শিরোনাম
বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগ-শিবির সংঘর্ষ, গুলি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগ-শিবির সংঘর্ষ, গুলি

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগ-শিবির সংঘর্ষের একপর্যায়ে পুলিশের অস্ত্র নিয়ে হামলা চালায় এক ছাত্রলীগ কর্মী — বাংলাদেশ প্রতিদিন

বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রাম সরকারি কলেজের শহীদ মিনারে ফুল দিতে এসে শিবিরের হামলার শিকার হয়েছে ছাত্রলীগ। এ সময় উভয় পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এতে দুই ছাত্রলীগ কর্মী আহত ও এক শিবির কর্মী গণধোলাইয়ের শিকার হন। এ ঘটনায় শিবির সন্দেহে ক্যাম্পাস থেকে অর্ধশতাধিক তরুণকে আটক করেছে  পুলিশ। এদিকে, শিবিরের হামলার প্রতিবাদে ছাত্রলীগের নেতা-কর্মীরা চকবাজারে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। গতকাল বেলা সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনার পর কলেজের চারটি ছাত্রাবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে কলেজ কর্তৃপক্ষ।

জানা যায়, কলেজ ছাত্রলীগের নেতা-কর্মীরা বেলা ১২টার দিকে শহীদ মিনারে ফুল দিয়ে সমাবেশ শেষে একটি বিজয় র‌্যালি বের করেন। এ সময় বিজয় র‌্যালিতে শিবিরের নেতা-কর্মীরা হামলা করেন। একপর্যায়ে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হলে শিবিরের নেতা-কর্মীরা ছাত্রলীগ কর্মীদের লক্ষ্য করে ইটপাটকেল ছোড়েন। পরে ক্যাম্পাস থেকে ছাত্রলীগ নেতা-কর্মীদের বের করে কলেজের মূল ফটকে তালা লাগিয়ে দেয় শিবির। এ খবর ছড়িয়ে পড়লে মিছিল করে ছাত্রলীগের নেতা-কর্মীরা কলেজের উল্টো দিকে সরকারি মুহসীন কলেজের সামনে জড়ো হতে থাকে। একপর্যায়ে মুহসীন কলেজ ক্যাম্পাস থেকে ছাত্রলীগের নেতা-কর্মীদের ওপর ইটপাটকেল ছোড়ে। প্রায় দুই ঘণ্টা পাল্টাপাল্টি সংঘর্ষ ও গোলাগুলির একপর্যায়ে নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনির নেতৃত্বে ছত্রলীগ নেতা-কর্মীরা মিছিল নিয়ে মূল ফটকের তালা ভেঙে ভিতরে প্রবেশ করলে শিবির কর্মীরা পালিয়ে যায়। ছাত্রলীগ কর্মীরা এক শিবির কর্মীকে গণপিটুনি দেয়। এ সময় শিবিরকে সহযোগিতার অভিযোগে নৈশপ্রহরীর ঘরে ভাঙচুর চালায় ছাত্রলীগ। চকবাজার থানার ওসি আজিজ উদ্দিন বলেন, ফুল দেওয়াকে কেন্দ্র করে ছাত্রলীগ ও শিবিরের সংঘর্ষের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে যাই। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে। এ ঘটনায় অন্তত ৭০ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতা পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

টঙ্গীতে বিজয় দিবসে সংঘর্ষ : টঙ্গী প্রতিনিধি জানান, গাজীপুরের টঙ্গী সাহারা মার্কেট এলাকায় বিজয় দিবস উপলক্ষে শোভাযাত্রা চলাকালে সংঘর্ষে ৫ জন আহত হয়েছেন। গতকাল বিজয় দিবস উপলক্ষে আওয়ামী লীগ নেতা-কর্মীরা বোর্ডবাজার থেকে শোভাযাত্রা বের করে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাছা, বড়বাড়ী, টঙ্গীসহ বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে  শোভাযাত্রাটি সাহারা মার্কেট এলাকায় পৌঁছলে ৩৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মামুন মণ্ডলের লোকজন তুচ্ছ ঘটনা নিয়ে তর্কে জড়িয়ে পড়লে সংঘর্ষ বাধে। এতে পাঁচজন আহত হন।

সর্বশেষ খবর