শিরোনাম
রবিবার, ২৬ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

প্রধানমন্ত্রী আমিরাতে ছয় চুক্তি-সমঝোতার প্রস্তুতি

বাংলাদেশের বৃহত্তম শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাতে তিন দিনের সফরে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সকাল ৮টায় ঢাকা থেকে রওনা দিয়ে আমিরাত সময় বেলা সাড়ে ১১টায় আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। আজ তিনি আমিরাতের ক্রাউন প্রিন্স ও জাতির মাতার সঙ্গে সাক্ষাৎ করবেন। আগামীকাল দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে ছয় চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তুতি নেওয়া হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। তার সফরসঙ্গী হিসেবে আছেন ছোট বোন শেখ রেহানার ছেলে রেদওয়ান সিদ্দিক ববি, তার স্ত্রী পেপ্পি সিদ্দিক ও তাদের সন্তানরা। এ ছাড়া প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জাতীয় সংসদের পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেসসচিব একেএম শামীম চৌধুরীসহ অন্যরা। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননসহ তিন বাহিনীর প্রধান এবং উচ্চপর্যায়ের সামরিক ও বেসামরিক কর্মকর্তারা। রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসস জানায়, গতকাল আমিরাত বিমানবন্দরে পৌঁছলে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়। ইউএইর সমাজকল্যাণ মন্ত্রী ম্যারি মুহাম্মাদ খালফান আল রুমি ও ইউএইতে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মাদ ইমরান এবং দুই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
সফরসূচি অনুসারে, প্রধানমন্ত্রী আজ আবুধাবির ক্রাউন প্রিন্স ও সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর উপ-সর্বাধিনায়ক শেখ মুহাম্মাদ বিন যায়েদ আল নাহিয়ানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন যায়েদ আল নাহিয়ানও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে আমিরাতের জাতির মাতা শেখ ফাতিমার সঙ্গে শেখ হাসিনার সাক্ষাৎ হবে। সন্ধ্যায় বাংলাদেশ কমিউনিটির সঙ্গে মতবিনিময় সভা করবেন। আগামীকাল প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে বসবেন। এ দিন আমিরাতের অন্যতম শহর রাস-আল-খাইমাহ সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানকার শাসক সৌদ বিন সাকার আল কাসিমীর সঙ্গে মতবিনিময় ও মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন। জানা যায়, আনুষ্ঠানিক বৈঠকের পর ছয়টি চুক্তি ও সমঝোতা স্মারকে স্বাক্ষরের জন্য প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। এর মধ্যে আছে ফরেন অফিস কনসালটেশনবিষয়ক সমঝোতা স্মারক, জনশক্তি রপ্তানি পুনরায় চালু করতে ইউএইর একটি আউটসোর্সিং কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারক, দণ্ডপ্রাপ্ত আসামি প্রত্যাবাসন এবং বিনিয়োগ সুরক্ষা ও সম্প্রসারণ সংক্রান্ত চুক্তি, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ইউএইর আল-নাহিয়ান ফাউন্ডেশন কর্তৃক একটি হাসপাতাল স্থাপন চুক্তি, কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসামুক্ত গমনাগমন চুক্তি, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণাবিষয়ক সমঝোতা স্মারক এবং ইউএই দূতাবাসের জন্য ঢাকায় এক খণ্ড জমি হস্তান্তর চুক্তি।

সর্বশেষ খবর