধু মন্দিরই নয়, তার বক্তব্যের অনেক জায়গায় রাহুলের এই কর্মসূচিকে কুৎসিত ভাষায় আক্রমণ করেছেন। সেই দিনই রাহুল গান্ধীর যাত্রা ছিল উত্তরপ্রদেশে।

উত্তরপ্রদেশে ভারত জোড়ো যাত্রার দ্বিতীয় দিন কংগ্রেসের পক্ষে টুইট করা হয়- ‘এই যাত্রা ভালোবাসা, শান্তি ও ভ্রাতৃত্বের পথে এগোবে। উত্তরপ্রদেশ থেকে ঘৃণাকে মুছে ফেলবে।’ একদা দেশে মেরুকরণে বিজেপির প্রধান অস্ত্র ছিল রামমন্দির নির্মাণ। সেই রাম জন্মভূমি মন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস চিঠি লিখে রাহুলকে যাত্রার জন্য আশীর্বাদ করেছেন। শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্রের সম্পাদক চম্পত রাই রাহুলের প্রশংসায় পঞ্চমুখ। রাহুল গান্ধীর দীর্ঘ জীবন ও সুস্থতা কামনা করে তিনি বলেছেন, দেশের মঙ্গলের জন্য আপনি হাঁটছেন। রামলালা আপনাকে আশীর্বাদ করুন। অনেকেই মনে করছেন, এতে বিজেপি তথা গেরুয়া শিবির কিছুটা হলেও বিড়ম্বনায় পড়ল।

এই যাত্রাকে ঘিরে কংগ্রেস কর্মী-সমর্থকের উদ্দীপনা চোখে পড়ার মতো। দীর্ঘ যাত্রাপথের বিভিন্ন জায়গায় মঞ্চ তৈরি করেছিলেন কংগ্রেসের স্থানীয় নেতা-কর্মীরা। কনকনে ঠান্ডায় সাদা টি-শার্ট পরা রাহুলের পদযাত্রা। ইতোমধ্যে সাড়া ফেলেছে দলের সাধারণ কর্মী-সমর্থকের মধ্যে। রাহুল বলেন, সংবাদ মাধ্যম আমার টি-শার্টের কথা বলছে। অথচ গরিব শ্রমিক কৃষকরা দিনের পর দিন ছেঁড়া জামা পরেই কাটান, সে কথা বলছেন না। এই ঠান্ডায় শুধু টি-শার্ট পরে পদযাত্রা করতে তার কোনো অসুবিধা হচ্ছে না বলেই জানান তিনি।

অমরজিৎ সিং বলেছেন, দেশের স্বার্থেই হাঁটছেন রাহুল। আমি যাত্রায় যোগ দেওয়ায় বিজেপির এত অস্বস্তি কেন বুঝতে পারছি না। আমাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। আমার মনে হয়েছে, এই উদ্যোগ দেশের পক্ষে মঙ্গলজনক। রাহুলের পদযাত্রার প্রশংসা করছে গোটা দুনিয়াই। তাতে বিজেপির হিসাব অনুযায়ী তাদের সামনে রাম ছাড়া দ্বিতীয় কোনো ইস্যু নেই। এই লেখার সময় টিভির পর্দায় ভেসে উঠল একটি খবর। মুম্বাইয়ের বড় মাপের সিনেমা অভিনেতা শত্রুঘ্ন সিনহা বলেছেন, আমি তৃণমূল করি। কিন্তু রাহুলের এই পদযাত্রাকে আমি সমর্থন করছি। রাহুল সফল হবেনই।

কর্মসূচি অনুযায়ী রাহুল এখনো বিহার, ঝাড়খন্ড, পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতের সাতটি রাজ্যে যাননি। অথচ উত্তর-পূর্বের তিনটি রাজ্যে নির্বাচন। রাহুল পানিপথ এলাকায় সাংবাদিকদের বলেছেন, নির্বাচনে জয়লাভ আমার উদ্দেশ্য নয়। আমার উদ্দেশ্য মানুষের রুটিরুজি, চাকরির ব্যবস্থা করা, গোটা দেশে শান্তি ও ঐক্য ফিরিয়ে আনা। সন্ত্রাসবাদের বিরোধিতা করা। রাহুল সেদিকে স্মরণ করিয়ে বলেছেন, ২০১৪ সালে আপনি বলেছিলেন, বছরে দুই কোটি লোকের চাকরি দেবেন। ১১ বছরে আপনি এক লাখ লোককেও কর্মসংস্থান দেননি। আপনি বলেছিলেন, কৃষকের উন্নতি করবেন, করেননি। পাঁচ বছর আগে মণিপুর, মেঘালয়ে কংগ্রেস নির্বাচনে জিতেছিল। কিন্তু ফল প্রকাশ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে অমিত শাহ এসব রাজ্যের বিধায়কদের কিনে নেন এবং বিজেপির সরকার গঠন করে। এই পাহাড়ি এলাকায় মানুষ এতে ক্ষিপ্ত। বিশেষ করে দলিত খ্রিস্টানদের ধর্মান্তকরণ এখন বিজেপি আরএসএস কর্মসূচির মধ্যে যুক্ত হয়ে গেছে।

বর্তমান ভারতের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে প্রায় প্রতিদিনই দিল্লির হিন্দি এবং ইংরেজি চ্যানেলের টকশোগুলোতে বিশিষ্টজনদের ডেকে আলোচনা হচ্ছে। সম্প্রতি একটি ইংরেজি চ্যানেলে আরএসএস নেতা দেশরতন নিগম বলেছেন, ২৪ নয়, ২০২৯ সালেও বিজেপি ক্ষমতায় আসবে। তাকে একজন প্রশ্ন করেছিলেন, আপনার হিসাবটা কী? তিনি একটু হেসে বললেন, রামমন্দিরের পর বাকি পাঁচ বছরে আমরা কাশী, বৃন্দাবন, মথুরা এবং দক্ষিণ ভারতে যে মসজিদগুলো আছে, সেগুলো ভেঙে দেব। সেখানে মন্দির তৈরি হবে। তার এই মন্তব্যের জবাব দিতে গিয়ে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নির্বাচন বিশেষজ্ঞ যোগেন্দ্র যাদব বলেই দিলেন, ‘আপনি মূর্খ’। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন ২০২৪-এ ১ জানুয়ারি আপনারা রামমন্দির খুলে দেবেন। কিন্তু ঠিকাদার সংস্থা বলেছে, গত চার বছরে মন্দিরের কাজ হয়েছে ৪৫ শতাংশ। যাদব প্রশ্ন তোলেন তাহলে কোনটা ঠিক, কিছুক্ষণ পরেই যাদব বলেন, রামকে দেখিয়েই তো আপনারা ক্ষমতায় এসেছেন। রামকে দিয়ে হবে না। মানুষের জন্য কাজ করুন। দেশের ১৭টি আঞ্চলিক দল রাহুলের এই যাত্রাকে শুধু সমর্থনই করছেন না, রাহুলের সঙ্গে তারা হাঁটছেনও। এমনকী ১৯২৮ সালে আরএসএসের জন্মদাতা বীর সাভারকরের রাজ্য মহারাষ্ট্রে শিবসেনাও রাহুলের সঙ্গে পা মিলিয়েছিল। মানুষ যখনই বলছে খাদ্য দাও, বস্ত্র দাও, কাজ দাও- তখনই তারা রামকে সামনে নিয়ে আসছে। এই অভিযোগ এখন ভারতের ৯০ শতাংশ লোকের।

ওই আলোচনায় কংগ্রেস মুখপাত্র সুপ্রিয়া শ্রীনটে একটার পর একটা অভিযোগ তুলে বলেন, হিন্দু-মুসলমান বিভাজন যতই চেষ্টা করুন, করতে পারবেন না। তার প্রশ্ন, দেশের ৩০ কোটি মুসলমান কোথায় যাবেন? আপনারা কী চান? এর উত্তরে বিজেপির এক মুখপাত্র জাটে বলেন, রাহুলের ভারত জোড়োর অর্থ কী? তিনিই বলেন, ভারত জোড়োর অর্থ হলো (তার মতে) নেপাল, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান- সব নিয়েই ভারত-জোড়ো করতে হবে। তাহলেই রাহুলকে সফল বলা যাবে। আলোচনাটি উপস্থাপনা করেছিলেন সংকেত উপাধ্যায়। তিনি পাল্টা প্রশ্ন করেন, আপনি বলে দিন কবে আফগানিস্তান ভারতের মধ্যে ছিল? আলোচনায় বিজেপি আরএসএম বক্তারা ছাড়া সবাই প্রশ্ন তোলেন, মানুষের সমস্যা। চাকরি-বাকরি নিয়ে আপনারা কথা বলেন না কেন? এর কোনো উত্তর তারা দেননি।

ভোটের জন্য মমতা ব্যানার্জি ও নরেন্দ্র মোদি একই পথের পথিক। স্বাধীনতা-উত্তর ভারত বর্ষে পঞ্চায়েত ভোটে কোনো রাজ্যের মুখ্যমন্ত্রী প্রচারে যেতেন না। সেটাই ছিল রেওয়াজ। আগামী তিন মাসের মধ্যে পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন হবে। আর এই নির্বাচনে বিজেপির হয়ে প্রচারে আসছেন স্বয়ং মোদি। এই মাসেই তার ১৭টি সভা করার কথা আছে। অপরদিকে মমতাও থেমে নেই। ভাইপোকে সঙ্গে নিয়ে হেলিকপ্টার ভাড়া করে তিনি রাজ্য চষে বেড়াচ্ছেন।

দক্ষিণ ভারতে, বিশেষ করে কর্নাটকে সম্প্রতি বিজেপি সরকার গো-মাংস নিষিদ্ধ করে দিয়েছে। নিষিদ্ধ করেছে মেয়েদের হিজাব পরা। সব মিলিয়ে গোটা ভারতবর্ষ এখন জ্বলছে। খবর বা ঘটনার কোনো বিরাম নেই। বিজেপি-আরএসএস যেনতেনভাবে ক্ষমতা দখল করার জন্য লাভ-জিহাদকে ইস্যু করেছে। বিজেপিশাসিত কর্নাটক, মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশে কোনো হিন্দু তার মুসলমান বান্ধবীকে নিয়ে রাস্তায় বের হলেই পুলিশের খপ্পরে পড়ছেন। পশ্চিমবঙ্গে আইএস জঙ্গিরা ঢুকে পড়েছে। তাদের দুজনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্রে বলা হয়, এরা স্বীকার করেছে, তারা ভারতের প্রজাতন্ত্র দিবসে মানববোমা বিস্ফোরণ ঘটিয়ে নাশকতার ছক কষেছিল। যেভাবে রাহুল গান্ধীর পিতা রাজীব গান্ধীকে হত্যা করা হয়েছিল। এনআইএসএ দাবি করেছে, এদের তাদের হাতে তুলে দেওয়া হোক। এনআই প্রধান মিডিয়ায় অভিযোগ করেছেন, পাঁচ বছর আগে বর্ধমানের খাগড়াগড়ে জেএমবি ১১ জনকে হত্যা করেছিল। মমতা তখন বলেছিলেন, এটা কালীপুজোর পটকা। উত্তরে এনআই বলেছে, বাংলাদেশের গোয়েন্দাদের সঙ্গে নিয়ে আমরা তাদের ধরে ফেলেছিলাম। সব মিলিয়ে পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে এক চূড়ান্ত নিরাপত্তাহীনতা চেপে বসেছে মানুষের মনের মধ্যে।

লেখক : ভারতীয় প্রবীণ সাংবাদিক।

সর্বশেষ খবর