শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৩১ জুলাই, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৩০ জুলাই, ২০২০ ২১:৪৮

ঈদে থাকছে বেশকিছু চমক

শোবিজ প্রতিবেদক

ঈদে থাকছে বেশকিছু চমক

প্রতি ঈদের মতো এই ঈদেও বেশকিছু চমক নিয়ে হাজির হচ্ছেন হানিফ সংকেত। তার মধ্যে রয়েছে ইত্যাদি সংকলিত বিশেষ পর্ব, নাটক ‘মনের মতি মনের গতি’ ও ঈদের বিশেষ ‘পাঁচফোড়ন’। ঈদ অনুষ্ঠান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে কথা হয় তার সঙ্গে।

 

♦ ঈদুল আজহায়ও থাকছে ইত্যাদির বিশেষ সংকলিত পর্ব। এবার কেমন হবে?

♦♦ কোরবানির ঈদের সময় বিশেষ ইত্যাদি নির্মাণ করা হয় না। কারণ ঈদুল ফিতর ও ঈদুল আজহার মাঝখানে সময় কম বলে ইত্যাদির মতো ব্যাপক আয়োজনের অনুষ্ঠান নির্মাণ সম্ভব হয় না। প্রচার সিডিউল অনুযায়ী এবারের ইত্যাদির নিয়মিত নতুন পর্বের প্রচার তারিখ ছিল ৩১ জুলাই। গত তিন দশক ধরে আমাদের ইতিহাস, ঐতিহ্য, প্রত্নতাত্ত্বিক নিদর্শন এবং মুক্তিযুদ্ধের গৌরবময় স্থানগুলোতে গিয়ে ইত্যাদি ধারণ করা হলেও বর্তমানে করোনার কারণে দর্শকদের সুরক্ষা ও নিরাপত্তার কথা ভেবে, গত রোজার ঈদের মতো এবারও দর্শক উপস্থিতিতে ইত্যাদির নতুন পর্ব ধারণ করা সম্ভব হয়নি। তাই এবারও দর্শকদের অনুরোধে ঈদ উপলক্ষে বিশেষ একটি সংকলিত পর্ব করা হয়েছে। আর ৩১ জুলাইয়ের পরিবর্তে এটি প্রচারিত হবে ঈদের তৃতীয় দিন (৩ আগস্ট), রাত আটটার বাংলা সংবাদের পর। 

 

♦ ইত্যাদির এবারের পর্বে বিশেষ কি কি থাকছে?

♦♦ আমাদের প্রতিটি ইত্যাদিই বিশেষভাবে নির্মাণ করা হয়। আর ঈদ ইত্যাদি নির্মাণ করা হয় বিনোদনকে প্রাধান্য দিয়ে। তবে সংকলিত ইত্যাদি হলেও এবারের ইত্যাদির কিছু অংশ নতুনভাবে ধারণ করা হয়েছে। আর জানানো হয়েছে সদ্য প্রয়াত কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরকে বিশেষ শ্রদ্ধা। উল্লেখ্য, দীর্ঘ ১৫ বছর পর আমার অনুরোধে ইত্যাদির মাধ্যমেই নতুন গান নিয়ে আবারও টিভি পর্দায় ফিরে এসেছিলেন এই গুণী শিল্পী। এবারের পর্বে দেখানো হবে শিল্পী এন্ড্রু কিশোর পরিবেশিত সেই গানটিও। রয়েছে প্রয়াত অভিনেতা হুমায়ুন ফরীদির একটি বিশেষ পর্বসহ জনপ্রিয় তারকাদের অংশগ্রহণে নাচ, গান, নাট্যাংশের সমন্বয়ে অনেক মজার মজার পর্ব।

 

♦ আপনি সবসময় পারিবারিক ও সামাজিক নাটক করে থাকেন। এবারের নাটকটি প্রসঙ্গে বলবেন?

♦♦ আমি পারিবারিক ও সামাজিক নাটক করতে ভালোবাসি। আমার নাটকে তাই খুঁজে পাওয়া যায় পরিবারকে। আমার এবারের নাটকটিতে করোনাকালে একশ্রেণির সুযোগসন্ধানী মানুষের দুর্নীতির চিত্র এবং এদের কারণে সাধারণ মানুষের দুর্দশার চিত্র তুলে ধরা হয়েছে। আমাদের সমাজে একশ্রেণির মানুষ রয়েছে যারা অন্যের দুঃসময়কে পুঁজি করে নিজের লাভ খোঁজে। এদের মতিগতি বোঝা কঠিন। তবে বিবেকের তাড়নায় কিংবা সৎসঙ্গের শুভ-জ্যোতিতে অনেকে ভালোও হয়ে যান। করোনার এই দুর্যোগের সময় দুই পরিবারের মাধ্যমে মানুষের মনের বিচিত্র মতিগতিকে তুলে ধরা হয়েছে। যা কখনো ইতিবাচক, কখনো নেতিবাচক।

 

♦ এই করোনাঝুঁকির মধ্যে শুটিং করেছেন কীভাবে?

♦♦ আমি আমার নিজস্ব শুটিং স্পটে নাটকটির শুটিং করেছি। যেখানে শুধু আমার নাটকের শুটিং হয়। সুতরাং স্পটটি এমনিতেই নিরাপদ। মানিকগঞ্জের অদূরে সিঙ্গাইরের ওই স্পটে করোনার এই দীর্ঘ সময় এই প্রথম শুটিং হলো এবং স্বাস্থ্যবিধি মেনেই শুটিং করা হয়েছে।

 

♦ আপনার হাউস থেকে এবার আরেকটি ম্যাগাজিন অনুষ্ঠান ‘পাঁচফোড়ন’ নির্মিত হয়েছে, এবারের ঈদের পাঁচফোড়ন সম্পর্কে কিছু বলুন।

♦♦ পাঁচফোড়ন একটি ভিন্ন ধারার ম্যাগাজিন অনুষ্ঠান। নাটকীয়ভাবে এর প্রতিটি আইটেম উপস্থাপন করা হয়। ফাগুন অডিও ভিশন থেকে এই অনুষ্ঠানটি করার কারণ ছিল উপস্থাপনা শিল্পে বৈচিত্র্য আনা। এই অনুষ্ঠানটির প্রতিটি পর্বেরই উপস্থাপনা ভিন্ন রকম। এবারের পাঁচফোড়নে দুই বন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন জনপ্রিয় অভিনয় তারকা মীর সাব্বির ও সাজু খাদেম।

 

♦ ঈদ উপলক্ষে বাংলাদেশ প্রতিদিনের পাঠকদের উদ্দেশে কিছু বলুন।

♦♦ ত্যাগের মহিমা নিয়ে ফিরে এসেছে ঈদুল আজহা। তাই ঈদুল আজহার খুশি-উৎসর্গ করতে পারার খুশি। তবে এবারও আমাদের ঈদ পালন করতে হবে অত্যন্ত সতর্কভাবে স্বাস্থ্যবিধি মেনে। এবারের ঈদটি একটু ব্যতিক্রমী। একদিকে করোনা দুর্যোগ, অন্যদিকে ভয়াবহ বন্যা। এই দুঃসময়ে আমরা সবাই সবার পাশে থাকব- এই প্রত্যাশা করছি। পরম করুণাময় আমাদের এই বিপদ থেকে রক্ষা করুন- এই প্রার্থনা করছি। আপনারা সবাই ভালো থাকুন, নিরাপদে থাকুন। ঈদ মোবারক।


আপনার মন্তব্য