Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৫ নভেম্বর, ২০১৯ ১০:২৮
আপডেট : ৫ নভেম্বর, ২০১৯ ১০:৫১

প্রবল বিরোধীরাও খোকার জন্য শোক জানাচ্ছেন

শওগাত আলী সাগর

প্রবল বিরোধীরাও খোকার জন্য শোক জানাচ্ছেন
সাদেক হোসেন খোকা

১. একাত্তরের গেরিলা মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার মৃত্যুতে শোকগাঁথায় ভাসছে ফেসবুক। সাদেক হোসেন খোকা যে রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন- সেই রাজনীতির প্রবল বিরোধীরাও খোকার জন্য শোক জানাচ্ছেন। রাজনীতিতে খোকার ভূমিকা নিয়ে কেউ কেউ সমালোচনা করলেও সেগুলো মৃদুই রয়ে গেছে, মূখ্য হয়ে ওঠেনি। এই প্রথম বোধ হয় ভিন্নমতের, ভিন্নপথের কোনো রাজনতিক মুক্তিযোদ্ধার জন্য ঐকমত্যের ভিত্তিতে আমরা শোক জানাচ্ছি। অন্তত- জনগণের তরফে।

২. দেশের জন্য অস্ত্র হাতে যারা যুদ্ধ করেছেন- পশ্চিমারা তাদের নাম দিয়েছেন ‘ভেটারেন’ হিসেবে। তারা রাজনীতি করেন কী না, কোন রাজনীতি করেন, ক্ষমতাসীন সরকারের প্রতি তাদের আনুগত্য আছে কী না, এগুলো নিয়ে কখনোই আলোচনা হতে শোনা যায় না। আমরা রাজনৈতিক সম্পৃক্ততা, দলীয় অবস্থান দিয়ে একজন কতোটা মুক্তিযোদ্ধা আর কতোটা অমুক্তিযোদ্ধা- তার পরিমাপ করি। আমরা অবশ্য বলি ‘মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান’। আমাদের স্লোগানটা বিশ্বের যে কোনো দেশের চেয়েই আবেদনময়।

৩.অস্ত্র হাতে দেশ স্বাধীন করা সাদেক হোসেন খোকার মৃত্যু হয়েছে- নিজ দেশে নয়- পরদেশে। পত্রিকার খবর অনুযায়ী, তিনি দেশে ফেরার শেষ ইচ্ছে প্রকাশ করেছিলেন। তার সেই অন্তিম ইচ্ছা- ডায়িং উইশ অপূর্ণই থেকে গেছে। যে দেশটাকে তিনি জীবন বাজি রেখে যুদ্ধ করে স্বাধীন করেছিলেন- সেই দেশটার বাতাসে শেষ নিশ্বাসটুকু নেয়ার তার অন্তিম ইচ্ছা পূরণ করা যায়নি। কেন যায়নি- তা নিয়ে আলোচনা – তর্ক করা এখন বৃথা। তাকে বাংলাদেশে সমাহিত করা হবে না কি বিদেশের মাটিতেই মিশে যাবে- বীর এই যোদ্ধার প্রাণহীন দেহ- তা আমার জানা নেই।

৪. একাত্তরের বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার জন্য শ্রদ্ধাঞ্জলী। অভিবাদন গেরিলা ফাইটার।

লেখক: প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম

(ফেসবুক থেকে সংগৃহীত)

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য