২৮ সেপ্টেম্বর, ২০২২ ১৬:৩২

ইরানের সর্বোচ্চ শৃঙ্গ দামাভান্দ জয় করলেন বাংলাদেশের মৃদুলা

ফারজানা আক্তার

ইরানের সর্বোচ্চ শৃঙ্গ দামাভান্দ জয় করলেন বাংলাদেশের মৃদুলা

মৃদুলা আমাতুন নুর

ইরানের দামাভান্দ পর্বত জয় করেছেন বাংলাদেশের পর্বতারোহী মৃদুলা আমাতুন নুর। এ পর্বতের উচ্চতা ১৮ হাজার ৪০০ ফুট (৫ হাজার ৬১০ মিটার)। দামাভান্দ ইরান এবং পশ্চিম এশিয়ার সর্বোচ্চ শৃঙ্গ এবং এশিয়ার সর্বোচ্চ আগ্নেয়গিরি।

দামাভান্দ পর্বত জয়ে গত ১৬ সেপ্টেম্বর ইরানের উদ্দেশে উড়াল দেন মৃদুলা। পরের দিন সেখানে পৌঁছান। দামাভান্দ পর্বতে আরোহণে অনুমতিপত্রের জন্য পুলুর গ্রামে যান। সেখানে একদিন থেকে পরের  দিন বেস ক্যাম্পে যান। ২০ সেপ্টেম্বর পর্বতের চূড়ায় পৌঁছান মৃদুলা।

দামাভান্দ পর্বত 

মুঠোফোনে বাংলাদেশ প্রতিদিনকে মৃদুলা বলেন, ‌‘‘আমি ভ্রমণ ও ক্যাম্পিং জীবন ভীষণ ভালোবাসি। নতুন নতুন পর্বত জয় করতে ভালো লাগে। আমার বন্ধু আরেক পর্বতারোহী সোফিকে ধন্যবাদ জানাতে চাই। দুই বছর আগে সে-ই আমাকে দামাভান্দ সম্পর্কে আকর্ষণীয় সব তথ্য জানিয়েছিল। আমাকে এ পর্বতে আরোহণে অনুপ্রাণিত করেছিল। সোফির মাধ্যমে দামাভান্দের গাইড আলী ফরদের সাথে পরিচয় হয়। তারা না থাকলে এই অভিযান সম্ভব হতো না। আমার সঙ্গে এই টিমে ছিলেন মুর্তজা ও আলী’।

এই সফরের অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাইলে মৃদুলা বলেন, ‘দামাভান্দ এশিয়ার সর্বোচ্চ আগ্নেয়গিরি। সামিটের কাছেই সালফার গ্যাস পয়েন্ট আছে। এ জন্যই সেখানে যাওয়া কঠিন। আপনি যখন দামভান্দে আরোহণ করবেন এবং নিচে নেমে আসবেন তখন দেখা মিলবে বাজপাখি এবং ঈগলের ঝাঁকের সাথে। দামাভান্দ পর্বত জয় করে নিচে আসার সময় প্রচুর তুষার পড়ছিল’।

মৃদুলা

তিনি আরও বলেন, পর্বত থেকে নিচে নামার পর বিশ্রাম নিয়ে তিনদিন তেহরান ঘুরে বেড়িয়েছি। এরপর সেখান থেকে ইংল্যান্ডে চলে যাই আমি।

বর্তমানে ইংল্যান্ডের বেডফোর্ডশায়ার ইউনিভার্সিটিতে পড়ছেন মৃদুলা। পড়াশুনার পাশাপাশি কাজও করেন। গ্রীষ্মের ছুটিতে পর্বতারোহণে বেরিয়ে পড়েন। মৃদুলা জানান,  এরমধ্যে স্কটল্যান্ডের বেন নেভিস ও স্নোডোনিয়া শৃঙ্গ জয় করেছেন তিনি।

মৃদুলা

উল্লেখ্য, মৃদুলা ২০১৭ সালে মাউন্ট এভারেস্ট অভিযানে ২২০০ হাজার ফুট আরোহণ করেছিলেন। পর্বতারোহী মৃদুলা এরইমধ্যে জয় করেছেন হিমালয়ের শীতিধার চূড়া, আর্জেন্টিনার মাউন্ট বনেট এবং আফ্রিকা মহাদেশের সবচেয়ে উঁচু পর্বত কিলিমাঞ্জারো। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর