১৬ মে, ২০১৬ ১৪:৪৮

যে বিমান বাগান থেকেই উড্ডয়ন করবে

অনলাইন ডেস্ক

যে বিমান বাগান থেকেই উড্ডয়ন করবে

এমন একটি যাত্রীবাহী বিমানের কথা কল্পনা করুন তো যা আপনার বাড়ির দেয়ালের সকেট থেকে সরবরাহ করা বিদ্যুৎ দিয়েই চালানো যাবে, বাড়ির ছোট্ট বাগান থেকে উড়ানো যাবে এবং এত কম শব্দ করবে যার ফলে প্রতিবেশিরা টেরই পাবে না!  এছাড়া ডিম্বাকৃতির  এই বিমানটি হেলিকপ্টারের মতো ভূমির সঙ্গে উলম্বভাবে উড্ডয়ন ও অবতরণ করতে পারবে। ফলে এটি হেলিপ্যাডও ব্যবহার করতে পারবে। খবর সিএনএন'র

জার্মানির মিউনিখ ইউনিভার্সিটির চার গ্র্যাজুয়েট 'লিলিউম' নামে এমনই এক অতি পাতলা ওজনের বিদ্যুৎচালিত বিমান তৈরির পরিকল্পনা করেছে। তাদের আশা, ২০১৮ সাল নাগাদ ২ সিটের এই বিমানটি বাজারে বিক্রির জন্য ছাড়া সম্ভব হবে। ইতোমধ্যে বিমানটির ২৫ কেজি ওজনের প্রোটোটাইপ দিয়ে পরীক্ষা চালিয়ে সফলতাও পাওয়া যায়। চলতি বছরের শেষ দিকে পূর্ণাঙ্গ একটি বিমানের পরীক্ষা চালানোর পরিকল্পনা নেয়া হয়েছে।

মিউনিখ ইউনিভার্সিটির চার গ্র্যাজুয়েট ডেনিয়েল উয়েগান্ড, প্যাট্রিক নাথেন, সেবাস্ট্রিয়ান বর্ন ও মাথথিয়াম মেইনের 'লিলিউম' নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেছেন। এ কোম্পানি থেকেই বিমানটি তৈরি করা হচ্ছে।

এ ব্যাপারে ইউরোপীয়ান স্পেস এজেন্সি ইএসএ ডেনিয়েল উয়েগান্ডের বরাত দিয়ে এক বিবৃতিতে জানায়, বিমানটি তৈরির চিন্তা বেশ বাস্তবসম্মত ও পরিবেশবান্ধব। দৈনন্দিন জীবনে ব্যবহারের জন্য একটি বিমান তৈরি করাই তাদের মূল উদ্দেশ্য বলে বিবৃতিতে আরো জানানো হয়।  তাদের ভাষায়, 'আমরা এমন একটি বিমান তৈরি করতে চাচ্ছি যেটির জন্য বিমানবন্দরের মতো জটিল ও ব্যয়বহুল অবকাঠামোর দরকার পড়বে না।'

এদিকে, বিমানটির দাম কত পড়বে তা এখনো ঠিক করা হয়নি। তবে ইএসএ জানায়, বাজারে বিদ্যমান একই আকারের অন্যান্য বিমানের চেয়ে এটি কম দামে ক্রয় ও উড়ানো যাবে। বিমানটির গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ চারশ' কিলোমিটার পর্যন্ত হতে পারে এবং এটি একটানা পাঁচশ' কিলোমিটার পর্যন্ত উড়তে পারবে।

বিডি-প্রতিদিন/১৬ মে ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর