শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

লঞ্চ ভাড়া কমল ১৫ পয়সা

নিজস্ব প্রতিবেদক

ডিজেলের দাম লিটারে ৫ টাকা কমানোর পর প্রতি কিলোমিটারে লঞ্চ ভাড়া কমানো হলো ১৫ পয়সা। বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে এ ভাড়া কার্যকর হবে বলে নৌপরিবহন মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, ১০০ কিলোমিটারের কম দূরত্বে প্রতি কিলোমিটারের লঞ্চ ভাড়া ৩ টাকা থেকে ১৫ পয়সা কমিয়ে ২ টাকা ৮৫ পয়সা করা হয়েছে। আর দূরত্ব ১০০ কিলোমিটারের বেশি হলে ভাড়া ২ টাকা ৬০ পয়সা থেকে কমে ২ টাকা ৪৫ পয়সা হবে। এ ছাড়া নৌযানে জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ৩৩ টাকা থেকে কমিয়ে ৩০ টাকা পুনর্নির্ধারণের কথা বলা হয়েছে প্রজ্ঞাপনে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিকে কারণ দেখিয়ে ২০২১ সালের ৩ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে ৬৫ টাকা থেকে ২৩ শতাংশ বাড়িয়ে করা হয়েছিল ৮০ টাকা। এরপর ৭ নভেম্বর ১০০ কিলোমিটারের কম দূরত্বে লঞ্চে ভাড়া বাড়ানো হয় ৩৫ শতাংশ, আর এর বেশি দূরত্বে ভাড়া বাড়ে ৪২ শতাংশ। ৯ মাসের মাথায় ইউক্রেন যুদ্ধের জেরে ডলারের উচ্চমূল্যকে কারণ দেখিয়ে ৬ আগস্ট ডিজেলের দাম আরও ৪২ শতাংশ বাড়ায় সরকার। তখন লঞ্চের ভাড়া বাড়ে অন্তত ৩০ শতাংশ। মূল্য সমন্বয়ের কথা জানিয়ে গত ২৯ আগস্ট ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোল এই চার ধরনের জ্বালানির দাম লিটারে ৫ টাকা করে কমিয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

তারপর ৩১ আগস্ট বাসভাড়া প্রতি কিলোমিটারে ৫ পয়সা কমানোর সিদ্ধান্ত হয় বিআরটিএর এক বৈঠকে। পরদিনই নৌপরিবহন মন্ত্রণালয় নৌযানে ভাড়া ১৫ পয়সা কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর