শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩ অক্টোবর, ২০১৯ ২১:৪০

স্তন ক্যান্সারের চিকিৎসা

চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কদিন পর পুজোর আমেজে ভাসবে গোটা দেশ। দুর্গা উৎসবের আমেজ শুধু পোশাকেই নয়, ছড়িয়ে যায় সবখানেই।

স্তন ক্যান্সারের চিকিৎসা
ছবি : ইন্টারনেট

স্তন ক্যান্সার নির্ণয় ও চিকিৎসায় প্রাথমিক ভূমিকা পালন করে থাকেন একজন বিশেষজ্ঞ শল্য চিকিৎসক বা সার্জন (ব্রেস্ট সার্জন বা জেনারেল সার্জন)। তবে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হলো, ক্যান্সারের সঠিক ও উপযোগী চিকিৎসা নিশ্চিত করতে একজন সার্জন অন্যান্য বিষয়ে যেমন- (অনকোলজি, রেডিওথেরাপি, রেডিওলজি, প্যাথলজি) বিশেষজ্ঞ ডাক্তারদের নিয়ে একসঙ্গে চিকিৎসা প্রদান করে থাকেন, যা MDT (Multi disciplinary Team) চিকিৎসা নামে পরিচিত। স্তন ক্যান্সার রোগের চিকিৎসার বিভিন্ন পদ্ধতি রয়েছে, যেমন- সার্জারি বা অপারেশন, কেমোথেরাপি (ক্যান্সার ধ্বংসকারী ওষুধ), রেডিওথেরাপি (সেক) হরমোন থেরাপি।

 

টারগেটেড থেরাপি

কোন পদ্ধতিটি রোগীর জন্য উপযোগী তা MDT (Multi disciplinary Team) নির্ধারণ করে থাকে। আরও বিভিন্ন বিষয় বিবেচনা করে তারপর সঠিক চিকিৎসা পদ্ধতি নির্ণয় করা হয়।

 

সার্জারি বা অপারেশন

(ক) স্তনের অপারেশন-

একজন বিশেষজ্ঞ সার্জন হিসেবে স্তন ক্যান্সার রোগের অপারেশনের বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আমি জানাতে চাই। ‘অপারেশন’ এর বিষয়টি সবসময় রোগীদের জন্য অত্যন্ত ভীতিকর কিন্তু মনে রাখবেন ‘প্রাথমিক পর্যায়ে’ নির্ণীত স্তন ক্যান্সারের প্রথম চিকিৎসা হচ্ছে অপারেশন। দুটি উপায়ে সাধারণত অপারেশন করা হয়ে থাকে। Mastectomy - যাতে পুরো স্তন কেটে ফেলা হয়। দীর্ঘসময় ধরে এই চিকিৎসা বহুল প্রচলিত এবং স্বীকৃত।

 

Breast Conserving Surgery - এতে পুরো স্তন না কেটে শুধু ক্যান্সার আক্রান্ত স্থানটি আশপাশের কিছু নরমাল টিস্যুসহ ফেলে দেওয়া হয়। এ ক্ষেত্রে অবশ্যই অপারেশন পরবর্তী সময়ে রেডিওথেরাপি দিতে হবে। দুই ধরনের অপারেশনে রোগমুক্ত ও দীর্ঘদিন বেঁচে থাকার সম্ভাবনায় কোনো পার্থক্য নেই, বরং Breast Conserving Surgery এর ক্ষেত্রে রয়েছে কিছু অতিরিক্ত সুবিধা যেমন-  এতে সম্পূর্ণ স্তন না কেটে ক্যান্সার পুরোপুরি অপসারণ করা হয় কিন্তু স্তনের আকৃতির বিশেষ পরিবর্তন হয় না। অপারেশন ধকল ও ব্যয় অনেকাংশ কমে যায়। এ কারণে অপেক্ষাকৃত নতুন এই অপারেশন পদ্ধতিটি এখন বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত ও স্বীকৃত চিকিৎসা পদ্ধতি।

 

(খ) Mastectory ev Breast Conserving Surgery  দুই ক্ষেত্রেই স্তনের সঙ্গে (Axillary lymph Headine node  বা বগলের গুটির চিকিৎসা অত্যাবশ্যক। দুই উপায়ে এই চিকিৎসা করা হয়। SLNB (Senlimile Lymph Node Biopsy)   এই পদ্ধতি অত্যাধুনিক ও অত্যন্ত কার্যকরী। এতে কাটাছেঁড়া হয় খুব কম এবং অপারেশন পরবর্তী Complication   যেমন- Lymphedema ঝুঁকি নেই বললেই চলে। ALND (Axillary Lymph Node Dissection)  এতে বগলের বেশ কিছু গুটি বের করে আনা হয়। এ অপারেশন সাধারণত SLNB  পজিটিভ থাকলে

অথবা SLNB ছাড়াও করা হয়ে থাকে। এতে Lymphoedema, Shoulder Mobility Restriction numbness  এর ঝুঁকি বেশি থাকে।

 

কেমোথেরাপি

সাধারণত স্তন ক্যান্সার চিকিৎসায় অপারেশন পরবর্তী সময়ে Adjuvant Chemotherapy দেওয়া হয়ে থাকে এবং তা অনকোলজিস্ট দিয়ে থাকেন। তবে অনেক ক্ষেত্রে টিউমার বেশি বড় থাকলেChemotherapy (Neo Adjuvant)   অপারেশনের আগে নিতে হতে পারে। সাধারণত ৬-৮টি ডোজ (প্রতি মাসে একটি করে) ও/ঠ বা রক্তনালির মাধ্যমে ইনজেকশন দিয়ে দেওয়া হয়।

 

রেডিওথেরাপি

রেডিওথেরাপি স্তন ও বগলে দুই জায়গায় দিতে হতে পারে এবং তা নির্ভর করে রোগের/চিকিৎসার ধরন ও অপারেশন পরবর্তী (যেমন- Mastectomy/Lumpectomy  এবং SLNB) বায়োপসি রিপোর্টের ওপর।

 

Hormone Therapy/ হরমোন থেরাপি

যাদের ER/RR (ইন্ট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোন রিপেস্টার) পজিটিভ থাকে তাদের এই চিকিৎসা দেওয়া হয়ে থাকে। সাধারণত অপারেশন পরবর্তী সময়ে দীর্ঘদিনের জন্য (অন্তত ৫ বছর) ওষুধ খেতে হয়।

 

Targeted Therapy/টারগেটেড থেরাপি

HER-2  রিপেস্টার পজিটিভ রোগীদের সাধারণত এই চিকিৎসা দেওয়া হয়। ক্যান্সার রোগের চিকিৎসা একটি দীর্ঘমেয়াদি ও ব্যয়বহুল প্রক্রিয়া।

 

লেখক-

ডা. আফরিন সুলতানা

সার্জারি বিশেষজ্ঞ, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল।


আপনার মন্তব্য