মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ

পুরুষ ৫ কোটি ৫৩ লাখ নারী ৫ কোটি ৪২ লাখ

নিজস্ব প্রতিবেদক

হালনাগাদের পরে দেশে ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। এর মধ্যে পুরুষ ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ জন, নারী ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ জন এবং হিজড়া রয়েছেন ৩৫৩ জন। সারা দেশে হালনাগাদ কার্যক্রমে তথ্য সংগ্রহের পর গতকাল ভোটার তালিকার খসড়া প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই তালিকা চূড়ান্ত হবে আগামী ১ মার্চ। এদিকে ভোটার তালিকার বিষয়ে কোনো দাবি, আপত্তি থাকলে আগামী ৫ ফেব্রুয়ারি আবেদন করা যাবে। আবেদন নিষ্পত্তি করা হবে ১২ ফেব্রুয়ারি। এরপর নির্দিষ্ট প্রক্রিয়া শেষে ১ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। এই খসড়া তালিকা ইউনিয়ন পরিষদ, থানা/উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়, জেলা নির্বাচন কর্মকর্তারা কার্যালয়সহ সংশ্লিষ্ট সব স্থানে প্রদর্শন করবে ইসি। এতে কোনো ভুল থাকলে বা কেউ যুক্ত হতে চাইলে বা কোনো সংশোধন করার থাকলে সংশ্লিষ্ট ব্যক্তিরা ইসির কাছে আবেদন করতে পারবেন ৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

গতকাল নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করেন ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান। খসড়া তালিকা নিয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম বিভিন্ন তথ্য সাংবাদিকদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, হালনাগাদের পরে দেশে বর্তমানে খসড়া ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। এর মধ্যে পুরুষ ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ জন, নারী ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ জন এবং হিজড়া ৩৫৩ জন। তিনি বলেন, এবারের হালনাগাদে দ্বৈত ভোটার হওয়ার জন্য আবেদন করেছিলেন ২ লাখ ৭ হাজার ৬৩৫ জন। যাচাই-বাছাই করে এই অপচেষ্টাকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে মোট ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৪২ লাখ ৪০ হাজার ৮২ জন।

তিনি জানান, এবার হালনাগাদে মোট ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ জন নতুন ভোটার যোগ হয়েছে। এর মধ্যে পুরুষ ৩৫ লাখ ৮২ হাজার ১৬৩ জন, নারী ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ জন এবং হিজড়া ৩৫৩ জন। এর মধ্যে মৃত ভোটার বাদ দেওয়া হয়েছে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন। এর মধ্যে পুরুষ ৮ লাখ ২৯ হাজর ৮৪০, নারী ৫ লাখ ৬২ হাজার ৩৯৬। এগুলো বাদ দিয়ে ভোটার বেড়েছে ৫৩ লাখ ৬৬ হাজার ১০৫ জন। পুরুষ ২৭ লাখ ৫২ হাজার ৩২৩ জন, মহিলা ২৬ লাখ ১৩ হাজার ৪২৯ জন এবং হিজড়া ৩৫৩ জন।

১৬-১৭ বছর বয়সীরা এনআইডি পাবেন : জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক বলেছেন, ১৬ ও ১৭ বছর বয়সীদের দ্রুততম সময়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়া হবে। বর্তমানে ১০ বছর বয়সীদের এনআইডি দেওয়ার লক্ষ্যে কার্যক্রম হাতে নিচ্ছি। ধীরে ধীরে সবাইকেই এনআইডি দেওয়া হবে।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর