সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

নৌকায় ভোট দিন

রাজশাহীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রফিকুল ইসলাম রনি ও কাজী শাহেদ, রাজশাহী থেকে

নৌকায় ভোট দিন

উন্নয়ন-অর্জনের জয়যাত্রা অব্যাহত রেখে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে আবারও দেশবাসীকে নৌকা মার্কায় ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নৌকায় ভোট দিয়েছিলেন বলেই বাংলাদেশ স্বাধীন হয়েছে। নৌকায় ভোট দিয়েছিলেন বলেই দেশে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ যেন গড়তে পারি, সেজন্য নৌকায় ভোট দিন। গতকাল বিকালে রাজশাহী মাদরাসা মাঠে জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত বিশাল জনসমুদ্রে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিকাল ৩টা ১০ মিনিটে জনসভাস্থলে এসে প্রধানমন্ত্রী ৩২টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। গতকাল দিনের আলো ফুটতে না ফুটতেই বরেন্দ্র নগরী রাজশাহীতে শুরু হয় মানুষের আনাগোনা। জনসভাস্থল মাদরাসা মাঠের আশপাশের বিভিন্ন এলাকায় এসে জমায়েত হন কর্মী ও সমর্থকরা। ট্রেন, বাস, নৌকা, রিকশা, অটো, হিউম্যান হলার, এমনকি ট্রাকে চেপেও এসেছেন তারা। যানবাহন না পেয়ে হেঁটেও আশপাশের এলাকা থেকে এসেছেন অনেকে। বেলা ১১টার মধ্যে কানায় কানায় মানুষে ভরে যায় ঐতিহাসিক মাদরাসা মাঠ। সকাল ৯টার আগে থেকেই উন্মুক্ত করে দেওয়া হয় জনসভাস্থল। মাঠে জায়গা না পেয়ে লাখো মানুষ মাদরাসা মাঠের আশপাশের পাঠানপাড়া, পদ্মারপাড়, ফায়ার সার্ভিস মোড়ে অবস্থান নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য শোনেন। এ ছাড়া নগরীর বিভিন্ন স্থানে অবস্থান নেওয়া মানুষের সুবিধার জন্য পয়েন্টে পয়েন্টে কয়েকটি এলইডি স্ক্রিন ও সাউন্ড সিস্টেম বসানো হয়। এসব স্ক্রিনেও প্রধানমন্ত্রীকে দেখেন অপেক্ষমাণ রাজশাহীবাসী ও বিভাগের বিভিন্ন জেলা থেকে আগত নেতা-কর্মী ও সমর্থকরা। চর মাঝারদিয়া থেকে এসেছেন গৃহবধূ রহিমা বেগম। তিনি বলেন, ‘ফজরের নামাজ পড়েই সবাই চলে আইসেছি। আইসে তো দেখি রাজশাহী শহর যে সাজাইছে সুন্দর কইরে, খুব ভালো লাইগলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কী বুইলবেন তাই শুইনবো।’ প্রধানমন্ত্রীর জনসভায় যোগ দিতে পঞ্চগড় থেকে এসেছেন রুয়েট ছাত্রলীগ নেতা রায়হানুল ফেরদৌস রাজ। তিনি বলেন, দুই দিন আগে রাজশাহীতে এসেছি প্রধানমন্ত্রীর উন্নয়ন বিষয়ক আলোচনা শোনার জন্য। রাজশাহী জেলা ও মহানগর আওয়ামী লীগ যৌথভাবে এ জনসভার আয়োজন করে। জনসভা পরিচালনা করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারা ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। জনসভায় সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল।

এতে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, মাহবুব-উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, স্বাস্থ্য সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, রাজশাহী সদরের এমপি ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য নুরুল ইসলাম ঠান্ডু, বেগম আক্তার জাহান, মেরিনা জামান কবিতা, মোহাম্মদ আলী আরাফাত, সাখাওয়াত হোসেন সফিক, রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল সরকার, রাজশাহী জেলা পরিষদের প্রশাসক মীর ইকবাল হোসেন, নওগাঁ জেলা আওয়ামী লীগ সভাপতি আবদুল মালেক, আয়েনউদ্দিন এমপি, মুনসুর আহমেদ এমপি, এনামুল হক এমপি, নিজাম উদ্দিন জলিল জন এমপি, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন প্রমুখ।

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেন, গত নির্বাচনে আপনারা নৌকা মার্কায় ভোট দিয়েছেন। আপনাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আবারও আপনাদের আহ্বান করব, আগামী নির্বাচন আসবে এই বছরের শেষে অথবা আগামী বছরের শুরুতে, আপনারা নৌকা মার্কায় ভোট দেবেন কি না ওয়াদা চাই। এ সময় মাঠে স্লোগান দিয়ে উপস্থিত লাখো নেতা-কর্মী দুই হাত উঁচিয়ে ভোট দেওয়ার অঙ্গীকার করেন।

আওয়ামী লীগ পালানোর সুযোগ পাবে না বিএনপি নেতাদের এমন বক্তব্যের সমালোচনা করে দলটির সভানেত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ পালায় না, পালায় আপনাদের নেতারা। তিনি বলেন, আজকে আমি জানি, বিরোধী দল অনেক কথাই বলে। তারা আমাদেরকে আবার নোটিস দেয়। আবার বলে আমরা নাকি পালানোর পথ পাব না। আমি এই বিএনপি-জামায়াত জোটে যারা আছেন, তাদের জিজ্ঞেস করি। পালায় কে। আওয়ামী লীগ কখনো পালায় না। পিছু হটে না। এমনকি আমি, ১৯৮১ সালে জিয়াউর রহমান বাধা দিয়েছিল, আমাকে দেশে আসতে দেবে না। আমি বাধা অতিক্রম করেই দেশে ফিরেছিলাম। শেখ হাসিনা বলেন, আবার ২০০৭ সালে যখন তত্ত্বাবধায়ক সরকার আসে তখনো আমি বিদেশ গিয়েছিলাম। আমার ছেলের বউ অসুস্থ ছিল। তার বাচ্চা হয়েছিল, অপারেশন হয়েছিল, তাকে দেখতে। আমাকে দেশে ফিরতে দেবে না। আমি জোর করে দেশে ফিরে এসেছিলাম। আমার বিরুদ্ধে মার্ডার কেস দেওয়া হয়েছিল। আমি বলেছি, আমি যাব। এই কেস আমি মোকাবিলা করব। আমি দেশে ফিরে এসেছি শুধু বাংলার মানুষের কথা চিন্তা করে। তিনি বলেন, আজকে যারা বলে পালানোর সুযোগ পাবে না আওয়ামী লীগ। আমি স্পষ্ট বলতে চাই, আওয়ামী লীগ পালায় না। পালায় আপনাদের নেতারাই। বিএনপি নেতৃত্বের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, বিএনপি নেতারা কে। তারা নাকি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করবে। কাকে নিয়ে। দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত তাদের বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে? যে নাকি ২০০৭-এ তত্ত্বাবধায়ক সরকারের কাছে মুচলেকা দিয়েছিল আর কোনো দিন রাজনীতি করবে না। দেশ থেকে ভেগে গিয়েছিল, পালিয়ে গিয়েছিল, সে কথা কি আমাদের বিএনপি নেতাদের মনে নাই? তিনি বলেন, দুর্নীতিতে সাজাপ্রাপ্ত খালেদা-তারেক, এমনকি খালেদা জিয়া তারেক-কোকোর মাধ্যমে টাকা পাচার করেছিল মানি লন্ডারিং করে। ৪০ কোটি টাকা আমরা বাংলাদেশে নিয়ে এসেছি তাদের পাচার করা। এর জবাব কি তারেক দিতে পারবে? আওয়ামী লীগ কখনো পালায় না। আওয়ামী লীগ জনগণকে নিয়ে কাজ করে। আওয়ামী লীগ সভানেত্রী বলেন, এই সংগঠন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন। এ সংগঠন যখনই ক্ষমতায় এসেছে বাংলাদেশের মানুষের ভাগ্য পরিবর্তন হয়েছে। তিনি বলেন, এই রাজশাহী সব সময় অবহেলিত ছিল। বিগত মেয়র নির্বাচনে আপনারা আমাদের ভোট দিয়েছেন। বিভিন্ন এলাকায় নৌকা মার্কায় ভোট দিয়ে আমাদের জয়যুক্ত করেছেন। আপনাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।

বিগত সময়ে সরকার রাজশাহীতে ব্যাপক উন্নয়ন করেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে গত ১৪ বছরে শুধু রাজশাহী জেলা ও মহানগরে ১০ হাজার ৬৬০ কোটি টাকার বিভিন্ন প্রকল্প আমরা বাস্তবায়ন করে দিয়েছি। এ প্রসঙ্গে তিনি বলেন, আজকে কিছুক্ষণ আগে ১ হাজার ৩৩৩ কোটি টাকার ২৬টি প্রকল্প উদ্বোধন করলাম এবং ৩৭৫ কোটি টাকার ৬টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলাম। এ প্রকল্পগুলো আমি আপনাদের উপহার হিসেবে দিয়ে গেলাম।

বিএনপির চরিত্র ‘অমানবিক’ বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তারা মানুষ চেনে না। তারা মানুষের জন্য কিছু করতে পারে নাই। তাদের কাজ কী, নিজেরা লুটেপুটে খাবে। তিনি বলেন, আমরা মানুষের জন্য কাজ করি। আর বিএনপি কী করে, মানুষ খুন করা, অগ্নিসন্ত্রাস তাদের কাজ।

শেখ হাসিনা বলেন, আমি জানি না, আপনারা বিবেচনা করেন, কোনো মানুষ জীবন্ত মানুষকে পুড়িয়ে মারতে পারে? শুধু সাধারণ মানুষ না, পুলিশকে পর্যন্ত কীভাবে তারা মাটিতে ফেলে পিটিয়েছে। তিনি বলেন, যখন জিয়াউর রহমান মারা গেল, তখন দেখা গেল কী, জিয়া কিছুই রেখে যায় নাই, একটা ভাঙা সুটকেস আর ছেঁড়া গেঞ্জি ছাড়া। পরে দেখা গেল, খালেদা জিয়ার সেই মূল্যবান শাড়ি ফ্রান্স থেকে কিনে আনা। তারেক জিয়াদের সেই কোকো লঞ্চ, তাদের ইন্ডাস্ট্রি... এত টাকা চুরি করে বিদেশে পাচার করেছে যে, এখন দেখবেন কীভাবে আয়েশি জীবনযাপন করছে।

আওয়ামী লীগ সভানেত্রী বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি। এখন সেই ডিজিটাল মাধ্যমে আমাদের বিরুদ্ধে বিএনপি অপপ্রচার চালায়, মানুষকে উসকানি দেয়। তিনি বলেন, নৌকা শান্তির প্রতীক, উন্নয়নের প্রতীক। এই মার্কায় ভোট দিয়েছিল বলেই দেশ স্বাধীন হয়েছে। নৌকা মার্কা নিয়ে অনেকের এলার্জি। কিসের এত এলার্জি। এই নৌকায় ভোট দিয়েছিল বলেই জিয়াউর রহমান মেজর থেকে জেনারেল হয়েছিল। দেশ স্বাধীন হয়েছিল বলেই ক্ষমতায় আসতে পেরেছিল। তিনি বলেন, ২০০১ সালে একটি ছোট মেয়েকে গ্যাং রেফ করা হয়েছিল। তার অপরাধ ছিল তার পিতা-মাতা নৌকায় ভোট দিয়েছিল। বিএনপি-জামায়াতের আমলে এই রাজশাহীতে মাহিমা, ফাহিমাকে ধর্ষণ করেছিল। তারা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দিয়ে জঙ্গিবাদও সৃষ্টি করেছিল। জঙ্গিরা প্রকাশ্যে অস্ত্র উঁচিয়ে মিছিল করেছে, সেখানে পুলিশ পাহারা দিয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে দ্রব্যমূল্য বেড়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, আগে যে পণ্য আমরা ২০০ ডলার দিয়ে কিনতাম, এখন সেটা ৬০০ ডলার দিয়ে কিনতে হচ্ছে। আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই দেশে বিনামূল্যে করোনাকালে টিকা দিয়েছি, ফ্রি টেস্ট করেছি। অনেক উন্নত দেশ টিকা দিতে পারেনি। অন্যরা ক্ষমতায় থাকলে কখনই দেশের অর্থনীতি স্থিতিশীল রাখতে পারতো না। তিনি আরও বলেন, আমরা এদেশের খাদ্য নিরাপত্তা থেকে শুরু করে কমিউনিটি ক্লিনিক সব ক্ষেত্রে উন্নয়ন করেছি। ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় করেছি, দাওরায়ে হাদিসকে মাস্টার্স ডিগ্রির মর্যাদা দিয়েছি। আওয়ামী লীগ জনগণকে দিতে আসে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে জনগণ পায়। আমরা চাই আমাদের দেশ এগিয়ে যাক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর