শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

বলিউডে অন্যের চরিত্রে সফল তাঁরা

বলিউডে অন্যের চরিত্রে সফল তাঁরা

নির্মাতা চেয়েছিলেন অমুক শিল্পীকে নিয়ে নির্মাণ করবেন ছবিটি। শেষ পর্যন্ত নানা কারণে অভিনয় করলেন না পছন্দের সেই শিল্পী। বাধ্য হয়েই অন্য শিল্পীকে নিয়ে কাজ করতে হলো। এতে সফলতার পাল্লাই হলো ভারী। সেই শিল্পীর অভিনয়গুণে ছবি বাজিমাত।  বলিউডের এমন কিছু ছবির বদলে যাওয়া তারকাদের কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

আমির খানের স্থলে সঞ্জয় দত্ত

রাজকুমার হিরানি পরিচালিত সুপারহিট ‘মুন্না ভাই এমবিবিএস’ ছবিতে মুন্না ভাই চরিত্রে প্রথমে নির্মাতা কাস্ট করতে চেয়েছিলেন আমির খানকে। কিন্তু স্ক্রিপ্ট পড়ে আমির খানের চরিত্রটি মনে ধরল না। শেষ পর্যন্ত নির্মাতা অনেক  ভেবেচিন্তে চরিত্রটির জন্য নির্বাচন করলেন সঞ্জয় দত্তকে। চরিত্রটিতে অসাধারণ অভিনয় করে মুন্না ভাই খ্যাতি পেয়ে গেলেন সঞ্জয় দত্ত।

 

অমিতাভের পরিবর্তে আমজাদ খান

রমেশ সিপ্পির বিখ্যাত ছবি ‘শোলে’। প্রথমে ছবির সেই দুর্র্ধর্ষ গাব্বার সিং চরিত্রে অভিনয় করার জন্য নির্মাতা নির্বাচিত করেছিলেন অমিতাভ বচ্চনকে। কিন্তু তিনি এ চরিত্রে অভিনয় করতে রাজি হলেন না। এ ছবির জয় চরিত্রে অভিনয় করার কথা ছিল ধর্মেন্দ্রর। অমিতাভ আর ধর্মেন্দ্রর মধ্যে ছিল চমৎকার সম্পর্ক। শেষ পর্যন্ত ধর্মেন্দ্রর অনুরোধে নির্মাতা সিপ্পি অমিতাভকে জয়, ধর্মেন্দ্রকে বীরু আর আমজাদ খানকে গাব্বার সিং চরিত্রে কাস্ট করলেন।

 

টম ক্রুজের বদলে শাহরুখ

যশ চোপড়ার ইতিহাস গড়া সফল ছবি ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’র নায়ক হওয়ার কথা ছিল প্রথমে হলিউডের নায়ক টম ক্রুজের। নির্মাতা তেমনটিই  ভেবেছিলেন। আর নায়িকা হিসেবে কাস্ট করতে চেয়েছিলেন কারিনা কাপুরকে। দুজনই ‘না’ বলে দিলে পরে হতাশ নির্মাতা এ দুই চরিত্রে কাস্ট করলেন শাহরুখ খান আর কাজলকে। দুজনের মধুর জুটি ছবিটির সফলতার ইতিহাস গড়ে দিল।

 

ডেনির বদলে আমজাদ খান

গলার স্বর পছন্দ হয়নি বলে আমজাদ খানকে ‘শোলে’ ছবি  থেকে প্রায় বাদ দিয়েছিলেন ছবির চিত্রনাট্যকার জাভেদ আখতার। জাভেদ আখতারের কথায় নির্মাতা সিপ্পি পরে খলঅভিনেতা ডেনির সঙ্গে যোগাযোগ করলে তিনি রাজি না হওয়ায় আমজাদ খানকে  নেন নির্মাতা। তাঁর এই নির্বাচন বিফলে যায়নি। ছবিতে আমজাদ খানের কণ্ঠের সংলাপ ‘কিতনে আদমি থে...’ এখনো সুপারহিট।

 

জিতেন্দ্র-জয়ার স্থানে মিঠুন-পদ্মিনী

 কে বাপ্পি নির্মিত সুপারহিট ‘পেয়ার ঝুকতা নেহি’ ছবিতে নির্মাতা কাস্ট করতে চেয়েছিলেন অভিনেতা জিতেন্দ্র ও জয়া প্রদাকে। কিন্তু তাঁরা এতে কাজ করতে রাজি না হওয়ায় মিঠুন চক্রবর্তী আর পদ্মিনী  কোলাপুরিকে নেওয়া হয়। ছবিতে মিঠুনের অসাধারণ অভিনয় ছিল তাঁর চলচ্চিত্র জীবনের টার্নিং পয়েন্ট।

 

ধর্মেন্দ্রর বদলে অমিতাভ

প্রকাশ মেহেরার সুপারহিট ছবি ‘জঞ্জির’-এ নির্মাতা নায়ক হিসেবে নির্বাচন করেছিলেন ধর্মেন্দ্রকে। কিন্তু তিনি এ ছবিতে কাজ করতে রাজি না হওয়ায় তখনকার জনপ্রিয় অভিনেত্রী জয়া ভাদুড়ির অনুরোধে ধর্মেন্দ্রর চরিত্রে অমিতাভ বচ্চনকে কাস্ট করেন নির্মাতা। অমিতাভ তখন ফ্লপ অভিনেতা। এ ছবির মধ্য দিয়ে অমিতাভ বচ্চনের ফিল্মি ক্যারিয়ার ঘুরে যায়। তিনি বনে যান মেগাস্টার।

সর্বশেষ খবর