সোমবার, ৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

চার দিন পর আজ খুলছে ব্যাংক ও শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

টানা চার দিন বন্ধ থাকার পর আজ খুলছে ব্যাংক ও শেয়ারবাজার। সরকার ঘোষিত কঠোর লকডাউনে সীমিত পরিসরে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংকের লেনদেন চলবে। একইভাবে ব্যাংকের সময়সীমা অনুযায়ী চলবে শেয়ারবাজারের লেনদেন।

কঠোর লকডাউনে ব্যাংকিং লেনদেনের সময়সূচি নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। গত ৩০ জুন জারি করা নির্দেশনার পর চার দিন বন্ধ ছিল ব্যাংক ও শেয়ারবাজার। ১ জুলাই ক্লোজিং ছুটি, ২ ও ৩ জুলাই সাপ্তাহিক ছুটি ও ৪ জুলাই ছিল বিশেষ ছুটি।

চার দিন ছুটি থাকার পর আজ থেকে লেনদেন করতে পারবেন গ্রাহকরা। এদিকে আন্তব্যাংক চেক নিষ্পত্তির নতুন নির্দেশনা অনুযায়ী, ৫ লাখ টাকার বেশি অঙ্কের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা সাড়ে ১১টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক দুপুর ১টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যে কোনো রেগুলার চেক দুপুর ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউসে পাঠাতে হবে। এসব চেক দুপুর ২টার ম?ধ্যে নিষ্পত্তি হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সময়ে চেক ক্লিয়ারিং করা হবে। আরটিজিএসের লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। তবে কাস্টমস শুল্ক-কর, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তব্যাংক লেনদেন আরটিজিএসের মাধ্যমে দুুপুর আড়াইটা পর্যন্ত পরিশোধ করা যাবে।

সর্বশেষ খবর