১ এপ্রিল, ২০২৩ ১৫:২৩

স্বাস্থ্য কমপ্লেক্সের ফুলের বাগানে রোগীদের স্বস্তি

দিনাজপুর প্রতিনিধি

স্বাস্থ্য কমপ্লেক্সের ফুলের বাগানে রোগীদের স্বস্তি

হাসপাতালে সেবার পাশাপাশি মুজিব কর্নার, লাইব্রেরী স্থাপনের পর এবার দৃষ্টিনন্দন ফুলের বাগান সবার দৃষ্টি কেড়েছে। সাধারণ মানুষের স্বাস্থ্য সেবার মান নিশ্চিতের পাশাপাশি হাসপাতালের ফাঁকা জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন করে বিভিন্ন জাতের দৃষ্টিনন্দন ফুলের বাগান করা হয়েছে। যা সেবা নিতে আসা রোগীসহ এলাকার মানুষের মাঝে ছড়িয়েছে প্রকৃতির প্রশান্তির ছোঁয়া।

ফাঁকা জায়গার পাশাপাশি বীরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দা জুড়ে টবে সাজানো নানা রকম পাতা বাহারের গাছ। হাসপাতালের পরিত্যক্ত কিছু জায়গায় নানা রকম শাক সবজি চাষ করা হয়েছে।

উপজেলার বিভিন্ন এলাকা হতে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজন ও বাচ্চাদের বিনোদনের জন্য নানাবিধ খেলনা দিয়ে সাজানো হয়েছে হাসপাতালের শিশু কর্নার।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা দেউলি গ্রামের মোঃ রুবেল মিয়া জানান, সেবার মান ভালো। সব সময় পরিষ্কার কক্ষগুলি। সবচেয়ে ভালো লাগে ফুলের বাগানগুলি। সকালে ঘুম ভেঙে বারান্দায় দাঁড়িয়ে যখন ফুলের বাগানের দিকে তাকিয়ে থাকি তখন প্রাণটা জুড়িয়ে যায়। নিজেকে আর অসুস্থ মনে হয় না।

নিজপাড়া ইউনিয়নের দামাইক্ষেত্র গ্রামের মোঃ শাহাজাহান বুলবুল নামে রোগীর এক স্বজন জানান, আমার প্রতিবেশী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে। দেখতে এসেছি। জানালা দিয়ে দেখি শুধু ফুল আর ফুল। নানান রঙের ফুল দিয়ে ঘেরা স্বাস্থ্য কমপ্লেক্সেটি। বাড়ি ফেরার পথে ফুলের বাগানে অনেকটা সময় থাকলাম। তবে সূর্যমুখী ফুলের বাগানটি সবচেয়ে ভালো লেগেছে।

স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিকেল অফিসার আফরোজ সুলতানা লুনা জানান, ২০২০ সালে সারাদেশে ৮টি স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয় হতে স্বাভাবিক নিরাপদ প্রসব করারেনার ক্ষেত্রে পুরস্কার পাই। এ বছর বাগান বর্ধিত করে স্বাস্থ্যকমপ্লেক্সের পুরো ক্যাম্পাস বিস্তৃত করা হয়েছে। এর কারণ হচ্ছে, রোগীরা যখন সেবা নিতে আসে তখন তারা প্রথমে দেখে সেবার মান এবং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে পরিবেশ মনোরম কিনা। মানুষ অসুস্থ হলে শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়ে। শুধু পথ্য দিয়ে তাদেরকে সুস্থ করা গেলেও মানসিকভাবে সুস্থ রাখতে হলে মনোরম পরিবেশের দরকার আছে।

বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোহাম্মদ মহসীন বলেন, সুস্থ দেহ সুস্থ মন। সুস্থ দেহের পাশাপাশি একটা সুস্থ মন থাকা প্রয়োজন। মানুষকে সুস্থ করে তোলার সাথে তাদের মনের সুস্থতাও ধরে রাখার জন্য ফুলের বাগান তৈরির উদ্দেশ্য। একজন রোগী যদি স্বাস্থ্য কমপ্লেক্সের চারপাশে বাগান আর ফুলের ছড়াছড়ি দেখে তাহলে স্বাভাবিকভাবে রোগীটির মনের মধ্যে ভিন্ন অনুভূতি জন্মাবে। এতে করে রোগী দ্রুত সুস্থতা লাভ করবে। এসব উদ্যোগ সবার সন্মিলিত প্রচেষ্টার ফসল।

 


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর