শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

যেতে হবে নিরাপদ খাদ্যের বিশ্ববাজারে

শাইখ সিরাজ

যেতে হবে নিরাপদ খাদ্যের বিশ্ববাজারে

সুস্থ ও সুন্দর থাকতে সারা পৃথিবীই এখন নিরাপদ খাদ্যের ব্যাপারে সচেতন। শুধু ক্ষুধা নিবারণ নয়, প্রয়োজনীয় পুষ্টিসমৃদ্ধ ও রাসায়নিকমুক্ত খাদ্য উৎপাদনের তাগিদ এখন বিশ্বজুড়ে। ‘খাদ্য’ সেটা তো নিরাপদ হওয়ারই কথা ছিল। হাজার বছর ধরে মানুষ নির্ধারণ করে এসেছে কোনটি ‘খাদ্য’ আর কোনটি ‘খাদ্য’ নয়; যা অনিরাপদ, যা খেলে ক্ষতির আশঙ্কা থাকে, সেটা তো খাদ্য নয়। কিন্তু আমরা এমন এক সময়ে এসে দাঁড়িয়েছি যখন আমাদের খাদ্যের আগে ‘নিরাপদ’ শব্দ ব্যবহার করে নিরাপত্তার কথা ভাবতে হচ্ছে। বলতে হচ্ছে, সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন ‘নিরাপদ খাদ্য’।

এ কথা সত্য, ঊর্ধ্বমুখী জনসংখ্যার খাদ্য নিরাপত্তার কথা চিন্তা করেই আমাদের ভাবতে হয়েছে অধিক উৎপাদনশীলতার কথা। নতুন জাত আবিষ্কার করতে গিয়ে, পোকার আক্রমণ থেকে ফসল রক্ষা করতে কিংবা দীর্ঘদিন খাদ্য সংরক্ষণ করতে গিয়ে আমাদের বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বাড়াতে হয়েছে। এতে কিন্তু খাদ্য অখাদ্য হয়ে যায়নি। কিছু অসৎ মানুষ খাদ্যকে অনিরাপদ করে তুলেছে। অসৎ বাণিজ্যিক উদ্দেশ্য থেকে খাদ্যকে বিষাক্ত করে তোলা হয়েছে। আর এ কাজে কেউ যুক্ত হয়েছে জেনে, অনেকেই যুক্ত হয়েছে না জেনে।

গ্রামে ফসলের মাঠে কৃষকের কাছে যদি জানতে চাওয়া হয় ‘পোকা দমনের জন্য ফসলে কী দিয়েছেন?’ সে উত্তরে বলবে, ‘ওষুধ দিয়েছি’। ‘ওষুধ’, সে তো নিরাময় দেয়। কৃষক জানে ওষুধে ক্ষতি নেই। কৃষক যখন ফসলের কীটের আক্রমণে দিশাহারা, তখন তাকে পরামর্শ দেওয়ার জন্য কেউ ছিল না। না সরকারি লোক, না উন্নয়ন সংস্থার কেউ। তার কাছে গিয়েছে কীটনাশক কোম্পানির বিক্রেতা, যে কৃষকের হাতে কীটনাশক ধরিয়ে দিয়ে ইচ্ছামতো ব্যবহার করতে বলেছে। যত বেশি ব্যবহার হবে তত বেশি লাভ কীটনাশক বিক্রেতার। অথচ কৃষক শুধু চেয়েছে তার ফসল ভালো হোক। আমি গ্রামের মাঠে দেখেছি কৃষক খেতে কীটনাশক প্রয়োগের সময় গ্লাভস-মাস্ক ব্যবহার করে না। এমনকি কাঁধের গামছাটা দিয়েও নাক-মুখটা ঢেকে নেয় না। কারণ সে এ বিষয়টা সম্পর্কে জানে না। অথচ আমাদের নিজেদের স্বার্থেই প্রয়োজন ছিল কৃষককে সচেতন করা। আমরা কি তা করেছি?

বিশ্বব্যাংকের ‘দ্য সেফ ফুড ইমপারেটিভ’ শীর্ষক একটি প্রতিবেদন পড়েছিলাম বছর তিনেক আগে। বিশ্বব্যাংক বেশ কয়েকটি দেশের মানুষের খাদ্যাভ্যাস নিয়ে গবেষণা করেছে। সে গবেষণার ফলাফলে দেখা গেছে, যেসব দেশের মানুষ নিরাপদ খাদ্য গ্রহণের বিষয়ে অসচেতন তাদের উৎপাদনশীলতা তুলনামূলকভাবে কম। উন্নত দেশগুলোর মানুষ তৃতীয় বিশ্বের দেশগুলোর মানুষের চেয়ে কম খাদ্য গ্রহণ করে। তার পরও তাদের গড় উৎপাদনশীলতা বেশি। আর এর প্রভাব পড়ছে আমাদের অর্থনীতিতে। ফলে অর্থনৈতিকভাবে আমাদের যতটা এগিয়ে যাওয়া উচিত ছিল তা পারছি না। বিশ্বব্যাংকের ওই প্রতিবেদনে উল্লেখ আছে, অনিরাপদ খাদ্য গ্রহণের ফলে বাংলাদেশের মানুষ প্রতিনিয়তই উৎপাদনশীলতা হারাচ্ছে। প্রতি বছর বাংলাদেশের মানুষ যে উৎপাদনশীলতা হারাচ্ছে তাকে আর্থিকভাবে হিসাব করলে পরিমাণ দাঁড়ায় দেড় বিলিয়ন মার্কিন ডলার। টাকার অঙ্কে ১২ হাজার কোটি। তার মানে শুধু নিরাপদ খাদ্য খেলেই বাংলাদেশের মানুষ জিডিপিতে আরও ১২ হাজার কোটি টাকা যোগ করতে পারত। বিশ্বব্যাংকের প্রতিবেদনমতে, স্বল্পোন্নত ও নিম্ন আয়ের দেশগুলোর সাধারণ মানুষ অনিরাপদ খাদ্য খাওয়ার কারণে প্রতি বছর যে ক্ষতির সম্মুখীন হচ্ছে তার আর্থিক পরিমাণ ১১০ বিলিয়ন মার্কিন ডলার। খাদ্য গ্রহণে সচেতন হলে এ পরিমাণ আর্থিক ক্ষতি কমিয়ে আনা সম্ভব।

তবে আশার কথা হচ্ছে, নিরাপদ খাদ্যের কথা ভাবছে অনেক তরুণ। তারা বিষ বা রাসায়নিক প্রয়োগ না করে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদনে উদ্যোগী হচ্ছেন। এই তো মাস পাঁচেক আগে দেশে প্রথমবারের মতো ময়মনসিংহের ত্রিশালের সেনবাড়িতে তিনটি বিশাল গ্লাস হাউসে গড়ে তোলা হয়েছে আধুনিক প্রযুক্তির কৃষি ব্যবস্থাপনা। সেই কৃষি ব্যবস্থাপনা ঘুরে দেখার সুযোগ হয়। দেখে চোখ জুড়িয়ে যায়। বাংলাদেশের মাটিতে এমন গ্লাস হাউস দেখে মনে হয় কৃষির এ বিবর্তনের স্বপ্নই আমি দেখে এসেছি বহুদিন ধরে। প্রতিটি গ্লাস হাউসের আয়তন ২২ হাজার স্কয়ার ফুট। মোট ৬৬ হাজার স্কয়ার ফুট এলাকাজুড়ে তিনটি গ্লাস হাউসে চাষ হচ্ছে চেরি টমেটো, ক্যাপসিকাম, শসা ও রক মেলনের। নিয়ন্ত্রিত পরিবেশে চাষাবাদের প্রথম শর্ত হচ্ছে জৈব নিরাপত্তা নিশ্চিতকরণ। ফলে তাদের অনুসরণ করতে হচ্ছে জৈব নিরাপত্তার সব শর্ত। গ্লাস হাউসের ভিতরে ঢুকে মনে হয়েছিল আমি বোধহয় নেদারল্যান্ডসের কোনো গ্লাস হাউসে প্রবেশ করেছি। স্বয়ংক্রিয় প্রক্রিয়ায় চলছে ঊর্ধ্বমুখী যান্ত্রিক কৃষি। সারি সারি স্টিলের ট্রেতে ককপিটে বীজ বপন করে চারা তৈরি করা হচ্ছে। ডিপওয়াটার সেচের মাধ্যমে পানি ও পুষ্টিকণা দেওয়া হচ্ছে গাছের চারাগুলোকে।

বছরখানেক আগে ঢাকার মিরপুরে পারভীন আক্তার নামে এক উদ্যোক্তার ঘরের ভিতর সবজি উৎপাদনের একটা প্রকল্প দেখার সুযোগ হয়েছিল। একটি পরিত্যক্ত বাড়ি ভাড়া নিয়ে চার তরুণ উদ্যোক্তা সেখানে গড়ে তুলেছেন ভার্টিক্যাল ফার্ম। নাম দেওয়া হয়েছে ‘ফার্ম ইমাজিনেশন’। ঘরের ভিতর হাইড্রোপনিক সিস্টেমে ভার্টিক্যাল ফার্মিংয়ে উৎপাদন হচ্ছে লেটুস, বক চয়, বেসিল, সেলারি, ক্যাপসিকাম, চেরি টমেটোসহ বেশ কয়েক রকমের সালাদ ও সবজি ফসল। এ আয়োজন উন্নত বিশ্বের সর্বাধুনিক কৃষি আয়োজনগুলোর মতোই। পরিমিত আলো ও তাপের জন্য ব্যবহার হচ্ছে বিশেষায়িত এলইডি আলো। চার উদ্যোক্তার অন্যতম পারভীন আক্তার। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করা এই উদ্যোক্তা কাজ করেছেন দেশি-বিদেশি নানান গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে। এমনকি শৈশব থেকে বেড়েও উঠেছেন শহরে। কিন্তু টেলিভিশনের কৃষিবিষয়ক অনুষ্ঠান দেখা আধুনিক স্মার্ট প্রযুক্তির কৃষি অনুশীলন তাকে দারুণভাবে মোহিত করে। তার চিন্তায় আগামীর কৃষি বাণিজ্যের একটা রূপ বাস্তবিক ও প্রায়োগিকভাবেই প্রতীয়মান হয়। ‘গুড অ্যাগ্রিকালচারাল প্র্যাকটিস’ অনুসরণের চেষ্টা করছেন তারা। ফলে ফসলের বিশুদ্ধতা নিয়ে কোনো প্রশ্নই থাকছে না। উৎপাদনের প্রক্রিয়াটি উৎসাহব্যঞ্জক। প্রতিটি কক্ষে শতভাগ স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু রয়েছে। আলো, পানি, বাতাস সবকিছুরই পরিমিত ব্যবহার হচ্ছে এ উৎপাদনব্যবস্থায়। পারভীন বলছিলেন, নতুন প্রজন্মকে নতুন কৃষির সঙ্গে পরিচয় ঘটিয়ে দেওয়াও লক্ষ্য তাদের। তরুণদের হাত ধরে রচিত হচ্ছে নতুন দিনের কৃষি। কিন্তু এ কৃষিপণ্য বিশ্ববাজারে প্রবেশ করতে না পারলে প্রকৃত লাভ পাওয়া কঠিন।

ইউরোপ তথা বিশ্ববাজারে প্রবেশ করতে চাইলে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড মেনে কৃষিপণ্য উৎপাদন করতে হবে। আসতে হবে বৈশ্বিক উত্তম কৃষি ব্যবস্থাপনার (Global GAP) সনদের আওতায়। এ সনদ পেতে হলে ২২০টি নিয়ম অনুসরণ করতে হয়।

নিজেদের স্বাস্থ্যের কথা ভেবে গুড অ্যাগ্রিকালচারাল প্র্যাকটিস বা উত্তম কৃষি ব্যবস্থাপনা যেমন জরুরি, তেমনি কৃষিপণ্যের বিশ্ববাজারে প্রবেশের জন্যও প্রয়োজন বৈশ্বিক উত্তম কৃষি ব্যবস্থাপনার সনদপত্র। নেদারল্যান্ডসভিত্তিক উন্নয়ন সংস্থা সলিডারিডা বেশ কিছু দিন ধরে যশোর-খুলনার কৃষকদের গুড অ্যাগ্রিকালচারাল প্র্যাকটিসের আওতায় আনার জন্য কাজ করে যাচ্ছে। আমি আমার প্রতিবেদনে সেসব চিত্র তুলে ধরেছি।

২০০৬ সাল থেকে আমি গ্যাপ সার্টিফিকেট নিয়ে কথা বলে আসছি। বার্মিংহাম হোলসেল মার্কেটে গিয়ে যখন দেখলাম সেখানে বিশ্বের নানান দেশের কৃষিপণ্য আছে, এমনকি আফ্রিকার দেশ কেনিয়ারও আছে, বাংলাদেশের নেই! অথচ লন্ডনের স্থানীয় বাজারগুলোয় বাংলাদেশের শাকসবজি থেকে শুরু করে কচুর লতি, কলার থোড় পর্যন্ত পাওয়া যাচ্ছে। পরে জানতে পেরেছি আমাদের দেশ থেকে সবজি বা কৃষিপণ্য যেগুলো রপ্তানি হয় সেগুলো সাধারণত চেন শপে ঢুকতে পারে না। এথনিক মার্কেট বা স্থানীয় বাজার থেকে বাংলাদেশিরা সেসব পণ্য কেনে। হোলসেল মার্কেট বা চেন শপে আমাদের কৃষিপণ্য নিয়ে যেতে হলে প্রয়োজন Global GAP সার্টিফিকেট।

আশার কথা হচ্ছে, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের মালিকস ফার্মকে বৈশ্বিক উত্তম কৃষি ব্যবস্থাপনার সনদপত্র অনুষ্ঠানিকভাবে প্রদান করেছে নেদারল্যান্ডসভিত্তিক গ্লোবাল গ্যাপ সনদ প্রদানকারী সংস্থা কন্ট্রোল ইউনিয়ন। এ অনুষ্ঠানে উপস্থিত থাকার সুযোগ হয়েছিল আমার। এর ফলে আমাদের দেশ থেকে কৃষিপণ্য এখন ইউরোপসহ বিভিন্ন দেশের চেন শপে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে। আমার প্রত্যাশা এর মাধ্যমে কৃষিপণ্যের বিশ্ববাজারের মূল পথে অগ্রসর হয়ে বাংলাদেশের কৃষিপণ্য বিশ্ব জয় করবে। চতুর্থ শিল্পবিপ্লবের এই সময়ে কৃষি বিশ্ববাজারে অংশ নিতে না পারলে আমাদের কৃষি আধুনিকতায় শীর্ষে পৌঁছাতে পারবে না, পিছিয়ে থাকতে হবে বহুদূরে। তাই নীতিনির্ধারক ও শিল্পোদ্যোক্তাদের সম্মিলিত প্রয়াসে প্রযুক্তির কৃষির সুষম বিকাশ জরুরি। আমার বিশ্বাস আমাদের সবার প্রচেষ্টাতেই উন্নত ও আধুনিক কৃষির বাংলাদেশ হয়ে বিশ্বের বুকে নতুন বিস্ময় সৃষ্টি হবে।

লেখক : মিডিয়া ব্যক্তিত্ব

[email protected]

সর্বশেষ খবর