শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৪ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা
আপলোড : ৪ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০

পাকিস্তানে আশার আলো সংলাপে রাজি ইমরান

সমস্যা সমাধানে নেতাদের পরামর্শ চান সুপ্রিমকোর্ট

পাকিস্তানে আশার আলো সংলাপে রাজি ইমরান

পাকিস্তান সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছেন তেহরিক-ই ইনসাফ বা পিটিআই চেয়ারম্যান এবং চলমান আন্দোলনের প্রধান নেতা ইমরান খান। একইভাবে সম্মতি দিয়েছেন আন্দোলনের অন্য নেতা এবং পাকিস্তান আওয়ামী তেহরিক বা পিএটি নেতা ড. তাহিরুল কাদরি। রাজনৈতিক সমঝোতার এ উদ্যোগে আশার আলো দেখছেন পাকিস্তানিরা।
পাকিস্তানের রাজনৈতিক অচলাবস্থা নিরসনে দেশটির বিরোধী দলগুলোর সমন্বয়ে গঠিত হয়েছে ‘গ্র্যান্ড অপজিশন জিরগা’ যার প্রধান হচ্ছেন জামায়াতে ইসলামীর আমির সিরাজুল হক। তিনি জানিয়েছেন, গতকাল বিকালে পিপিপি সিনেটর রেহমান মালিকের বাসায় পিটিআই এবং পিএটির নেতাদের সঙ্গে আলোচনায় বসেছে জিরগা। সিরাজুল হক জানান, দেশের গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।
তিনি বলেন, এরই মধ্যে ইমরান ও কাদরির সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে। ইমরান আলোচনায় বসতে রাজি হয়েছেন, তবে তার অর্থ এই নয় যে, তারা দুর্বল হয়ে পড়েছেন কিংবা তাদের আন্দোলন কর্মসূচি থেকে পিছিয়ে গেছেন। তিনি মন্তব্য করেন, এখন সৌজন্যতা দেখিয়ে সরকারের উচিত পিটিআই এবং পিএটির আটক নেতা-কর্মীদের মুক্তি দেওয়া। এর আগে গতকাল পাকিস্তানের জাতীয় সংসদে দুই কক্ষের যৌথ অধিবেশনে বেশির ভাগ বিরোধী দল প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের প্রতি সমর্থন দিয়েছে এবং ইমরান খান ও তাহিরুল কাদরির চলমান আন্দোলনের তীব্র সমালোচনা করেছেন। কেউ কেউ বলেছেন, চলমান আন্দোলন দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং গণতন্ত্রকে হুমকির মুখে ফেলেছে। এদিকে পাকিস্তানের সর্বোচ্চ আদালত দেশটির রাজনৈতিক দলগুলোর প্রধানদের কাছে বর্তমান সংকট থেকে কীভাবে উত্তরণ ঘটানো যায় তা জানাতে নির্দেশ দিয়েছেন। এদিকে পাকিস্তানের চলমান আন্দোলনে প্রাণ হারিয়েছেন অন্তত ৫৪ জন। এর মধ্যে ৪৫ জনই পুলিশের গুলিতে নিহত হয়েছেন বলে অভিযোগ করেছেন পাকিস্তান তেহরিক-ই ইনসাফ পিটিআইর চেয়ারম্যান ইমরান খান। রাজধানী ইসলামাবাদের রেড জোনে পিটিআই কর্মীদের আজাদী মার্চের ১৯তম দিনে অংশগ্রহণকারীদের উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এ অভিযোগ করেন।


ইমরান খান বলেন, সংসদে রাজনৈতিক দলগুলো জোটবদ্ধ হয়েছে এবং তারা জানিয়েছে দেশে স্বচ্ছ গণতন্ত্র বিরাজ করছে। কিন্তু তাদের বিরুদ্ধে গত নির্বাচনে ভোটকারচুপির অভিযোগ আছে। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ নিজেই এ কারচুপির সঙ্গে জড়িত ছিলেন। এ কারণেই জনমানুষের দাবি সত্ত্বেও তিনি এর সুষ্ঠু তদন্ত করছেন না।
পার্লামেন্ট থেকে পিটিআই সভাপতির পদত্যাগ : পাকিস্তান  তেহরিক-ই ইনসাফের (পিটিআই) সভাপতি মাকদুম জাভেদ  দেশটির পার্লামেন্ট (ন্যাশনাল অ্যাসেম্বলি) সদস্যপদ থেকে পদত্যাগ করেছেন। গত মঙ্গলবার দেশটির জাতীয় সংসদের যৌথ অধিবেশনে বক্তৃতাকালে তিনি বলেন, আগামী অ্যাসেম্বলি অধিবেশনে আমি  যোগদান করব কি-না সে বিষয়ে আমি নিশ্চিত নয়। আমি দলের চাপে নয় নিজের সিদ্ধান্তেই এ পদ থেকে পদত্যাগ করছি। ডন, এএফপি


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর
Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত। ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫। ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2019 bd-pratidin.com