শিরোনাম
১ ফেব্রুয়ারি, ২০২০ ১২:৩১

খেজুরের রস ও গুড়ের গন্ধে মৌ মৌ করছে শরীয়তপুরের প্রতিটি গ্রাম

রোকনুজ্জামান পারভেজ, শরীয়তপুর

খেজুরের রস ও গুড়ের গন্ধে মৌ মৌ করছে শরীয়তপুরের প্রতিটি গ্রাম

দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে শীত জেকে বসেছে। আর এই শীতের সকালে সুপেয় পানীয় খেজুরের রস ও গুড়ের গন্ধে মৌ মৌ করছে শরীয়তপুরের প্রতিটি গ্রাম। গাছিরা ব্যস্ত সময় পার করছে খেজুরের রস সংগ্রহ এবং গুড় তৈরিতে। তবে বাজার মূল্য কম থাকায় এই পেশায় টিকে থাকতে ভেজাল মিশিয়ে গুড় তৈরি করে বিক্রি করছে চাষীরা। নানান প্রতিকূলতার মাঝেও পূর্ব পুরুষের ঐতিহ্যকে টিকিয়ে রেখেছে শরীয়তপুরের গুটি কয়েক পরিবার।  

এক সময় শরীয়তপুরের খেজুরের গুড়ের চাহিদা ছিল দেশ ব্যাপী। ইট ভাটা গুলোতে নির্বিচারে খেজুরের গাছ পোড়ানোর কারনে আজ হারিয়ে গেছে ঐতিহ্যবাহী এই খেজুর রস ও গুড়। গাছের সংখ্যা কমে যাওয়ায় আগের মত রস সংগ্রহ করতে পারছে না শরীয়তপুরের গাছিরা। চাষীদের প্রতিকেজি খাটি খেজুরের গুড় তৈরিতে খরচ পরে ১০০টাকা। তিন মাস রস বিক্রি করে চাষিরা। তবে তিন মাসপর চাষীদের অন্য কাজে মনোযোগ দিতে হয়। অথচ বাজারে বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকায়। বাজারে টিকে থাকতেই ভেজাল মিশ্রিত গুড় তৈরি করছে স্থানীয় চাষীরা।

প্রচুর পরিমানে চিনি মিশানোর কারনে খেজুুরের গুড়ের প্রকৃত স্বাধ বা গন্ধ পাওয়া যায় না বলে অভিযোগ স্থানীয়দের।

মো. আমীর হামজা , উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, শরীয়তপুর বলেন, গ্রাম বাংলার এই ঐতিহ্য ফিরিয়ে আনতে এবং প্রকৃতির ভারসাম্য রক্ষায় গ্রামাঞ্চলে খেজুরের উৎপাদন বাড়ানো কোন প্রকল্প নেই আমাদের কাছে। তাল গাছ ও খেজুরের চারা লাগানোর উদ্যোগ রয়েছে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর