শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৬ নভেম্বর, ২০২০ ২৩:০৬

করোনা নিয়ন্ত্রণ সম্ভব ৯৫ ভাগ

-অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী

করোনা নিয়ন্ত্রণ সম্ভব ৯৫ ভাগ

রোগবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও সাবেক রাষ্ট্রপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, করোনাভাইরাস প্রতিরোধে অবশ্যই সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। সরকার শুধু মুখে বললেই হবে না, বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের জন্য কার্যকর ভূমিকা নিতে হবে। আমি মনে করি, মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করলে বাংলাদেশে ৯৫ ভাগ করোনাভাইরাস নিয়ন্ত্রণ করা সম্ভব।

গতকাল বিকালে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে ফোনালাপে তিনি এ কথা বলেন।

অধ্যাপক বি চৌধুরী বলেন, সরকার মাস্ক ব্যবহারে কিছু ভূমিকা নিচ্ছে। এটাকে আরও জোরদার করাতে হবে। তৃণমূলে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে ব্যাপক প্রচার চালাতে হবে। তিনি বলেন, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ নিয়ে সবাই আশঙ্কায়। তবে আশার কথা হচ্ছে, শিগগিরই কার্যকর ভ্যাকসিন আসছে। সরকারকে দ্রুত এ ভ্যাকসিনের ব্যবস্থা করতে হবে। এর আগে মাস্ক ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এতেই অনেকটা করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি জরিপের উদ্ধৃতি দিয়ে এই মেডিসিন বিশেষজ্ঞ বলেন, মাস্ক ব্যবহার করলে ৯৫ ভাগ কভিড-১৯ বা করোনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব। এটা আমি অনেক দিন আগে থেকেই বলে আসছি। করোনা প্রতিরোধে অবশ্যই মাস্ক ব্যবহার করতে ঘরে ঘরে প্রচার চালাতে হবে। গ্রাম-গঞ্জ, হাট-বাজারসহ ঢাকার সব অলিগলিতে এ বিষয়ে সচেতনতা বাড়াতে কার্যকর উদ্যোগ চাই। এ মহামারীর সময় রাজনৈতিক কাদা ছোড়াছুড়ির চাইতে জনগণকে মাস্ক ব্যবহারে সচেতন করাই উত্তম।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর