শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৮ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৮ জুলাই, ২০২১ ০০:১০

শিল্প খুলছে না লকডাউন চলবে

ইউনিয়ন পর্যায়ে টিকা ৭ আগস্ট থেকে

নিজস্ব প্রতিবেদক

Google News

দেশে চলমান কঠোর লকডাউনের সময় কমছে না। লকডাউন আগামী ৫ আগস্ট পর্যন্তই চলবে। ৭ আগস্ট ইউনিয়ন পর্যায়ে করোনার টিকা দেওয়া শুরু হবে। একই সঙ্গে ফ্রন্টলাইনারদের পরিবারের সদস্য, যাদের বয়স ১৮ বছর, তারা সবাই টিকার আওতায় আসবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

গতকাল করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণ ও লকডাউন বাস্তবায়ন নিয়ে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী উপস্থিত সাংবাদিকদের এ কথা জানান।

এর আগে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদসহ স্বাস্থ্য মন্ত্রণালয়, পুলিশ, বিজিবি, আনসার, চারটি গোয়েন্দা সংস্থার প্রধান ও সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনী প্রধানদের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, আগামী ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেখিয়ে করোনা প্রতিরোধক টিকা নেওয়া যাবে। এর আগে দেশের ইউনিয়ন পর্যায়ে টিকা কেন্দ্র স্থাপনের কাজ সম্পন্ন করা হবে। যাদের এনআইডি নেই তাদেরও বিশেষ পদ্ধতিতে রেজিস্ট্রেশনের আওতায় এনে টিকা দেওয়া হবে। এ কাজের সঙ্গে স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী এবং ধর্মীয় নেতাদের সম্পৃক্ত থাকতে হবে।

আসাদুজ্জামান খান বলেন, লকডাউন আগামী ৫ আগস্ট পর্যন্তই চলবে। লকডাউন যাতে আরও কঠোর হয় সে বিষয়ে মাঠে কাজ করা আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, সবাইকে মাস্ক পরতেই হবে। স্বাস্থ্যবিধি মানতেই হবে। মন্ত্রী বলেন, যাদের বয়স ৫০ এর বেশি তাদের সংক্রমণের হার ৭৫ শতাংশ, অথচ এদের মধ্যে টিকা নেননি ৯০ শতাংশ। ৫০ ঊর্ধ্ব সব নাগরিককে টিকার আওতায় আনতেই হবে। এ ছাড়া চলমান বিধিনিষেধে শিল্পকলকারখানা খোলার জন্য ব্যবসায়ীদের পক্ষ থেকে অনুরোধ থাকলেও তা গ্রহণ করা হচ্ছে না। অর্থাৎ বিধিনিষেধ অনুযায়ী আগামী ৫ আগস্ট পর্যন্ত অন্য সবকিছুর সঙ্গে শিল্প কলকারখানাও বন্ধ রাখতে হবে। লকডাউন শিথিল  করার ব্যাপারে শিল্পপ্রতিষ্ঠানের মালিকরা যে অনুরোধ করেছিলেন তা রক্ষা করা সম্ভব হয়নি।

এই বিভাগের আরও খবর