রবিবার, ৬ জুন, ২০২১ ০০:০০ টা
বাজেট নিয়ে এফবিসিসিআই

অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ দিন, ২০% অগ্রিম আয়কর বেআইনি

নিজস্ব প্রতিবেদক

প্রস্তাবিত বাজেটে ২০ শতাংশ পর্যন্ত সর্বোচ্চ অগ্রিম আয়কর বা এআইটি আরোপ করায় ব্যবসা-বাণিজ্যে অচলাবস্থার সৃষ্টি হবে বলে মনে করেন ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন, ‘এটা অত্যন্ত বেআইনি। আমরা শতভাগ মওকুফ চাই। কারণ অগ্রিম আয়কর ব্যবসায়িক খরচ বাড়িয়ে দেয়। তাই প্রচলিত ৫ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহার চেয়েছি। অথচ বাজেটে ২০ শতাংশ পর্যন্ত অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে।’ তার মতে, সব ধরনের উৎস কর ও অগ্রিম কর চূড়ান্ত কর হিসেবে সমন্বয় করা জরুরি।

গতকাল রাজধানীর মতিঝিলের ফেডারেশন ভবনে সালমান এফ রহমান মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে দেওয়া লিখিত বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন। এতে উপস্থিত ছিলেন সংগঠনটির সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এম এ মোমেন, আমিন হেলালী, হাবিব উল্লাহ ডন, সালাউদ্দিন আলমগীর, এম এ রাজ্জাক খান, ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান, মেট্রোপলিটন চেম্বারের সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির প্রমুখ। এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, অপ্রদর্শিত অর্থের বিনিয়োগ উৎপাদনশীল খাতে চাই। তবে ঢালাওভাবে সারাজীবনের জন্য নয়। এই ধরনের অর্থ মূলস্রোতে আনতে একটা নির্দিষ্ট সময় নির্ধারণ করা প্রয়োজন। তার মতে, সরকার ২০ হাজার কোটি টাকার প্রণোদনার প্যাকেজ দিলেও এখন পর্যন্ত ২৮ শতাংশ বিতরণ হয়নি। ক্ষুদ্র ব্যবসায়ীরা যাতে ব্যাংকের কাছে ঋণ পান, সেজন্যে সরকারও তাদের পাশে দাঁড়াতে চায়। কিন্ত ক্ষুদ্র ও অতি ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য দেওয়া প্রণোদনা সারা দেশের ব্যবসায়ীদের কাছে পৌঁছায়নি। এফবিসিসিআই সারা দেশের চেম্বারগুলোকে ব্যাংকের সঙ্গে সমন্বয় করে ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ প্রদানে কাজ করবে। পাশাপাশি ক্ষুদ্র ও অতি ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য আরেকটি প্রণোদনা প্যাকেজ চাই। কারণ অতি ক্ষুদ্র ব্যবসায়ীরা খারাপ অবস্থায় আছেন। প্রশ্নোত্তর পর্বে তিনি দেশীয় শিল্প সুরক্ষার ওপর জোর দিয়ে বলেন, ‘করোনা মহামারীতে আমরা এখন বাঁচা-মরার লড়াইয়ে আছি। এমন সময় রাজস্ব আদায়ে কোনো চাপ দেওয়া যাবে না। ভ্যাট আদায়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) যে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) দিচ্ছে, তা সবাইকে দিতে হবে। এখানে সরকারের বিনিয়োগ লাগবে। ব্যবসায়ীরা সহজভাবে কর দিতে চান। এফবিসিসিআই সভাপতি লিখিত বক্তব্যে বলেন, এখন সরকারি ও বেসরকারি বিভিন্ন ধরনের কাজে করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) ব্যবহার করা হয়। এর পাশাপাশি ট্যাক্স পেমেন্টের প্রমাণ বা ডকুমেন্ট বাধ্যতামূলক করতে হবে, যাতে করে সক্ষম কর প্রদানকারীরা রাজস্ব প্রদানে এগিয়ে আসেন এবং নিয়মিত কর প্রদানকারীদের ওপর চাপ কমে।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে ঘাটতি মেটাতে সরকারকে ১ লাখ ১৩ হাজার ৪৫৩ কোটি টাকার অভ্যন্তরীণ উৎস থেকে নিতে হবে। এর মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে নিতে হবে ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা এবং সেভিংস সার্টিফিকেট থেকে ৩২ হাজার কোটি টাকা। তবে ঘাটতি মেটাতে স্থানীয় ব্যাংক ব্যবস্থার পরিবর্তে যথাসম্ভব স্বল্প সুদে বিশেষ স্থানীয় বন্ড এবং বৈদেশিক উৎস থেকে অর্থায়নের প্রচেষ্টা নেওয়ার অনুরোধ করছি। মো. জসিম উদ্দিন বলেন, বিদ্যুৎ ও জ্বালানি, যোগাযোগ ব্যবস্থাসহ অন্যান্য অবকাঠামো উন্নয়নের বিষয়ে বাজেটে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা বিনিয়োগ, শিল্পায়ন এবং কর্মসংস্থান প্রক্রিয়াকে গতিশীল করবে। এসব অবকাঠামো উন্নয়নের ক্ষেত্রে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) আরও ভূমিকা রাখবে। পিপিপির ওপর বিশেষ নজর দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি। কারণ পিপিপিতে ভালো কিছু হয়নি। এখানে ভালো কাজ করতে নজর দিতে হবে।

বিনিয়োগ বৃদ্ধি ও দেশীয় শিল্প সুরক্ষায় বাজেটে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এসএমই খাতের নারী উদ্যোক্তাদের জন্য বার্ষিক টার্নওভার ৫০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৭০ লাখ টাকা পর্যন্ত করমুক্ত রাখা হয়েছে। দেশীয় মাংস প্রক্রিয়াজাতকরণ শিল্প এবং গবাদিপশু খামারিদের প্রতিরক্ষণে প্রক্রিয়াজাত মাংস আমদানিতে নতুন করে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। এ উদ্যোগ স্থানীয় গবাদিপশু খামারিদের সুরক্ষা দেবে। এখানে কর আরও বাড়িয়ে দেওয়া যেতে পারে। এফবিসিসিআই সভাপতি বলেন, ‘নদীর নাব্যতা বৃদ্ধি এবং নৌপরিবহন সহজলভ্য করতে এবং সরকারের ডেল্টা প্ল্যান বাস্তবায়নে ড্রেজিংয়ের জন্য ব্যবহৃত কাটার সেকশন ড্রেজারকে ক্যাপিটাল মেশিনারি হিসেবে ১ শতাংশ শুল্কে আমদানির সুযোগ দেওয়ার অনুরোধ জানাচ্ছি। এতে সরকারের বার্ষিক উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন সহজ হবে। কারণ এটা মূলধনী যন্ত্রপাতি। তাই মূলধনী যন্ত্রপাতির শুল্ক-কর ৩১ শতাংশ হতে পারে না।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর